Advertisement
১৮ মে ২০২৪
Gold Price in Kolkata

বিরাট লাফ সোনার, চোখ কৌশলে

বিশেষজ্ঞদের মতে, বিশ্ব বাজারে হলুদ ধাতুটির দাম বৃদ্ধির জন্যই দেশে তার দাম চড়ছে। এক দিনেই আউন্সে সোনা ৫৯ ডলার বেড়ে হয়েছে ২৪০৫ ডলার।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৪ ০৫:০৭
Share: Save:

এক ধাক্কায় ১৪৫০ টাকা বেড়ে শুক্রবার কলকাতায় খুচরো পাকা সোনার দাম দাঁড়াল ৭৪,০০০ টাকা (১০ গ্রাম ২৪ ক্যারাট)। জিএসটি যোগ করে আরও বেশি। সামনেই পয়লা বৈশাখ ও অক্ষয় তৃতীয়া। সোনার চড়া দামের মধ্যেও ক্রেতা টানার উদ্দেশ্যে বিভিন্ন প্রকল্প চালু করেছেন ব্যবসায়ীরা।

বিশেষজ্ঞদের মতে, বিশ্ব বাজারে হলুদ ধাতুটির দাম বৃদ্ধির জন্যই দেশে তার দাম চড়ছে। এক দিনেই আউন্সে সোনা ৫৯ ডলার বেড়ে হয়েছে ২৪০৫ ডলার। ন্যাশনাল জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের ডিরেক্টর সমর দে বলেন, ‘‘ভূ-রাজনৈতিক অস্থিরতায়
সোনার দাম কমার সম্ভাবনা নেই। তা ৭৫,০০০ টাকা ছাড়াতে পারে।’’

এরই মধ্যে ক্রেতা টানতে বিভিন্ন প্রকল্প চালু করেছে বড় বিপণিগুলি। মজুরিতে ছাড় তো আছেই, সেই সঙ্গে গয়না গড়াতে আগাম টাকা দিলে তা পাওয়ার দিনে দাম ধরা হচ্ছে পুরনো হিসাবে। সোনার দাম কমলে তা মিলবে কম দামে। সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের এমডি-সিইও শুভঙ্কর সেন বলেন, ‘‘ক্রেতা আগাম টাকা দিলে আগাম লেনদেনের বাজারে সোনা কেনা হচ্ছে। তাতে দাম বাড়লে সমস্যা নেই।’’ পাইকারি গয়না বিক্রেতা চিত্তরঞ্জন পাঁজা বলছেন, ব্যবসায়ীরা হাল্কা গয়না তৈরিতে জোর দিচ্ছেন ও তার চাহিদা বাড়ছে। শুভঙ্কর জানান, বাড়ছে ১৮ ক্যারাট সোনা দিয়ে গয়না তৈরির প্রবণতা। সোনা ও হিরের গয়নার দামের ফারাক কমায় হিরের গয়না কেনার ঝোঁকও কিছুটা বেড়েছে। তবে চাপে ছোট দোকানগুলি। নদিয়ার ছোট দোকানের মালিক রঞ্জিত রায় বলেন, ‘‘সোনার আগুন দামের ফলে অস্তিত্বই অনিশ্চিত হয়ে পড়ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE