Advertisement
১৭ মে ২০২৪
Tax

টিডিএস এবং টিসিএস এর মধ্যে পার্থক্য কী?

টিডিএস সম্পর্কে অনেকেই অবগত। কিন্তু টিসিএস সম্পর্কে জানেন কি? টিসিএসও কিন্তু একটি কর।

An image of Tax

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ০৮:৫৭
Share: Save:

বর্তমানে যে কোনও করদাতাই টিডিএস সম্পর্কে অবগত। কিন্তু আপনি কি টিসিএস সম্পর্কে জানেন? টিসিএসও কিন্তু একটি কর। এই দু’টিই সরকারের আয়ের প্রধান উৎস। কিন্তু কী এই টিসিএস? টিডিএস আর টিসিএস-এর মধ্যে পার্থক্য কী?

টিডিএস কী?

টিডিএস হার আয়কর আইনের আওতায় সরকার নির্ধারণ করে। অন্য দিকে টিসিএস বা ট্যাক্স কালেকশন অ্যাট সোর্স যে কোনও পণ্যের উপর বিক্রেতা কর্তৃক আরোপিত কর। দুই ক্ষেত্রেই আয়কর রিটার্ন দাখিল করতে হবে।

মূলত আপনার বেতন থেকে যে কর কাটা হয় তা হল টিডিএস। এটি আয়করেরই একটি অংশবিশেষ। যদি বেতন থেকে কাটা টিডিএসের পরিমাণ মোট ট্যাক্স লায়াবেলিটির চেয়ে বেশি হয়, সে ক্ষেত্রে আইটিআর ফাইলিংয়ের মাধ্যমে এই টাকা ফেরত পাওয়া যায়। সামগ্রিক ভাবে, এটি এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে সরকার তাৎক্ষণিক ভাবে কর আদায় করে। টিডিএস হিসাবে কাটা পরিমাণ অর্থ সরকারের অ্যাকাউন্টে জমা করা প্রয়োজন। এ ক্ষেত্রে অবশ্যই ডিডাক্টরকে একটি টিডিএস সার্টিফিকেট ইস্যু করতে হয়। এই সার্টিফিকেটে বলা থাকে কত টাকা টিডিএস হিসেবে কাটা হয়েছে ও সরকারের কাছে জমা করা হয়েছে।

টিসিএস কী?

টিসিএস মূলত কোনও বিক্রেতার তরফে ক্রেতার কাছ থেকে সংগ্রহ করা হয়। পরে এই অর্থ সরকারের কাছে জমা করা হয়। এ ক্ষেত্রে এই টাকা জিনিসের দামের সঙ্গেই যুক্ত থাকে। কাঠ, স্ক্র্যাপ, খনিজ পদার্থ, ১০ লাখ টাকার বেশি দামের গাড়ি, টোল প্লাজ়া, মদ ইত্যাদির ক্ষেত্রে এই টিসিএস নেওয়া হয়। লেনদেন একটি একটি নির্দিষ্ট সীমা অতিক্রম করলেই এই ধরনের কর কাটা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE