Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Petrol Diesel Price Hike

LPG Gas: দৌড়চ্ছে তেল, গ্যাস কি এ বার হাজারের পথে

গত ডিসেম্বর থেকে গৃহস্থের ব্যবহারের ১৪.২ কেজি সিলিন্ডারের দাম বেড়েছে ৩০৫.৫০ টাকা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২১ ০৭:৩০
Share: Save:

বিশ্ব বাজারে অশোধিত তেলের দামের সঙ্গে তাল মিলিয়ে বেড়ে চলেছে পেট্রল-ডিজ়েলের দর। দেশের অধিকাংশ জায়গায় দুই পরিবহণ জ্বালানিই পার করে ফেলেছে ১০০ টাকার সীমা। আজ, বৃহস্পতিবার কলকাতায় ইন্ডিয়ান অয়েলের পাম্পেও লিটার প্রতি ডিজ়েল বিক্রি হচ্ছে ১০০.১৪ টাকায়। বেড়েছে পেট্রলও। এই অবস্থায় নতুন করে আশ‌ঙ্কা মাথাচাড়া দিচ্ছে রান্নার গ্যাস নিয়ে। সংশ্লিষ্ট সূত্রের বক্তব্য, নভেম্বরের গোড়ায় গৃহস্থের হেঁশেলে আগুনের আঁচ আরও বাড়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। বিশ্ব বাজারে জ্বালানিটির দর হোক কিংবা কাঁচামালের দাম— সমস্ত মাপকাঠিতেই সেই লক্ষণ স্পষ্ট। কলকাতায় এখন ১৪.২ কেজি ওজনের এলপিজি সিলিন্ডারের দাম ৯২৬ টাকা। ফলে উদ্বেগ বাড়ছে, অদূর ভবিষ্যতেই কি তা পা বাড়াবে ১০০০-এর পথে?

গত ডিসেম্বর থেকে গৃহস্থের ব্যবহারের ১৪.২ কেজি সিলিন্ডারের দাম বেড়েছে ৩০৫.৫০ টাকা। সাধারণত মাসের ১ এবং ১৫ তারিখ রান্নার গ্যাসের দাম ঠিক করে কেন্দ্র। কিন্তু সাম্প্রতিক কালে এর ব্যতিক্রমও ঘটেছে। যেমন, চলতি মাসের ৬ তারিখেই ১৫ টাকা বেড়ে কলকাতায় তার দাম হয়েছে ৯২৬ টাকা। সূত্রের খবর, সাম্প্রতিক কালে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির সিলিন্ডার প্রতি খরচ এবং আয়ের ব্যবধান বাড়তে বাড়তে প্রায় ১০০ টাকা ছুঁয়েছে। ফলে দাম বৃদ্ধি কার্যত অবশ্যম্ভাবী।

তবে পেট্রল-ডিজ়েলের দর যেমন এখন বাজার নিয়ন্ত্রিত, রান্নার গ্যাসের ক্ষেত্রে এখনও তা হয়নি। দামের হেরফেরের আগে সরকারের সম্মতি লাগে। তবে এক সূত্রের বক্তব্য, ‘‘সরকার গ্যাসের দাম আটকে রাখলে ভর্তুকিও গুনতে হবে। যা গত কয়েক বছরে কার্যত শূন্যে নামিয়ে এনেছে তারা।’’ ফলে নতুন করে কেন্দ্র কতটা ভর্তুকির বোঝা কাঁধে নেবে, সে ব্যাপারে সন্দেহ থাকছেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Petrol Diesel Price Hike LPG cylinder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE