• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জরুরি পরিষেবাতেও রাস্তায় ‘করোনা-পাশ’ চাই, কী ভাবে পাবেন জেনে নিন

Anuj Sharma
কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা আপৎকালীন পরিষেবা ও অনলাইন ডেলিভারির জন্য ই-পাশ পরিষেবার সূচনা করলেন।

ষষ্ঠ দিনে পড়ল রাজ্যের লকডাউন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রয়োজন ছাড়া বাইরে না বেরনোর নির্দেশ দিয়েছেন। যাঁরা জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত, একমাত্র তাঁদেরই ছাড় রয়েছে। কিন্তু তা সত্ত্বেও অনেকেই গাড়ি, বাইক নিয়ে বেরিয়ে পড়ছেন।

রাস্তায় পুলিশ ধরলে বলছেন, জরুরি কাজে যাচ্ছি। কিন্তু তার সপক্ষে প্রয়োজনীয় নথি দেখাতে পারছেন না অনেকেই। মুখ্যমন্ত্রী এই ধরনের সমস্যা সমাধানের উপায় বাতলে পুলিশ-প্রশাসনকে ‘পাশ’ দেওয়ার কথা বলেছিলেন। তাঁর নির্দেশ মতো কলকাতা পুলিশ এ বার সেই ‘পাশ’-এর বন্দবস্ত করল। অনলাইনেই করা যাবে আবেদন। পুলিশ তা খতিয়ে দেখার পর পরেই মিলবে ‘পাশ’।

কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে, আপৎকালীন পরিষেবা এবং অনলাইন ডেলিভারির জন্য এই ‘ই-পাশ’ ব্যবস্থা চালু করা হচ্ছে।  

আরও পড়ুন: রামায়ণ দেখার ছবি টুইট করে বিপাকে কেন্দ্রীয় মন্ত্রী, তুলতে হল পোস্ট

শহরবাসীর সুবিধার্থেই এই পরিষেবা সূচনা করলেন কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা। এই ই-পাশ পেতে আবাদেন জানাতে হবে অনলাইনে। যিনি আবেদন করতে চান, তাঁকে https://coronapass.kolkatapolice.org গিয়ে সবিস্তার তথ্য এবং ফোন নম্বর দিয়ে ফর্ম পূরণ করতে হবে। সেই তথ্য খতিয়ে দেখে ই-মেলে পাঠানো হবে ই-পাশ। তার প্রিন্ট নিয়ে গাড়ির স্ক্রিনে আটকাতে হবে। অথবা নিজের কাছে রাখতে হবে। কলকাতার পুলিশ কমিশনার জানিয়েছেন, শহরবাসীর সুবিধার্থেই এই পাশ চালু করা হয়েছে। 

কী ভাবে ফর্ম পূরণ করবেন? 

প্রথমে ওই লিঙ্কে যেতে হবে। অন-লাইনে ফর্ম পূরণ করতে হবে। আবেদন মঞ্জুর হলে একটি কিউআর কোড মোবাইল এবং ই-মেলে চলে আসবে। ওই কোড ব্যবহার করে ই-পাশ ডাউনলোড করা যাবে। রাস্তায় ওই পাশ দেখালেই ছাড় মিলবে।  

আরও পড়ুন: লকডাউনের মধ্যেই চেতলার বাজার পরিদর্শনে গেলেন নুসরত

এই পাশ বৈধ থাকবে নির্দিষ্ট রুট, এলাকা এবং যত দিন লকডাউনের পরিস্থিতি থাকবে, তত দিন। এ ছাড়া দুটি ফোন নম্বরও চালু করা হয়েছে— ৯৪৩২৬১০৪৪৬, ৯৮৭৪৯০৩৪৬৫। কিছু জানতে হলে অথবা কোনও অসুবিধা হলে এই দু’টি নম্বরে ফোন করা যাবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন