• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নিউ টাউনে ডেঙ্গি প্রতিরোধে কর্মসূচি

Dengue
প্রতীকী ছবি

অন্য বছর এই সময়ে মশাবাহিত রোগ প্রতিরোধে বিভিন্ন কর্মসূচি নিয়ে থাকে প্রশাসন। এ বার করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রশাসনিক ব্যস্ততায় খানিকটা থমকে রয়েছে সেই সব কর্মসূচি। এই পরিস্থিতিতে ডেঙ্গির প্রকোপ বৃদ্ধির আশঙ্কা করছেন নিউ টাউনের বাসিন্দারা। এমন আশঙ্কা স্থানীয় প্রশাসনেরও।

করোনার পাশাপাশি তাই মশাবাহিত রোগ প্রতিরোধে এ বার পরিকল্পনা তৈরি করেছে নিউ টাউন। গঠন করা হয়েছে অ্যান্টি ডেঙ্গি টাস্ক ফোর্স। প্রযুক্তির ব্যবহারেও জোর দেওয়া হচ্ছে। নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি (এনকেডিএ) সূত্রের খবর, কোথায় জল জমে আছে, তাতে লার্ভা জন্মেছে কি না, সে সব শনাক্ত করতে ড্রোন ব্যবহারের কথা ভাবা হচ্ছে।

করোনাভাইরাসের সংক্রমণ রোখার পাশাপাশি ইতিমধ্যেই মশাবাহিত রোগ প্রতিরোধে বাড়ি বাড়ি তথ্য সংগ্রহের কর্মসূচি শুরু হয়েছে। বাসিন্দাদের থেকে জানা হচ্ছে জ্বর, সর্দি, শ্বাসকষ্ট সংক্রান্ত সমস্যা রয়েছে কি না। এই মুহূর্তে সেই কাজ চলছে নিউ টাউনের সিসি ব্লকে। ২৩৫টি বাড়ি থেকে তথ্য নেওয়া হয়ে গিয়েছে।

এনকেডিএ সূত্রের খবর, মশা নিয়ন্ত্রণে তেল ছড়ানো, ঝোপঝাড় পরিষ্কার করা, কোথাও জল জমে রয়েছে কি না তা দেখার কাজ শুরু হয়েছে। সংস্থার এক কর্তা জানাচ্ছেন, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কয়েক মাস ধরে কাজ চলছে। মশাবাহিত রোগ প্রতিরোধ কর্মসূচিতেও এ বার জোর বাড়ানো হয়েছে। উন্নত প্রযুক্তির ব্যবহার নিয়ে আলোচনা চলছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন