Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

কোথায় পাবেন ক্রিসমাসে ঘর সাজানোর জিনিস?

মধুবন্তী রক্ষিত
২৩ ডিসেম্বর ২০১৬ ০০:০০

ক্রিসমাস মানেই আনন্দ আর তার সঙ্গে জমিয়ে কেনাকাটা। বছর শেষে কলকাতা যখন ক্রিসমাস ও নিউ ইয়ারের জন্য সেজে ওঠে, তখন আপনার ঘর কেন বাদ যাবে? ভাবছেন হয়তো বাড়িতে ক্রিসমাস ট্রি সাজাবেন। কিন্তু কোথায় পাওয়া যাবে ঘর সাজানোর সামগ্রী? জেনে নিন।

ক্রিসমাস বলতেই মনে পড়ে যায় নিউ মার্কেটের দোকানের বাহারি পসরা। ছোটবেলার বড়দিনের স্মৃতির সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে আছে হগ মার্কেটের ভিতরে উজ্জ্বল রাংতার ছড়া। এক গুচ্ছ চকচকে রাংতার মালা দেখলেই মন খুশি হয়ে যায়। নিউ মার্কেটের দোকানগুলো থেকে নিজের পছন্দমতো বেছে কিনে নিন ক্রিসমাস ট্রি। এখানে আপনি পেয়ে যাবেন ছোট থেকে বড় সব সাইজের ট্রি। যদি আগে থেকেই বাড়িতে ক্রিসমাস ট্রি থেকে থাকে, তাহলে কিনে নিন মনের মতো সাজানোর জিনিস।

Advertisement



এ ছাড়াও রয়েছে পার্ক স্ট্রিট, মির্জা গালিব স্ট্রিট অথবা ফ্রি স্কুল স্ট্রিট। এখানকার দোকানে ক্রিসমাস ট্রি তো পাবেনই, সাজানোর জিনিসও পেয়ে যাবেন সস্তায়। তার থেকেও বেশি আনন্দের হল ক্রিসমাসের সময় এই জায়গাগুলোর অভিজ্ঞতা। পার্ক স্ট্রিটের সেই বিখ্যাত ক্রিসমাসের সাজ হোক বা নিউ মার্কেটের ফ্রি-স্কুল স্ট্রিটের জমজমাট আবহাওয়ার সঙ্গে পেটপুজো।
ছোটবেলায় ক্রিসমাসের সময়ে স্কুল থেকে ফেরার সময় পথে দেখা যেত গড়িয়াহাটের দোকানে উজ্জ্বল রঙিন সব ঘর সাজানোর সামগ্রী। মেরি ক্রিসমাস, হ্যাপি নিউ ইয়ার লেখা থার্মোকলের বোর্ড, ক্রেপ পেপারের চেন এবং স্ট্রিমারস। দেখলেই আগামী ছুটির দিনগুলোর কথা ভেবে মন খুশি হয়ে যেত। এখন গড়িয়াহাট ফ্লাইওভারের দয়ায় দোকানগুলো চলে গিয়েছে মার্কেট কমপ্লেক্সের মধ্যে। মার্কেটের ভিতরে ঢুকলেই দেখতে পাবেন সব রকমের ক্রিসমাস ডেকরেশনের সামগ্রী। দর করে কিনে নিন যা যা আপনার লাগবে।



বাজেট বেশি থাকলে যে কোনও মলের স্টেশনারি দোকান থেকে কিনে নিতে পারেন সাজানোর জিনিস। এখানে পেয়ে যাবেন নানা সাইজের ক্রিসমাস ট্রি, নানা রকম টিনসেল(রাংতা)। সঙ্গে কিনে নিতে পারেন দরজায় লাগানোর চেন। প্লাস্টিক অথবা কাপড়ের হোলি পাতা এবং ফল দিয়ে তৈরি রিদ লাগিয়ে দিতে পারেন আপনার বাড়ির দরজায়। নানা রকম দামের জিনিস পেয়ে যাবেন এই সব দোকানে। তবে নিউ মার্কেট বা গড়িয়াহাটের দোকান থেকে দাম হয়তো একটু বেশি হবে।
বাজার বা দোকানে গিয়ে যদি কেনার সময় না থাকে তাহলে কিনে নিন যে কোনও অনলাইন শপিং পোর্টাল থেকে। বড় অনলাইন পোর্টালগুলো ছাড়াও এখন নানা ধরনের ঘর সাজানোর জিনিস কেনা যায় বিভিন্ন ই-কমার্স সাইট থেকে। এই ধরনের সাইট ক্রিসমাসের জন্য বিশেষ ডেকরেশনের সামগ্রী এবং তার ওপর বিশেষ অফার দেয়। তাই অফিসের ফ্রি সময়ে ইন্টারনেট ঘেঁটে অর্ডার দিয়ে দিন।



বাড়িতে কচিকাঁচাদের সঙ্গে নিয়ে নিজেই বানিয়ে নিতে পারেন সাজানোর জিনিস। তাতে আপনার ক্রিসমাসের সজ্জায় থাকবে ক্রিয়েটিভ ছোঁয়া। বাজার থেকে নানা রঙের ক্র্যাফ্ট পেপার কিনে বানিয়ে ফেলুন চেন স্ট্রিমারস। কার্ডবোর্ড এবং রাংতার সাহায্যে তৈরি করতে পারেন ক্রিসমাস ট্রি সাজানোর সামগ্রী। ক্রিসমাস ট্রি-র নীচে তুলোর পরত বিছিয়ে বানিয়ে দিন বরফের আস্তরণ। পুরনো সাদা মোজা এবং ফেল্ট পেপারের সাহায্য বানিয়ে নিন সান্টা ক্লজ।
আই ড্রপ বা ইয়ার ড্রপের খালি বাক্স গুলোকে র‌্যাপ করে নিন আকর্ষণীয় এবং চকমকে কাগজ দিয়ে। ওপরে লাগান রিবন অথবা সোনালি দড়ি। আজকাল যে কোনও স্টেশনারি ক্র্যাফ্টের অনেক সামগ্রী পাওয়া যায়। কী কী লাগাবেন তার তালিকা তৈরি করে উপকরণ সামগ্রী কিনে নিন এবং বাচ্চাদের সঙ্গে মিলে বানিয়ে নিন ক্রিসমাস ডেকরেশন সামগ্রী।

ছবি: সংগৃহীত

আরও পড়ুন

Advertisement