Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

বীভত্স হিংস্রতায় পৌঁছনোর সাধনা চলছে যেন!

অঞ্জন বন্দ্যোপাধ্যায়
১৬ মে ২০১৭ ০৫:১২

শেষ কোথায়? আর কত বার এমন জঘন্য, বর্বর, ঘৃণ্য আক্রমণ নেমে আসবে মানবতার উপর? মানবজাতির উত্তরণের ইতিহাসকেই তো বিশ্বাস করতে ইচ্ছা করবে না এর পর!

মাত্র ১০ দিন আগে দেশের সর্বোচ্চ আদালত ঘোষণা করেছে, নির্ভয়ার ধর্ষকদের একমাত্র সাজা ফাঁসিই। তার পর থেকে মাত্র এই ক’টা দিনেই ওই একই গোত্রের অপরাধ একাধিক বার শিরোনামে চলে এল। সোনেপত, রোহতক, গুরুগ্রাম বা নজফগড়— নারীর উপর ভয়ঙ্কর আক্রমণ আদিম অন্ধকার নামাল যত্রতত্র। ধর্ষণ বা গণধর্ষণ বা আরও ভয়ঙ্কর যে সব অত্যাচারের শিকার নারীকে হতে হচ্ছে, তাতে আক্রান্ত শুধু নারী নন, আক্রান্ত সমগ্র মানবতা। প্রাগৈতিহাসিক আরণ্যক আদিমতা থেকে পথ চলা শুরু করে বর্তমান সভ্যতার উত্তুঙ্গ শিখর পর্যন্ত মানবজাতির যে সুদীর্ঘ যাত্রাপথ, তার পুরোটাই যেন বার বার মিথ্যায় পর্যবসিত হচ্ছে। মনে হচ্ছে, মানবজাতি সামগ্রিক ভাবে এগোয়নি মোটেই, কিছু মানুষ বা অনেক মানুষ এগিয়েছেন। কিন্তু নিজের নিজের অস্তিত্বের গভীরে অনেক মানুষই এখনও সভ্যতার পূর্ববর্তী কোনও আদিমতায় পড়ে রয়েছেন এবং আরও প্রাচীন, আরও হিংস্র কোনও অন্ধকারের দিকে পৌঁছনোর সাধনা করছেন।

মৃত্যুর যন্ত্রণায় ডুবতে ডুবতে নির্ভয়ার আর্তি ছিল— ওরা যেন ছাড় না পায়। দেশের সর্বোচ্চ আদালত চার ধর্ষকের মৃত্যুদণ্ড রদের আবেদন খারিজ করে দেওয়ার পর নির্ভয়ার মা বলেছিলেন— শুধু নির্ভয়া নয়, প্রত্যেক নির্যাতিতা বিচার পেয়েছেন। সমাজ বলেছিল— সব নারীই বিচার পেয়েছেন। এত কিছু ঘটে যাওয়ার পরও পরিস্থিতিটা এতটুকু বদলায়নি! মাত্র এই ক’টা দিনে এত বার এমন বীভৎস নারকীয়তার সাক্ষী হতে হল আমাদের! ভাবতে কষ্ট হচ্ছে। বার বার প্রশ্ন জাগছে, মানবিক মূল্যবোধ বলে সত্যিই কি কিছু আছে? মানবিক মূল্যবোধ বলে সত্যিই যদি কিছু থেকে থাকে, তা হলে প্রত্যেক মানুষের মধ্যে ন্যূনতম মাত্রায় অন্তত তা থাকার কথা। আর সেটুকু মূল্যবোধ থাকলেই এমন ভয়ঙ্কর কাণ্ড ঘটানো অসম্ভব।

Advertisement

দিল্লির নির্ভয়ার মা প্রার্থনা করেছিলেন, আর কেউ যেন এমন বীভত্সতার শিকার না হন। পাঁচ বছর কাটল, নির্ভয়ার ধর্ষক তথা হন্তারকদের প্রাণদণ্ড ঘোষিত হয়ে গেল। তার পরও রোহতক থেকে আরও এক নির্ভয়ার প্রাণহীণ দেহ উদ্ধার হল, বিকৃত শরীরে অবিশ্বাস্য নির্যাতনের চিহ্ন মিলল। এই নির্ভয়ার মায়েরও প্রার্থনা, আর কারও সঙ্গে যেন এমন না ঘটে। আর উপর্যুপরি অমানবিকতার অভিঘাতে দিশাহারা হয়ে পড়া এই সময়টার প্রার্থনা, আর কোনও মাকে যেন এমন প্রার্থনা করতে না হয়।

আরও পড়ুন

Advertisement