অনেক দিন ধরেই কানাঘুঁষো চলছিল রেডমি কে-২০ সিরিজ নিয়ে। চিনা মোবাইল ফোন নির্মাতা শাওমি এ বার কে-২০ এবং কে-২০ প্রো নিয়ে প্রকাশ্যে মুখ খুলল। কিছু দিন আগে জানানো হয়েছিল যে, চলতি মাসেই ভারতের বাজারে এই ফোন লঞ্চ হবে। কিন্তু তখন তারিখ জানানো হয়নি। এ বার শাওমি জানাল, ১৭ জুলাই থেকে ভারতের বাজারে কে-২০ এবং কে-২০ প্রো পাওয়া যাবে।

টাচ স্ক্রিন ফিচারওয়ালা ‘রেডমি কে-২০ প্রো’-র এলসিডি ডিসপ্লে হবে ৬.৩৯ ইঞ্চি। এর স্ক্রিন রেজলিউশন ১০৮০x২৩৪০ পিক্সেল। রেডমি কে-২০ প্রো-এ থাকবে উন্নত ধরনের কোয়ালকম স্ন্যাপড্র্যাগন ৮৫৫ অক্টাকোর প্রসেসর ২.৮ গিগাহার্টজ। এই প্রথম শাওমি রেডমি স্মার্টফোনে আনছে সোনি আইএমএক্স ৫৮৬ সেন্সর যুক্ত ট্রিপল ব্যাক ক্যামেরা (৪৮+৮+১৩মেগাপিক্সেল) এবং ফ্রন্টে সেলফি শুটার (২০ মেগাপিক্সেল)। এই ফোনে ৬ জিবি র‍্যাম এবং ৬৪জিবি ইন্টারনাল স্টোরেজ-সহ নতুন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ৯.০ (পাই) থাকবে।

রেডমি-র আগের মডেলগুলোর ব্যাটারি ব্যাকআপ খুবই ভাল। কে-২০ প্রো-র ব্যাটারির ক্যাপাসিটি ৪০০০ এমএএইচ। এক বার চার্জ দিলে এক দিন পুরো চলবে বলে জানানো হয়েছে। তাড়াতাড়ি ব্যাটারি চার্জ দেওয়া যাবে। এ ছাড়াও অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে ডুয়াল ন্যানো সিম সাপোর্ট, ওয়াই-ফাই ৮০২.১১ এসি, ব্লু-টুথ ৫.০, ইউএসবি টাইপ সি-পোর্ট এবং মোবাইল হটস্পট।

আরও পড়ুন: ভারতীয়দের জন্য রেডমির নতুন স্মার্টফোনে মিলবে বিশেষ অফার

রেডমি কে-২০ প্রো এবং কে-২০-র ফিচার সব এক ধরনের। শুধুমাত্র কে-২০তে পাওয়া যাবে কোয়ালকম স্ন্যাপড্র্যাগন ৭৩০ সহ ৬জিবি র‍্যাম এবং ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ। রেডমি কে-২০ প্রো পাওয়া যাবে গ্লেসিয়ার ব্লু, ফ্লেম রেড, কার্বন ফাইবার ব্ল্যাক রঙে। চিনের বাজারের এই মোবাইলের যা দাম, সেই অনুযায়ী ভারতে এর দাম প্রায় ২৫ হাজার টাকার কাছারাছি। কিন্তু ভারতের বাজারে ওই ফোনের দাম কত হবে, তা নিয়ে শাওমি কিছু জানায়নি।

রেডমি এ বছর অনেকগুলো মডেল লঞ্চ করেছে ভারতে— রেডমি নোট ৭, নোট ৭ প্রো, ওয়াই ৩। এই ফোনগুলি বাজারে বাণিজ্যিক সাফল্য পেয়েছে। রেডমি বাজারে জায়গা করে নিয়েছে তার ক্যামেরা এবং উন্নত প্রসেসর ফিচারের জন্য।

আরও পড়ুন: জল্পনার অবসান, বাজারে আসছে মোবাইল ফোন অনার ৯এক্স