বিজেপি কর্মী সন্দীপ ঘোষ (২২) খুনের ঘটনায় তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ। তবে অন্যতম প্রধান অভিযুক্ত শেখ সইফুল এখনও অধরা। বিজেপি-র অভিযোগ, শাসক দলের ঘনিষ্ঠ, এলাকায় বালি মাফিয়া বলে পরিচিত সইফুলকে গ্রেফতার না করে পালানোর ব্যবস্থা করে দিচ্ছে পুলিশ। পুলিশ যদিও অভিযোগ অস্বীকার করেছে।
নিজস্ব সংবাদদাতা
১২ ডিসেম্বর, ২০১৮
Sandip Ghosh
বিপ্লব ভট্টাচার্য
গ্রামে ঢোকার দু’টি রাস্তা। মোড়ে বটগাছ। অন্য দিন সেই গাছের ছায়ায় দাঁড়িয়ে বাসের জন্য অপেক্ষা করেন গ্রামবাসী। মঙ্গলবার সব খাঁ-খাঁ। মাঝেসাঝে, শুধু দেখা মিলছে, দু’-একটা পুলিশের গাড়়ির। — কাঁকসার বিজেপি কর্মী সন্দীপ ঘোষের (২২) গ্রাম রূপগঞ্জে ঢোকার মুখে দিনভর ছবিটা এমনই ছিল।
১২ ডিসেম্বর, ২০১৮
Guardians
নিজস্ব সংবাদদাতা
শৌচাগার ব্যবহারের পরে খুদে পড়ুয়াকে দিয়ে জল দেওয়ানোর অভিযোগ উঠল এক শিক্ষিকার বিরুদ্ধে। অভিযোগ, প্রতিবাদ করায় অভিভাবকদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়েন আউশগ্রামের সুকান্তপল্লি প্রাথমিক বিদ্যালয়ের ওই শিক্ষিকা। তাঁর শাস্তি চেয়ে স্কুলের একটি ঘরে ওই শিক্ষিকাকে আটকেও রাখেন স্থানীয় বাসিন্দারা। পরে প্রধান শিক্ষক ক্ষমা চেয়ে নেওয়ায় বিক্ষোভ ওঠে।
১২ ডিসেম্বর, ২০১৮
Dhemomen
নিজস্ব সংবাদদাতা 
সোমবার থেকে ইসিএলের ধেমোমেন ভূগর্ভস্থ খনিতে শুরু হয়েছে ৪৯তম সর্বভারতীয় খনি দুর্ঘটনা উদ্ধার প্রতিযোগিতা। তাতে দেশের ২৩টি সরকারি ও বেসরকারি খনি সংস্থা যোগ দিয়েছে। ডিরেক্টর জেনারেল মাইনস সেফটির (ডিজিএমএস) উদ্যোগে চলছে এই প্রতিযোগিতা।
১২ ডিসেম্বর, ২০১৮
Paddy
নিজস্ব সংবাদদাতা
রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক মঙ্গলবার বলেন, ‘‘খাদ্য দফতর এই প্রস্তাব তৈরি করে মুখ্য সচিবের কাছে পাঠাবে। তিনি ওই প্রস্তাব দিল্লি থেকে মুখ্যমন্ত্রী ফিরে এলে জমা দেবেন।’’ 
১২ ডিসেম্বর, ২০১৮
Mourn
নিজস্ব সংবাদদাতা
কেন দায়ী রাজনীতি? সন্দীপের বাবা এলাকার প্রবীণ তৃণমূল কর্মী বিজয় ঘোষ বলেন, ‘‘ছেলে রাজনীতির বলি হল। পিকনিক করতে যাচ্ছি বলে সরস্বতীগঞ্জে গিয়েছিল। কী করে জানব, মিটিংয়ে গিয়েছে।’’
১১ ডিসেম্বর, ২০১৮
Landfill
নীলোৎপল রায়চৌধুরী
৬ ডিসেম্বর দুর্গাপুরের মহকুমাশাসক ও আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারের কাছে ই-মেল মারফত অভিযোগ জানান তাঁরা। উজ্জ্বলবাবু অভিযোগ করেন, এর পরেই ৭ ডিসেম্বর দক্ষিণখণ্ড পঞ্চায়েতের উপপ্রধান অনন্ত ঘোষ তাঁকে ফোনে হুমকি দেন।
১১ ডিসেম্বর, ২০১৮
Strike
নিজস্ব সংবাদদাতা
প্রশাসনের আশ্বাস মেলায় আজ, মঙ্গলবার সকাল থেকেই দক্ষিণ দামোদর রুটে বাস রাস্তায় নামবে বলে জানাল বর্ধমান জেলা বাস সমিতি। এ দিন সকালে জেলা ট্র্যাফিক পুলিশের ডিএসপি, পরিবহণ দফতরের আধিকারিক থেকে নানা প্রশাসনিক কর্তা বাস মালিক সমিতির সঙ্গে বৈঠকে বসেন
১১ ডিসেম্বর, ২০১৮
Paddy
নিজস্ব সংবাদদাতা
চাষি ছাড়া অন্য কেউ যাতে সহায়ক মূল্যে ধান বেচতে না পারেন, তা নিশ্চিত করতে পঞ্চায়েত থেকে চাষিদের চিহ্নিত করে টোকেন দেওয়া হচ্ছে। সেটি দেখিয়ে সরকারি শিবিরে নির্দিষ্ট পরিমাণ ধান বিক্রি করতে পারছেন চাষিরা।
১১ ডিসেম্বর, ২০১৮
Boating
নিজস্ব সংবাদদাতা
নৌকা চালকদের একাংশ বেশি টাকার বিনিময়ে মত্ত পর্যটকদের নৌকায় চাপাচ্ছেন। এমনকি, তাঁদের লাইফ জ্যাকেটও পরানো হচ্ছে না। ফলে ঝুঁকি বাড়়ছে।
১০ ডিসেম্বর, ২০১৮
Violence
নিজস্ব সংবাদদাতা
মিছিলে ছিলেন বিজেপি-র জেলা সভাপতি লক্ষ্মণ ঘোড়ুইও। অভিযোগ, খাসকেন্দা মোড় লাগোয়া তৃণমূলের কার্যালয়ের সামনে মিছিল পৌঁছতেই তৃণমূলের কয়েক জন কর্মী লাঠি, বাঁশ হাতে মিছিলে হামলা চালায়।
১০ ডিসেম্বর, ২০১৮
Garbage
নিজস্ব সংবাদদাতা
সিটি সেন্টার হোক বা ৫৪ ফুট এলাকার আনন্দপুরী এলাকা, সর্বত্রই রাস্তার পাশে ডাঁই বর্জ্য। কয়েক দিন পরপর পুরসভার গাড়ি এসে আবর্জনা সংগ্রহ করে। তা ডাঁই করে রাখা হয় এক জায়গায়। কিন্তু তা প্রক্রিয়াকরণের কোনও ব্যবস্থা না থাকায় পরিবেশ দূষিত হচ্ছে বলে অভিযোগ।
১০ ডিসেম্বর, ২০১৮
Protest
নিজস্ব সংবাদদাতা
কৃষ্ণনগর-বর্ধমান রোডে এই অবরোধ চলে ঘণ্টা দুয়েক ধরে। দুপুর দেড়টা নাগাদ ট্রাক মালিকেরা পৌঁছন নাদনঘাট থানায়। সেখানে মন্তেশ্বর ও নাদনঘাট থানার ওসি এবং এসডিপিও (কালনা) শান্তনু চৌধুরীর সঙ্গে বৈঠকে বসেন কয়েকজন ট্রাক মালিক।
১০ ডিসেম্বর, ২০১৮
TMCP
মেমারিতে এই দুই ফ্লেক্সে দুই নেতাই নিজেকে তৃণমূলের মেমারি শহর যুব সভাপতি হিসেবে দাবি করেছেন। শহরের ৭ নম্বর ওয়ার্ডের বাসিন্দা সৌরভ সাঁতরার দাবি, ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে তিনি ওই পদে রয়েছেন। তাঁকে জেলা যুব তৃণমূল সভাপতি নিয়োগপত্র দিয়েছেন।
