Advertisement
২৬ মে ২০২৪
Presents
Personal Finance 2023

আপনার পেনশন নেই, তা হলে অবসরের পরে কোথায় রাখবেন টাকা?

চলতি মাসের ৩১ তারিখ পর্যন্ত বিনিয়োগের সুযোগ আছে। এই কেন্দ্রীয় প্রকল্পটি এলআইসি চালায় এবং মাসিক আয়ের ব্যবস্থা আছে। এর রিটার্ন বেশ ভাল এবংমূলত বিমা ভিত্তিক প্রকল্প বলে সঞ্চয়কারীর বিশেষ কিছু সুযোগও আছে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ১৩:১৯
Share: Save:

অবসর শব্দটির সঙ্গে অনেকেই অবসাদকে এক করে ফেলেন ব্যক্তিগত জীবন যাপনের দৌড়ে। যাঁর পেনশন নেই তাঁর মাস গেলে বেতনের মতো সংসার চালানোর টাকা পাওয়ার নিশ্চয়তা নেই। কী ভাবে কাটাবেন বাকি জীবনটা সেই চিন্তাতেই কাতর হয়ে থাকেন অনেকেই। কিন্তু আয়ের জন্য সারা জীবনের সঞ্চয়কে অবসরের পরে কী ভাবে কাজে লাগাবেন দেখে নিন। প্রবীণ নাগরিক সঞ্চয় প্রকল্পএই প্রকল্পে এখন ৩০ লক্ষ টাকা পর্যন্ত জমা রাখা যায়। ব্যাঙ্ক বা পোস্ট অফিসের মাধ্যমে জমা রাখতে পারেন। পাঁচ বছরের এই প্রকল্পে টাকা রেখে তা আবার তিন বছরের জন্য পুনর্বিনিয়োগ করা যায়। সুদের হারও তুলনামূলকভাবে বেশি। অ্যাকউন্ট খুলতে নমিনি করতেই হবে।প্রধানমন্ত্রী ব্যয় বন্দনা যোজনাদশ বছরের জন্য বিনিয়োগযোগ্য এই প্রকল্পটি বিমা ভিত্তিক। চলতি মাসের ৩১ তারিখ পর্যন্ত বিনিয়োগের সুযোগ আছে। এই কেন্দ্রীয় প্রকল্পটি এলআইসি চালায় এবং মাসিক আয়ের ব্যবস্থা আছে। এর রিটার্ন বেশ ভাল এবং মূলত বিমা ভিত্তিক প্রকল্প বলে সঞ্চয়কারীর বিশেষ কিছু সুযোগও আছে।উপরের এই দু'টি প্রকল্পে টাকা ঢালবেনই। তার পর কিন্তু যেতে হবে সঞ্চয় উপদেষ্টার কাছে। আপনার ৬০ বছর বয়স আইনের খাতায় আপনাকে প্রবীণ বললেও আপনার সামনে কিন্তু আরও ২৫ থেকে ৩০ বছর জীবন রয়েছে। সারা জীবন খাটার পরে এই সময়টা তো উপভোগ করতেই হবে। কিন্তু তারই সঙ্গে এই সময়ে শরীরও ভাঙবে। তাই আপনাকে জীবন উপভোগ করার সঙ্গে সঙ্গে বাকি সব রকম বয়সজনিত সমস্যার ব্যবস্থাও করতে হবে।

তাই সঞ্চয়ের ক্ষেত্রেও আপনাকে ভাবতে হবে শেয়ার, ঋণপত্র এবং ফিক্সড ডিপোজিটে কী অনুপাতে টাকা রাখবেন যাতে আপনার লাভ হয় ঠিক ঠাক। আর এখানেই আসবে সঞ্চয় উপদেষ্টার সাহায্যের প্রশ্ন।বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE