দেশের কঠিন সমস্যাগুলির সমাধান লইয়া রাজ্য ও কেন্দ্রের সরকারের শীর্ষ নেতারা আলোচনা করিবেন, ইহাই প্রত্যাশিত। আক্ষেপ, জলের সঙ্কট তীব্র হইবার অন্যতম কারণ সরকার, এমনই মনে করিতেছেন বিশেষজ্ঞরা।
২০ জুন, ২০১৯
স্বয়ং স্বরাষ্ট্রমন্ত্রী, যিনি সর্বার্থেই সরকারের দ্বিতীয় প্রধান ব্যক্তি, মন্তব্য করিলেন যে রবিবারের ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচে ভারতের জয়লাভ গত ফেব্রুয়ারির বালাকোট বিমানহানার সহিত তুলনীয়!
২০ জুন, ২০১৯
Ushoshi Sengupta
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
এই ঘটনায় যে কালি কলকাতা পুলিশের গায়ে লাগল, তা সম্পূর্ণ অনভিপ্রেত।
২০ জুন, ২০১৯
Job seekers
অভিরূপ সরকার
আজ অবধি কর্মহীনতা-কর্মসংস্থানের যত রিপোর্ট বেরিয়েছে তার প্রত্যেকটিতে দু’টি জিনিস লক্ষণীয়। এক, গ্রামে বেকারত্বের হার শহরের চেয়ে কম। দুই, অপেক্ষাকৃত কম শিক্ষিতদের তুলনায় বেশি শিক্ষিতদের মধ্যে বেকারত্বের হার বেশি।
২০ জুন, ২০১৯
Female Voter
ঈশা দাশগুপ্ত
প্রশ্ন উঠতে পারে, আলাদা করে বাড়ির মহিলাদের কথা এই মুহূর্তে বলার কী আছে? বলার আছে। যে মহিলা (বা পুরুষ) এই গ্রীষ্মে কাজ করতে বেরোচ্ছেন তিনি কষ্টে আছেন ঠিকই, কিন্তু যে মহিলা বাড়িতে আছেন?
২০ জুন, ২০১৯
RBU
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
যে শিক্ষার্থীরা এই সব ঘটনা দিনের পর দিন ঘটিয়েছেন বলে অভিযোগ, তাঁরা কোন ছাত্র সংগঠন বা কোন রাজনীতির সঙ্গে জড়িত, তা বড় প্রশ্ন নয়। শাসক দলের ছাত্র সংগঠন হোক বা বিরোধী দলের, অপরাধের মাত্রায় তারতম্য ধটে না।
১৯ জুন, ২০১৯
Mamata
বিগত লোকসভা নির্বাচনে কিছুটা ধাক্কা খাওয়ার পর মুখ্যমন্ত্রীর জনপ্রিয়তা হ্রাস পাচ্ছিল। তিনি একাধিক জনরোষের মুখে পড়ে কখনও মেজাজও হারিয়ে ফেলছিলেন।
২০ জুন, ২০১৯
Mamata
গোটা ঘটনাক্রম হইতে শিক্ষাগ্রহণ করা; দুই, বৈঠকে যে সিদ্ধান্তগুলি হইয়াছে, তাহার বাস্তবায়ন। আশা, মুখ্যমন্ত্রী বুঝিলেন, বিশেষত নাগরিক সমাজের একটি অংশের ক্ষোভের প্রেক্ষিতে, অনমনীয়তা শাসকের পন্থা হইতে পারে না।
১৯ জুন, ২০১৯
Stonewall
বঙ্গসমাজে স্টোনওয়াল আজ সম্ভব হইতে পারে, কিন্তু অতীতে এমনটি কেহ ভাবিতেও পারিত না। তাহার নৈতিকতায় উদার দৃষ্টির ভূমিকা ছিল প্রবল। যথা, বাংলার নানা গ্রামে ঘেঁটুপূজার আধিক্য ছিল।
১৯ জুন, ২০১৯
Rahul Gandhi
প্রেমাংশু চৌধুরী
লোকসভা ভোটে কংগ্রেসের হারের ক্ষত এখনও টাটকা। তাতে কী ভাবে প্রলেপ পড়বে, তা এখনও স্পষ্ট নয়। কংগ্রেসের নেতারাও অন্ধকারে।
১৯ জুন, ২০১৯
Money
অশোক সরকার
শেক্সপিয়র লিখেছিলেন, করুণার প্রকৃতি আকাশ থেকে নেমে আসা বৃষ্টির মতোই। তার স্পর্শে দাতা আর গ্রহীতা দু’জনেই ধন্য হয়। প্রায় সব ধর্মে দানের প্রশংসা করা হয়েছে।
১৯ জুন, ২০১৯
Meeting
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
আজ সকাল থেকে গোটা রাজ্যে স্বাস্থ্য পরিষেবা সম্পূর্ণ স্বাভাবিকতায় ফেরার ক্ষেত্র প্রস্তুত। নিঃসন্দেহে স্বস্তির ক্ষণ। শুভেচ্ছা, অভিনন্দন এবং সাধুবাদ সব পক্ষকেই। 
১৮ জুন, ২০১৯
Books
সরকারি উদ্যোগের ভরসা করা বৃথা, সরকার নানাবিধ গুরুতর কাজে ব্যতিব্যস্ত। কিন্তু চুপ করে বসে থাকা তো চলে না, বিরাট যাত্রার শুরুটা একটা পদক্ষেপ করেই হয়।
১৯ জুন, ২০১৯
Singur
পশ্চিমবঙ্গ এমনই এক রাজ্য যেখানে এই প্রাথমিক কাণ্ডজ্ঞানের কথাটি ধারাবাহিক ভাবে লঙ্ঘিত হইয়া আসিতেছে।
১৮ জুন, ২০১৯
Kolkata Metro
মেট্রোয় এমন বিপর্যয় অবশ্য নূতন নহে। বিগত কয়েক বৎসরে বার বারই তাহার সাক্ষী হইয়াছেন যাত্রীরা।
১৮ জুন, ২০১৯
Fraternity
সুমিত মিত্র
পশ্চিমবঙ্গের যুযুধান রাজনৈতিক নেতারা এ বার লড়াইটি নিয়ে গিয়েছেন একদম খাদের ধারে।
১৮ জুন, ২০১৯
Child Labour
আশিস কুমার রায়
এক রাজ্যের কোন অঞ্চল থেকে কত মানুষ অন্য রাজ্যে কাজ করতে যাচ্ছেন, সে তথ্য কারও কাছেই থাকছে না।
১৮ জুন, ২০১৯
BUs
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
তোলাবাজরা কোনও দলের হোক বা না হোক, তোলাবাজদের এই তাণ্ডবের ঘটনা দ্বিধাহীন ভাবে নিন্দনীয় এবং বিপজ্জনক। নিজেদের দাবি মতো তোলা না পেয়ে একটি বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে থাকা সব কটি বাস ভেঙেচুরে তছনছ করে দেবে তোলাবাজরা?
১৭ জুন, ২০১৯
Bell
আচ্ছা, বেল-এ আলো জ্বলাটাই যদি মুখ্য করা যায়, তা হলে কেমন হয়? বেল না-ই বা পড়ল! বল লেগে আলো জ্বললেই আউট।
১৮ জুন, ২০১৯
Protest
প্রশাসনের কাজ কঠিনতর করিয়া দিয়াছে আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের, অন্তত তাঁহাদের একাংশের, অনমনীয়তা। প্রশাসনের প্রতি তাঁহাদের ক্ষোভের যথেষ্ট কারণ আছে।
১৭ জুন, ২০১৯
Oak Tree
বিশ্ব পরিবেশের হাল ভয়ঙ্কর বলিলেও কম বলা হয়।
১৭ জুন, ২০১৯
junior docs
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
জুনিয়র ডাক্তাররা যে দাবিগুলো নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন, যুক্তি ও আবেগ দুই দিয়েই বিচার করলে সমাধান সূত্র যে খুব অধরা লাগে তাও নয়।
১৬ জুন, ২০১৯
Jawaharlal Nehru
শান্তিনিকেতনে বিশ্বভারতীর সমাবর্তনে ১৯৬১ সালে তিনি বলেছিলেন, ‘‘আমাদের শিখতে হবে উদ্ধত জাতীয়তাবাদ থেকে কী ভাবে আমাদের মুক্ত করা যায়।’’
১৭ জুন, ২০১৯
chernobyl
মনুষ্যসমাজের গরিষ্ঠ অংশই যে কোনও অজুহাতে আমোদ সংগ্রহের অভিযানে নামিয়াছে, জনপ্রিয় পণ্যের সহিত নিজেকে সম্পৃক্ত করিয়া সেই তরঙ্গে চড়িবার সুযোগ ছাড়িবে কেন?  
১৬ জুন, ২০১৯
hemanta
সুদীপ বন্দ্যোপাধ্যায়
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মাঠে শুয়ে সন্ধ্যার মেঘমালায় সুর খুঁজে পাওয়ার ব্যারামের জেরে ইঞ্জিনিয়ারিং পড়া হল না ধুতি-শার্টের!
১৬ জুন, ২০১৯
delhi diary
প্রেমাংশু চৌধুরী, অগ্নি রায়
খোদ অর্থমন্ত্রীর ঘরেও এই সব দেবদেবীর ছবি রয়েছে। তা বলে হনুমান?
১৬ জুন, ২০১৯
hemanta mukherjee
‘আনন্দমঠ’ ছবিতে লতাজিকে দিয়ে গাওয়ানোর সিদ্ধান্ত তাঁর নিজের। ‘ফিল্মিস্তান’-এর সঙ্গে সমস্যা থাকা সত্ত্বেও শিল্পী রাজি হয়েছিলেন শুধুমাত্র সুরকারের অনুরোধে।
১৬ জুন, ২০১৯
Imran Khan
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্কের আঙিনায় যে বিস্তর বরফ জমে রয়েছে তা কিছুতেই গলছে না কেন, এ বার হয়তো অনেকেই আন্দাজ করতে পারবেন একটু একটু।
১৫ জুন, ২০১৯
আরও খবর