• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আরও রাত পর্যন্ত মেট্রো পুজোর আগেই

Metro
ফাইল চিত্র।

পুজোর আগেই শেষ মেট্রো যাত্রার সময়সীমা বাড়তে চলেছে। আগামী সোমবার, ১৯ অক্টোবর কবি সুভাষ এবং দমদম স্টেশন থেকে দিনের শেষ ট্রেন ছাড়বে রাত ৯টার সময়। নোয়াপাড়া থেকে ছাড়বে ৮টা ৫৫ মিনিটে, তবে শনিবার এবং রবিবার দিনের শেষ মেট্রোর চাকা গড়াবে ৮টা ২৫ মিনিটে। এ বছর পুজোর সময় গভীর রাত পর্যন্ত মেট্রো চালানোর পরিকল্পনা নেই। তবে দু'টি ট্রেনের মধ্যে সময় আরও কমিয়ে আনার পরিকল্পনা। এর জন্য মোট ১৫২টি ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এখন যেমন পরিষেবা চলছে তাতে ১৯ অক্টোবরের আগে পর্যন্ত কবি সুভাষ থেকে রাত ৮টায় শেষ মেট্রো ছাড়বে। অন্য দিকে, নোয়াপাড়া স্টেশন থেকে ৭টা ৫৩ মিনিটে ছাড়বে দিনের শেষ ট্রেন। মেট্রোর এক আধিকারক জানান, পুজোর সময় যাত্রী সুবিধার কথা মাথায় রেখে দিনের শেষ মেট্রোর সময় পিছিয়ে দেওয়া হচ্ছে। নতুন করে পরিষেবা চালু হওয়ার পর, সহযোগিতাও করছেন যাত্রীরা। 

নিউ নর্মালে মেট্রো পরিষেবা চালু হওয়ার পর বেশ কিছু বিধি নিষেধ জারি করতে হয় কর্তৃপক্ষকে। বয়স্করা পরিচয়পত্র দেখিয়ে মেট্রোর স্মার্ট কার্ড নিয়েই চড়তে পারছেন। তবে বাকিদের ই-পাস ব্যবহার করতে হচ্ছে। পরিষেবার সময়সীমা বাড়ানোই নয়, পরিকাঠামো উন্নতির ক্ষেত্রেও বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে। এ বার যে কোনও বিজ্ঞপ্তি মেট্রোর বিশেষ অ্যাপে জানানো হবে। যদিও ইস্ট-ওয়েস্ট মেট্রোতে যাত্রীর সংখ্যা বেশি হচ্ছে না। আগে কলকাতা মেট্রোয় দৈনিক গড়ে ৬ থেকে ৭ লক্ষ যাত্রী হত। কিন্তু করোনার কারণে যাত্রী সংখ্যা প্রথম থেকে নিয়ন্ত্রণে রাখতে চেয়েছে মেট্রো কর্তৃপক্ষ। সে জন্যেই ই-পাসের ভাবনা।

আরও পড়ুন: পুজোয় ভিড় নিয়ন্ত্রণে হস্তক্ষেপ চেয়ে আদালতে জনস্বার্থ মামলা

আরও পড়ুন: অবস্থার সামান্য উন্নতি হলেও সঙ্কটমুক্ত নন, আজ ফের করোনা পরীক্ষা সৌমিত্রর

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন