Advertisement
১৪ এপ্রিল ২০২৪
পুস্তক পরিচয় ৩

জীবনেরই এক পরত

নেহাত অন্ধ নয়ন শ্রবণ কালা না হলে বোঝা যায় নেই নেই করেও আমাদের গা-ঘেঁষাঘেঁষি যত পাখপাখালির মেলা, তারা আমাদের এই কৃপণের মতো বেঁটে দেওয়া জীবনের বেশ অনেক ক’টাকে বৈচিত্রে ভরিয়ে রাখতে পারে।

শেষ আপডেট: ০২ এপ্রিল ২০১৭ ০০:০০
Share: Save:

পাখালিনামা

লেখক: রূপঙ্কর সরকার

মূল্য: ৪৫০.০০

প্রকাশক: ৯ঋকাল বুকস

নেহাত অন্ধ নয়ন শ্রবণ কালা না হলে বোঝা যায় নেই নেই করেও আমাদের গা-ঘেঁষাঘেঁষি যত পাখপাখালির মেলা, তারা আমাদের এই কৃপণের মতো বেঁটে দেওয়া জীবনের বেশ অনেক ক’টাকে বৈচিত্রে ভরিয়ে রাখতে পারে। কেবল কাকের অলস ধুরন্ধরতাই দেখে শেষ করা যাবে না! একজন পক্ষিপ্রেমী, সাহিত্যসেবী ও আলোকচিত্রীর সাত দশক জোড়া জীবনের অভিজ্ঞতা জড়ো করে লেখা এই বইটি তার প্রমাণ। এ বইয়ের পাখিরা গহন অরণ্যকন্দরের গোপনচারী নয়, তারা পাড়াতুতো চেনা-মুখ। আর বইটিও নয় অ্যাকাডেমি-গন্ধী বিদ্যে ওগরানো অনুশীলন। মহা আনন্দে কাক-চড়াই-শালিখ-চিল-পায়রা-টিয়া-ময়ূর-হাঁস-দোয়েল-ফিঙে-শকুনের কীর্তিকলাপ নিজের চোখে যেমনটা দেখেছেন চারপাশে আড্ডার বাতাস বইয়ে দিয়ে তা হাজির করেছেন তিনি। পাখিদের আচার-আচরণ নিয়ে ঘটনা-অঘটনার স্বাদু মিশেল। এম কৃষ্ণন ও রঞ্জিত লাল, প্রতিবেশী প্রাণীকুলের আচার-আচরণ নিয়ে আরও দুই উল্লেখ্য লেখকের রচনার কথা মনে পড়ালেও রূপঙ্করের রচনার ধরন আলাদা। নজরটিও অসাধারণ। কে ভেবেছিল একটা বিশেষ ব্র্যান্ডে অভ্যস্ত কাকেদের কখনও অন্য বিস্কুটে অরুচি হতে পারে! আড্ডার রীতি মেনে কথায় কথায় সাহিত্যের বিভিন্ন আঙিনা থেকে উঠে এসেছে পাখিদের নানা উল্লেখ। আখ্যানে মিথে শিল্পিত সৃজনে পাখিরা তাদের মতো হয়েও অন্যতর ভাবে উপস্থাপিত। পাখিরা যে আসলে আমাদের জীবনের সঙ্গেই সম্পৃক্ত, আমাদের জীবনেরই একটা পরত, এই সচরাচর অননুভূত সত্যটাকে ভারী উপভোগ্য করে পাওয়া গেল এই বইতে, একটা স্বচ্ছন্দ অনুচ্চকিত কথনভঙ্গিতে। আজকের পরিবেশে এদের টিকে থাকা কেন দুরূহ হয়ে উঠছে সে দিকেও নজর ফেরানো হয়েছে। নান্দনিক বৈশিষ্ট্যে বইটি আলাদা খ্যাতি পাবে। গ্রন্থসজ্জায় আছে বিশেষ চিন্তার ছাপ, আছে চমৎকার অলঙ্করণ। কিন্তু সমস্যা হল, সে সবের কয়েকটি বসেছে প্রসঙ্গচ্যুত, কখনও বা চিত্রিত পাখিটি এ বইতে অপ্রাসঙ্গিক, কোনও ছবিতে চিত্রপরিচিতি নেই। নেই শিল্পীর নাম। মুদ্রণ সংক্রান্ত তথ্যে অনেকের স্বীকৃতি আছে, কিন্তু ব্যবহৃত শব্দটি থেকে তাঁদের ভূমিকার চরিত্রটা স্পষ্ট বোঝা যায় না। মুদ্রণপ্রমাদ আগাগোড়া গর্জনশীল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Book Review
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE