অক্টোবর এলেই কলকাতা মেতে ওঠে পুজোর আনন্দে। নীল মেঘ, বাতাসে ছাতিম ফুলের গন্ধ, হিমেল হাওয়া, রাস্তায় মানুষের ঢল। সব মিলিয়ে আপনার চারপাশের সব কিছুই জানান দেয় পুজো আসছে। আর তার কয়েক মাস আগে থেকে তিলোত্তমা শহর কলকাতা মেতে ওঠে দুর্গা পুজোর আনন্দে। আর শহরের সেই সব কিছু লেন্সবন্দি করতে আমি তৈরি আমার ‘নিকন D7500’- এর সঙ্গে।

ফোটোগ্রাফির সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হল চারপাশের বিভিন্ন বিষয়ের সঙ্গে নিজের মনকে এক সুতোয় বেঁধে ফেলা এবং এমন এক মুহূর্তকে ফ্রেমবন্দি করা, যা অনায়াসে কোনও এক শতাব্দীর গল্প বলতে পারে। এর পরে সেই গল্পকে, থুড়ি, মুহূর্তকে সৃজনশীলতার সঙ্গে পরিবেশন করাই যে কোনও ফোটোগ্রাফারের একমাত্র উদ্দেশ্য। কোনও বিষয়বস্তুকে চোখের সামনে রেখে শুধুমাত্র ভঙ্গিমার (দাঁড়িয়ে বা হাঁটু মুড়ে বসে) পরিবর্তন করে কোনও ছবির গুরুত্ব ও তার অন্তবর্তী নিগুঢ় ভাবনা বদলে দেওয়া যায়।

ছবি তোলার কিছু ন্যূনতম বিষয়কে মাথায় রেখেই, আমি কলকাতার রাস্তায় বেরিয়ে পড়লাম পুজোর শহরকে লেন্সবন্দি করতে।

ছবিটি তুলেছেন: শিবাশিস মুখোপাধ্যায়
ছবিটি তোলা হয়েছে Nikon-এর ক্যামেরায়

এই ক্যামেরাটা আমার সত্যিই প্রিয়। কেন না এটা আমার অনেক সমস্যাকে এক নিমেষে সমাধান করে দিয়েছে। আমি দেখেছি, আমার এই ‘D7500’ বিভিন্ন প্রতিকুল অবস্থার মধ্যেও আমাকে উচ্চ মানের, হাই রেজেল্যুশনের ছবি উপহার দিয়েছে। দেখুন না, কেমন ভাবে ছবির প্রতিটা বিবরণ স্পষ্ট বোঝা যাচ্ছে। এমনকি, চোখের মণি পর্যন্ত। আচ্ছা আপনি কি জানেন, কোনও সাধারণ বস্তুর ছবি তোলার সময়ে যদি লেন্স জুম-ইন করা হয়, তা হলেও ছবির ফাইনাল আউটপুট বদলে যেতে পারে।

ছবিটি তুলেছেন: অনিন্দ্য বসু
ছবিটি তোলা হয়েছে Nikon-এর ক্যামেরায়

পুজোর সময়ে বদলে যায় গোটা কলকাতার চেহারা। শহরের প্রতিটা অলিগলি মেতে ওঠে মাতৃ-আরাধনায়। রাত জেগে মণ্ডপে-মণ্ডপে ঘুরে বেড়ানো, ঠাকুরের ছবি তোলা, সেলফি এই সব চলতেই থাকে। আর যে কোনও ভাল ফোটোগ্রাফারকেই ছবির বিষয, আলো, মোশন, শ্যাডো, এই সব কিছু মাথায় রেখে তবেই ছবি তুলতে হয়। মোশনের ক্ষেত্রে তো আমি আমার ‘D7500’-কে একশোয় একশো দেব। কেন না এর ৫১-পয়েন্ট অটো ফোকাস কোনও চলমান বিষয়কে নিপুণ ভাবে লেন্সবন্দি করতে সক্ষম।

কলকাতার রাস্তায় দাঁড়িয়ে স্ট্রিট ফোটোগ্রাফির সবচেয়ে মজার বিষয় হল, আপনি বুঝতেও পারবেন না আপনার সামনে কোন দৃশ্য ভেসে উঠতে চলেছে। অক্টোবরে কলকাতার রাস্তায় ঘুরলেই আপনি বুঝতে পারবেন গোটা শহর মা’কে বরণ করার জন্য মেতে উঠেছে। চার দিকে যেন পুজো পুজো গন্ধ। কলকাতার রাস্তায় না হাঁটলে এই বিষয়টা মুখে বলে বোঝানো মুশকিল। সেই সঙ্গে পরতে পরতে নতুন ছবি।

আর এই সময়ে পথের সঙ্গী যদি একটি ‘DSLR’ হয় তা হলে তো কথাই নেই। প্রতিটা মুহূর্তের সব কিছু ধরে রাখার জন্য এর বিকল্প কিছু হতেই পারে না। যেমন আমার দিনে-রাতে পথ চলার সঙ্গী ‘Nikon D7500’। এর আইএসও রেঞ্জ ১০০ থেকে ৫১২০০। যার ফলে, খুব কম আলোতেও আমার ক্যামেরায় খুব পরিষ্কার ছবি আসে।

ছবিটি তুলেছেন: অনিন্দ্য বসু
ছবিটি তোলা হয়েছে Nikon-এর ক্যামেরায় 

কলকাতা বেড়ে ওঠার ফলে, কলকাতার পুজোকে উপভোগ করা, পুজোর প্রতিটা মুহূর্তকে ফ্রেমবন্দি করে, পরে তার স্মৃতি রোমন্থন করা এ সব বরাবরই আমার হৃদয়ের অনেকটা জায়গা জুড়ে আছে। আর আমার সেই ভালবাসাকে বাস্তবে ফুটিয়ে তুলেছে নিকন। #NikonIndia