Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

কিরণ খের, আপনিও? স্তম্ভিত হতে হচ্ছে

অঞ্জন বন্দ্যোপাধ্যায়
০১ ডিসেম্বর ২০১৭ ০০:৫৮
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

আক্রান্তকেই প্রশ্নের মুখে দাঁড় করানো হল। কেন আক্রান্ত হলেন আপনি? কেন আপনি নিরাপদে থাকতে পারলেন না? কেন আপনার মনে হল না যে, আপনি আক্রান্ত হতে পারেন?

গণধর্ষণের ঘটনায় রক্তাক্ত চণ্ডীগড়। ক্ষতস্থানের জন্য প্রলেপ খুঁজছে গোটা শহর। এমন এক পরিস্থিতিতে স্থানীয় সাংসদ কিরণ খের যে প্রশ্ন তুললেন, তাতে আরও রক্তাক্ত হল ক্ষতস্থান।

যে তরুণী জঘন্য আক্রমণটার শিকার হয়েছেন, তিনি যথেষ্ট সতর্কতা অবলম্বন করেননি— কিরণ খের এমনই এক প্রতিক্রিয়া দিয়েছেন। রাজনীতিকদের থেকে এ ধরনের প্রতিক্রিয়া নতুন নয়। কখনও তাঁরা বলেন, ছোট ঘটনা। কখনও বলেন, সাজানো। কখনও আক্রান্তের চরিত্র নিয়ে প্রশ্ন তোলেন। কখনও পোশাকের মাপ নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। মুম্বই হোক বা বেঙ্গালুরু, দিল্লি হোক বা কলকাতা— ছবিটা সর্বত্র একই রকম। চণ্ডীগড়ের সাংসদও সে পথেই হাঁটলেন। অটোরিক্সায় পুরুষরা রয়েছেন দেখেও তরুণী কেন তাতে সওয়ার হলেন? মহিলা সাংসদ এমন প্রশ্নই তুললেন। প্রত্যেক পরিবারে যেমন ছেলেদের প্রকৃত শিক্ষা দিতে হবে, তেমন মেয়েদেরও সতর্কতা শেখাতে হবে— ‘মহামূল্যবান’ পরামর্শ চণ্ডীগড়ের সাংসদের। প্রেস ক্লাবে বসে এই প্রতিক্রিয়া দিচ্ছিলেন অভিনেত্রী সাংসদ। শহরের সংবাদমাধ্যম হতচকিত! সাংসদের বক্তব্য সম্প্রচারিত হওয়ার পরে গোটা শহর তথা গোটা দেশ স্তম্ভিত!

Advertisement

নাগরিক দেশের যে কোনও প্রান্তে, যে কোনও সময়ে নিজেকে নিরাপদ মনে করবেন— এমন পরিস্থিতিই তো কাম্য। সরকার বা শাসক তো নাগরিককে নিরাপত্তার আশ্বাসই দেবেন। কিন্তু কিরণ খের ঠিক উল্টোটাই বলছেন। নিরাপদ বোধ করার মধ্যেই ত্রুটি খুঁজে পাচ্ছেন তিনি।

আরও পড়ুন

ধর্ষণ নিয়ে মন্তব্য, বিতর্কে কিরণ

রাজনীতিকদের থেকে এমন মন্তব্য শুনতে দেশ অভ্যস্ত ঠিকই। কিন্তু এমন মন্তব্য মেনে নিতে দেশবাসী অভ্যস্ত নন। বিভিন্ন ক্ষেত্রেই অসংবেদনশীলতার তীব্র প্রতিক্রিয়া হয়। এ ক্ষেত্রেও তেমনই প্রতিক্রিয়া হচ্ছে। গোটা দেশ বিস্মিত হচ্ছে। কিন্তু এ বারের বিস্ময় আরও বেশি। কারণ কিরণ খের শুধু রাজনীতিক নন, তিনি সমাজের আলোকিততম অংশের প্রতিনিধি। সমাজ-সংস্কৃতিতে ইতিবাচক অবদান রয়েছে তাঁর, নানা ক্ষেত্রে উদার মতামতের প্রকাশ ঘটিয়েছেন তিনি, প্রগতিশীল মানসিকতার স্বাক্ষর রেখেছেন। এমন এক ব্যক্তিত্ব কী ভাবে এক ধর্ষিতার দোষ-ত্রুটি বিশ্লেষণ করতে বসলেন, দেশ হতবাক হচ্ছে তা ভেবেই।

কিরণ খেররা রাজনীতিতে পা রাখলে অনেকেই আশান্বিত হন। রাজনৈতিক মূল্যবোধে যে হু-হু ধস রোজ, তার গতি কিয়ৎ রুদ্ধ হবে বলে অনেকেই ভরসা পান। সেই বিশ্বাসে খুব বড় ধাক্কা দিয়ে দিলেন কিরণ খের।



Tags:
Newsletter Kirron Kher BJPঅঞ্জন বন্দ্যোপাধ্যায় Anjan Bandyopadhyay

আরও পড়ুন

Advertisement