০৯ ডিসেম্বর, ২০১৮
Encroachment
সুচন্দ্রা দে
পুলিশ সূত্রে জানা যায়, এ দিন গঙ্গাটিকুরির তিনটি পাড়ায় কুড়িটি বাড়িতে অভিযান চালানো হয়। হাঁড়িতে চোলাই তৈরির জন্য রাখা গুড় মেশানো পচা চাল উদ্ধার হয়। সেগুলি নষ্ট করা হয়েছে। কয়েকজন মহিলাকে আটক করা হয়।
০৯ ডিসেম্বর, ২০১৮
Village women
সৌমেন দত্ত
ভাতারের আড়রা গ্রামের মহিলারা শেষে চোলাই ঠেক বন্ধের আন্দোলনে নামেন। কিন্তু তা করতে গিয়ে চোলাই কারবারিদের হুমকির মুখে পড়তে হচ্ছে, এই অভিযোগে ভাতার থানায় স্মারকলিপি দেন তাঁরা। পুলিশ ধরপাকড় করে।
০৯ ডিসেম্বর, ২০১৮
Arrest
নিজস্ব সংবাদদাতা
পুলিশ জানায়, শিশুটির ঘাড়ের ডান দিকে রক্তের দাগ রয়েছে। শুক্রবার রাতে ভাতার গ্রামীণ হাসপাতালে আনা হলে চিকিৎসকেরা জানান, শিশুটির মৃত্যু হয়েছে। এর পরেই মা পুতুল দাসের সন্দেহ গিয়ে পড়ে স্বামীর উপরে।
০৯ ডিসেম্বর, ২০১৮
Tablo
নিজস্ব সংবাদদাতা
এলাকাবাসীর অভিযোগ, কাঁকসার ক্যানালপাড় মোড় লাগোয়া এলাকা, দোমড়া, গাড়াদহ, প্রয়াগপুর-সহ কিছু জায়গায় চোলাইয়ের রমরমা কারবার রয়েছে। তার জেরে এলাকায় বা বাড়িতে নিত্য অশান্তি, এ-ও চেনা ছবি বলে জানান বাসিন্দারা।
০৯ ডিসেম্বর, ২০১৮
Illegan Mining
সুশান্ত বণিক
কোল ইন্ডিয়া কর্তৃপক্ষ জানান, কোথায়, কখন, কী ভাবে অবৈধ খনন চলছে সেই খবর ছবি-সহ পাঠানো যাবে অ্যাপের মাধ্যমে। তবে খবরদাতার পরিচয়, ঠিকানা বা তাঁর সংক্রান্ত অন্য তথ্য সম্পূর্ণ গোপন রাখা হবে।
০৮ ডিসেম্বর, ২০১৮
CPM
সুব্রত সীট
লোকাল ও জোনাল কমিটি মিশিয়ে এরিয়া কমিটি গঠনের উদ্দেশ্য ছিল সাংগঠনিক কাজে গতি আনা। কিন্তু এই জেলায় কার্যক্ষেত্রে দেখা যাচ্ছে, এরিয়া কমিটির সদস্যদের অনেকেই এখনও নীচের স্তরে নেমে সাধারণের সঙ্গে মিশছেন না।
০৮ ডিসেম্বর, ২০১৮
Molestation
নিজস্ব সংবাদদাতা
ওই মহিলা পুলিশকে জানিয়েছেন, কারও কাছে সাহায্য না পেয়ে অসহায় বোধ করছিলেন তিনি। তারপর নিজেই নিজেকে বোঝান, না কেঁদে পরিস্থিতির মোকাবিলা করতে হবে। বর্ধমানে বাস ঢুকলেই চিৎকার করে পুলিশ ডাকার পরিকল্পনাও করেন।
০৮ ডিসেম্বর, ২০১৮
Road Block
নিজস্ব সংবাদদাতা
বিজেপির জেলা সভাপতি কৃষ্ণ ঘোষের কথায়, ‘‘শান্তিপূর্ণ মিছিলে অতর্কিতে হামলা চালিয়েছে ছদ্মবেশী পুলিশ ও তৃণমূলের গুন্ডা বাহিনি। আমাদের কয়েকজন কর্মী আহত হয়েছেন। আবার উল্টে আমাদের কর্মীকেই গ্রেফতার করা হল।’’
০৮ ডিসেম্বর, ২০১৮
Protesting woman
সৌমেন দত্ত
তিনি বলেন, ‘‘এই গ্রামে মদ খেয়ে একসঙ্গে ৮ জন মারা গিয়েছিলেন। তাতেও আমার স্বামীর শিক্ষা হয়নি। কয়েক মাস আগে দু’দিন বাড়িতে পড়ে থাকার পরে সে-ও মারা যায়। তখনই সিদ্ধান্ত নিই, আর নয়। মহিলাদের একজোট করতে না পারলে চোলাই আমাদের জীবন ধ্বংস করে দেবে।’’
০৮ ডিসেম্বর, ২০১৮
Illegal Mining
নীলোৎপল রায়চৌধুরী
ওই গ্রামের বাসিন্দা উজ্জ্বল পাল, দুর্গাদাস চট্টোপাধ্যায়, দেবাশিস ঘোষাল, শরৎ ঘাঁটিরা অভিযোগ করেন, তাঁদের এগারো জনের প্রায় ১৪ বিঘা চাষযোগ্য জমি রয়েছে। ১ ডিসেম্বর রাত থেকে রীতিমতো মাটি-পাথর কাটার যন্ত্র দিয়ে সেই জমিতে অবৈধ খনি চালুর জন্য খোঁড়াখুঁড়ি শুরু করে এক দল লোক।
০৭ ডিসেম্বর, ২০১৮
Flyover
সৌমেন দত্ত
জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তবের আশ্বাস, “মার্চের মধ্যে প্রথম দফার কাজ শেষ হবে বলে পূর্ত দফতর জানিয়েছে। আর রেলের উড়ালপুলের জন্য আগে চিঠি দিয়েছিলাম। তখন তাঁরা ৩১ ডিসেম্বরের মধ্যে কাজ শেষের আশ্বাস দিয়েছিলেন। সেই কাজ যে শেষ হবে না বোঝাই যাচ্ছে। ফের রেলওয়ে বিকাশ নিগম লিমিটেড (আরভিএনএল)-কে চিঠি দেব।’’
০৭ ডিসেম্বর, ২০১৮
Memari
নিজস্ব সংবাদদাতা
ওই দম্পতির তিন মেয়ের মধ্যে ছোট সরস্বতী। পরিচারিকার কাজ করে মায়ের সঙ্গে সংসার চালাতেন তিনি। সঙ্গে চালাতেন নিজের পড়াশোনার খরচ। এ বার উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেওয়ার কথা ছিল তাঁর।
০৭ ডিসেম্বর, ২০১৮
Burdwan University
নিজস্ব সংবাদদাতা
গত ১৫ নভেম্বর সংস্কৃতের এক গবেষকের ফেলোশিপ অনলাইনে এন্ট্রি করা নিয়ে শুভপ্রসাদবাবুর সঙ্গে গোলমাল বাধে রামিজের।
০৭ ডিসেম্বর, ২০১৮
DPL
নিজস্ব সংবাদদাতা
রাজ্য সরকারের বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থা ডিপিএল দীর্ঘদিন ধরে লোকসানে চলছে। সে জন্য অন্য বিদ্যুৎ সংস্থার সঙ্গে তাকে মিশিয়ে পুনর্গঠনের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।
০৭ ডিসেম্বর, ২০১৮
আরও খবর