Advertisement
০২ মে ২০২৪
PF

অগস্টেই কি ঢুকবে পিএফ অ্যাকাউন্টের সুদের টাকা?

ইপিএফ অ্যাকাউন্টে সুদ মাসিক ভিত্তিতে গণনা করা হয়, কিন্তু আর্থিক বছরের শেষে তা জমা করা হয়।

Symbolic Image.

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ১৬:১৬
Share: Save:

২০২৩ সালের ২৪ জুলাই, ২০২২-২৩ আর্থিক বছরের জন্য প্রভিডেন্ট ফান্ডে অ্যাকাউন্টে জমার সুদের হার ৮.১০ শতাংশ থেকে ০.০৫ শতাংশ বৃদ্ধি করে ৮.১৫ শতাংশ করা হয়েছে। যে কোনও কর্মচারীর বেসিক পে এবং ডিএর ১২ শতাংশ প্রফিডেন্ট ফান্ডে জমা হয়। সরকার ২০২২-২৩ আর্থিক বছরের জন্য প্রভিডেন্ট ফান্ডে জমা করা পরিমাণের সুদ বাড়িয়ে ৮.১৫ শতাংশ করেছে। ঘোষণার পর থেকেই, অনেক ইপিএফ সদস্য তাদের ইপিএফ অ্যাকাউন্টে সুদের টাকা জমা হওয়ার জন্য অপেক্ষা করছেন।

এ বিষয় ইপিএফও জানিয়েছে, গোটা বিষয়টি বর্তমানে প্রক্রিয়ার মধ্যে রয়েছে। শীঘ্রই এই সুদের হার ইপিএফও পাসবুকে যোগ হবে। যখনই সুদের হার যোগ হবে, তখন সম্পূর্ণ অর্থই পাওয়া যাবে। সুদের হার কমবে না একটুও। ইপিএফও অ্যাকাউন্টে টাকা জমা পড়লেই ফোনে মেসেজ এসে যায়। এ ছাড়া ওয়েবসাইট, মিসড কল বা উমঙ্গ অ্যাপের মাধ্যমেও আপনি ইপিএফও ব্যালেন্স চেক করতে পারেন। প্রসঙ্গত, ২০২২ সালের মার্চ মাসে ইপিএফও ২০২১-২২ অর্থবর্ষের জন্য সুদের হার ৮.৫ শতাংশ থেকে কমিয়ে ৮.১ শতাংশ করে। ১৯৭৭-৭৮ অর্থবর্ষের পর এটাই সর্বনিম্ন সুদের হার ছিল।

কী ভাবে দেখবেন ইপিএফও ব্যালেন্স?

প্রথমেই ইপিএফও-র অফিসিয়াল ওয়েবসাইট epfindia.gov.in- এ যেতে হবে। এর পর মেন পেজে গিয়ে সার্ভিস অপশনে ক্লিক করে ফর এমপ্লয়িজ অপশনটি বেছে নিতে হবে। এ বার আপনার সামনে মেম্বার পাসবুক অপশনটি আসবে, সেখানে ইউএএন, পাসওয়ার্ড ও ক্যাপচা দিয়ে অ্যাকাউন্টে লগ ইন করলেই আপনি যাবতীয় তথ্য দেখতে পাবেন। এ ছাড়া আপনি এসএমএসের মাধ্যমেও ব্যালেন্স চেক করতে পারেন। এর জন্য আপনাকে EPFOHO UAN ENG লিখে আপনার নথিভুক্ত নম্বর থেকে ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে পাঠাতে হবে।

ইপিএফ অ্যাকাউন্টে সুদ মাসিক ভিত্তিতে গণনা করা হয়, কিন্তু আর্থিক বছরের শেষে তা জমা করা হয়। জমা হওয়া সুদ পরবর্তী মাসের ব্যালেন্সে যোগ করা হয় এবং তার পর সেই মাসের ব্যালেন্সে সুদ গণনা করতে চক্রবৃদ্ধি করা হয়।

আপনার পিএফ অ্যাকাউন্টে যদি ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত মোট ১০ লাখ টাকা জমা থাকে, তবে এখন পর্যন্ত আপনি ৮.১০ শতাংশ হারে সুদ হিসাবে ৮১,০০০ টাকা পেতে পারেন। অন্য দিকে, এখন যে হেতু সরকার পিএফ সুদের হার বাড়িয়ে ৮.১৫ শতাংশ করেছে, তাহলে এই অনুসারে, অ্যাকাউন্টে জমা হওয়া ১০ লক্ষের উপর আপনি বেশি টাকার সুবিধা পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PF Interest EPF Providend Fund
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE