Advertisement
১০ মে ২০২৪
Delhi Diary

দিল্লি ডায়েরি: সুজিত নিষাদকে নৌকা উপহার দিলেন প্রিয়ঙ্কা

প্রিয়ঙ্কা আসলে উত্তরপ্রদেশের ভোটের আগে নিষাদ সমাজের ভোট টানতে চাইছেন। তাই জন্যই নৌকা উপহার।

ছবি: টুইটার

প্রেমাংশু চৌধুরী
শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২১ ০৪:৪০
Share: Save:

গত ফেব্রুয়ারির মৌনী অমাবস্যায় প্রয়াগরাজের সুজিত নিষাদ অন্য দিনের মতোই নৌকা নিয়ে যাত্রীর অপেক্ষায় ছিলেন। সঙ্গমে স্নান করতে গিয়ে প্রিয়ঙ্কা গাঁধী বঢরা সুজিতের নৌকা ভাড়া নেন। প্রিয়ঙ্কা নিজে হাতে দাঁড় টেনেছিলেন। সুজিতের খোঁজখবরও নিয়েছিলেন। সুজিত বলেছিলেন, নৌকা তাঁর নয়। ভাড়া করা নৌকা চালান। প্রিয়ঙ্কা প্রতিশ্রুতি দেন, তাঁকে নৌকা কিনে দেবেন। সেই প্রতিশ্রুতি পূরণ হয়েছে। সুজিতকে নতুন নৌকা তৈরি করে দেওয়া হয়েছে। খরচ পড়েছে প্রায় এক লক্ষ টাকা। ‘প্রিয়ঙ্কার উপহার’ লেখা নৌকাতেই দাঁড় টানছেন সুজিত নিষাদ। প্রিয়ঙ্কা তাঁর সঙ্গে ফোনে কথা বলেছেন। সুজিতের সন্তানদের পড়াশোনার জন্যও প্রিয়ঙ্কার তরফ থেকে সাহায্য করা হচ্ছে। নিন্দুকেরা বলছেন, সবটাই রাজনীতি। প্রিয়ঙ্কা আসলে উত্তরপ্রদেশের ভোটের আগে নিষাদ সমাজের ভোট টানতে চাইছেন। তাই জন্যই নৌকা উপহার।

ভূমিকাবদল: প্রয়াগরাজে নৌকায় দাঁড় টানছেন প্রিয়ঙ্কা গাঁধী বঢরা।

ভূমিকাবদল: প্রয়াগরাজে নৌকায় দাঁড় টানছেন প্রিয়ঙ্কা গাঁধী বঢরা।

বাংলা আকাদেমি

দিল্লি ও রাজধানী শহরের সংলগ্ন এলাকায় প্রায় ২২-২৩ লক্ষ বাঙালির বসবাস। দিল্লিতে হিন্দি, পঞ্জাবি, উর্দু, মৈথিলী, ভোজপুরি, সংস্কৃত আকাদেমি থাকলেও বাংলা আকাদেমি নেই। ১৯৫৮ সালে বিধানচন্দ্র রায়ের সময় দিল্লিতে বেঙ্গল অ্যাসোসিয়েশন তৈরি হয়। গত দশ বছর ধরে বেঙ্গল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক তপন সেনগুপ্তের নেতৃত্বে বাংলা আকাদেমি তৈরির জন্য কেন্দ্র ও দিল্লির অরবিন্দ কেজরীবাল সরকারের কাছে দরবার করা হচ্ছে। অবশেষে সুফল মিলেছে। কেজরীবাল সরকার বাংলা আকাদেমি তৈরির সিদ্ধান্তে সিলমোহর বসিয়েছে। তপনবাবু জানাচ্ছেন, বহু দিন অক্লান্ত ভাবে লেগে থাকার পরে আকাদেমি মিলছে। কী ভাবে তা কাজ করবে, এ বার সব ঠিক হবে। বেঙ্গল অ্যাসোসিয়েশনে আলোচনা হয়েছিল, মূলত বাংলা ভাষার প্রচার ও প্রসার, বয়স্কদের, বিশেষত বয়স্ক নারীশিক্ষা, দিল্লিতে বাঙালিদের জন্য বাংলা লাইব্রেরি তৈরি করা যেতে পারে। দিল্লিতে এখনও এক ডজন বাংলা স্কুল রয়েছে।

কাবুল ফিরবেন রুদ্রেন্দ্র?

দিল্লি স্কুল অব ইকনমিক্স থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর পাশ করার পরে ইন্ডিয়ান ফরেন সার্ভিসে যোগ দিয়েছিলেন। বিদেশ মন্ত্রকে নানা পদের পাশাপাশি প্রধানমন্ত্রীর দফতরেও ডিরেক্টর হিসেবে কাজ করেছিলেন। গত বছর রুদ্রেন্দ্র টন্ডনকে আফগানিস্তানে ভারতের রাষ্ট্রদূত করে কাবুলে পাঠানো হয়। আফগানিস্তানে অবশ্য এ বারই প্রথম নয়। আগেও জালালাবাদে ভারতের কনসাল জেনারেল হিসেবে কাজ করেছেন। ফ্রান্স, আলজেরিয়া, রাশিয়াতেও ভারতের দূতাবাসে কাজ করেছেন। তালিবানের আফগানিস্তান দখলের পরে রুদ্রেন্দ্রকে আপাতত দেশে ফিরিয়ে আনা হয়েছে। ফের কবে তাঁকে ফেরানো হবে, এখন তারই অপেক্ষা। আইএফএস অফিসার রুদ্রেন্দ্রর স্ত্রী এক জন আইপিএস অফিসার।

দাভে সাহেবকেই মানায়

সুপ্রিম কোর্টে ভার্চুয়াল শুনানি চলছে। আইনজীবীরা ভিডিয়ো কনফারেন্সেই সওয়াল করছেন। প্রবীণ আইনজীবী দুষ্যন্ত দাভে আর্জি জানালেন, তাঁকে যেন একটু আগে সওয়াল করার সুযোগ দেওয়া হয়। কারণ তাঁকে ১৫ মিনিটের মধ্যে একটি বিমান ধরতে হবে। সকলেই বুঝতে পারলেন, দাভে আসলে বিমানবন্দরে বসেই আদালতে শুনানিতে যোগ দিয়েছেন। বিচারপতি এ এম খানউইলকর মুচকি হেসে বললেন, “আমরা আইনজীবীদের গাড়িতে বসে সওয়াল করতে শুনেছি। কেউ যদি বিমানে বসে সওয়াল করতে চান, তা-ও হতে পারে।” আর এক বিচারপতি হৃষীকেশ রায় মজা করে বললেন, “আমার ধারণা ছিল প্রবীণ আইনজীবীরা সাধারণ বিমানে চড়েন না, তাঁরা শুধুমাত্র চার্টার্ড বিমানেই যাতায়াত করেন।” শুনে প্রবীণ আইনজীবী ভি গিরি বললেন, “ও সব শুধু দাভে সাহেবকেই মানায়।” যাঁকে কেন্দ্র করে এই ঠাট্টা-আলাপ, সেই দাভে হাসতে হাসতে বললেন, “কখনও কখনও নীরবতাই শ্রেষ্ঠ উত্তর।”

চর্চিত: আইনজীবী দুষ্যন্ত দাভে।

চর্চিত: আইনজীবী দুষ্যন্ত দাভে।

বঙ্গবন্ধুর নামে

শেখ মুজিবুর রহমানের শতবর্ষ উপলক্ষে দিল্লির প্রেস ক্লাব অব ইন্ডিয়ায় বঙ্গবন্ধুর নামে মিডিয়া সেন্টার তৈরি হচ্ছে। এই সপ্তাহেই বাংলাদেশের তথ্য-সংস্কৃতি মন্ত্রী হাছান মাহমুদ দিল্লি সফরে এসে এই ‘বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার’-এর উদ্বোধন করবেন বলে আশা। দিল্লিতে বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় প্রেস ক্লাবে এই মিডিয়া সেন্টার ও তার সংলগ্ন একটি প্রদর্শনী কক্ষ তৈরি হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Diary
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE