নরেন্দ্র মোদী কখনও ছাত্র ছিলেন না, তাঁহার পক্ষে ছাত্রছাত্রীদের সহমর্মী হওয়া সম্ভব নহে। ক্রুদ্ধ মন্তব্যটি প্রবীণ অভিনেতা নাসিরুদ্দিন শাহের।
২৬ জানুয়ারি, ২০২০
ওরা স্কুলে আসে প্রতি বছর। মুখগুলো। কুঁড়িগুলো। সরকারি প্রকল্পের সাদা-সবুজ স্কুলপোশাকে, সবুজ সোয়েটারে, হি-হি করে কাঁপতে কাঁপতে কুয়াশা জড়িয়ে।
২৬ জানুয়ারি, ২০২০
Protest
রণবীর সমাদ্দার
একটা মৌলিক প্রশ্ন। এই জনবাদী সাংবিধানিক চিন্তা এল কী করে? প্রজাতন্ত্রের ৭০তম বার্ষিকীতে প্রশ্নটা বিশেষ গুরুতর। 
২৬ জানুয়ারি, ২০২০
CAA
উত্তম সাহা
কোনও ঘটনা মনে না পড়লে নীলমণি (চক্রবর্তী)-কে খুঁজে বের করত স্কুলের বন্ধুরা। সাল-তারিখ গড়গড় করে বলে দিতে পারে। পুরনো কাগজ জমানো তার নেশায় পরিণত হয়েছিল।
২৬ জানুয়ারি, ২০২০
Derby
ময়দানে দুই দলের সমর্থকদের একে অপরকে বিভিন্ন ভাবে বিদ্রুপ করার চল বহু যুগ ধরেই চলে আসছে। সেটা কখনও শালীন, কখনও আবার শালীনতার মাত্রা ছাড়ায়।
২৬ জানুয়ারি, ২০২০
Manikuntala Sen
বরিশালের মেয়ে। মেদিনীপুরের মহিলাদের জন্য বহু কাজ করেছিলেন মণিকুন্তলা সেন।
২৬ জানুয়ারি, ২০২০
National Flag
ভারতীয় সংবিধানের রূপকার বি আর অম্বেঢকর অনুভব করেছিলেন, দেশের অনুন্নত শ্রেণির, বিশেষত তফসিলি জাতি ও জনজাতির অন্তর্ভুক্ত মানুষজনের উন্নতি না হলে দেশের সামগ্রিক অগ্রগতি সম্ভব নয়।
২৬ জানুয়ারি, ২০২০
Followers
নির্মল ভৌমিক ও জয় মজুমদার
মোহনবাগান-ইস্টবেঙ্গল ছাড়া বাঙালির ফুটবল নেই। এক শতাব্দীর বেশি সময় ধরে বাঙালির ভালমন্দের সঙ্গে জড়িয়ে গিয়েছে ‘মোহনবেঙ্গল’ আর ‘ইস্টবাগান’।
২৬ জানুয়ারি, ২০২০
Tarasankar Bandyopadhyay
স্বাধীনতা লাভের সতেরো বছর আগে, ১৯৩০ সালের ২৬ জানুয়ারি লাভপুরের মাটিতে তুলে ধরা হয়েছিল দেশের জাতীয় পতাকা।
২৬ জানুয়ারি, ২০২০
Republic Day
ছেলেবেলায় আমরা অনেকেই জানতাম না, এই দিনটা আমরা কেন পালন করি? কিন্তু দিনটা ছিল আনন্দের।
২৬ জানুয়ারি, ২০২০
Derby
গত ২০ জানুয়ারি ইস্টবেঙ্গলের সঙ্গে আমাদের ডার্বি ম্যাচ হল। আমাদের চির প্রতিদ্বন্দ্বী ইস্টবেঙ্গলকে ২-১ গোলে হারিয়ে মনটা খুশিতে ভরে গেল।
২৬ জানুয়ারি, ২০২০
Women
সাজেলার বিশিষ্ট সংস্কৃত গবেষক শ্রীরাম শিরোমণির কন্যা এবং প্রখ্যাত আইনজীবী ও প্রাক্তন সাংসদ শশাঙ্কশেখর সান্যালের জননী কালিদাসী সান্যালের বাড়িটি যেন ছিল বিপ্লবীদের নিশ্চিন্ত আশ্রয়স্থল।
২৬ জানুয়ারি, ২০২০
Hospital
এক জন সার্জেন হিসেবে বলি, আমরা জানি জটিলতা সার্জারির অবিচ্ছেদ্য অঙ্গ। আমাদের সবার অস্ত্রোপচারজনিত জটিলতা হয় এবং নাওয়া, খাওয়া, ঘুম আপস করে তা সামলাতেও হয় তখন।
২৬ জানুয়ারি, ২০২০
Amit Shah
অমিত শাহদের বক্তব্য, এই দলবল ভারতকে খণ্ডবিখণ্ড করিতে চাহে।
২৫ জানুয়ারি, ২০২০
Titanic
মাতামাতির অন্য কারণটি হইল, অতীতকে বাঁচাইয়া রাখিবার প্রাণপণ চেষ্টা। এই প্রবণতা মনুষ্যকুলের সহজাত।
২৫ জানুয়ারি, ২০২০
Constitution of India
সুগত বসু
সংবিধানের কিছু অনুচ্ছেদ চতুর ভাবে কাজে লাগিয়ে সংখ্যাগরিষ্ঠতাবাদী শাসক গণতন্ত্রকে একনায়কতন্ত্রে রূপান্তরিত করতে চাইছে।
২৫ জানুয়ারি, ২০২০
Sanskrit
রাজা রামমোহন রায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, অক্ষয়কুমার দত্ত প্রমুখ বাংলার রেনেসাঁসের প্রধান পথিকরা— সংস্কৃতপ্রধান শিক্ষাধারার প্রবর্তনের— যা ইংরাজ সরকার করতে চাইছিল, বিরোধিতা করেছিলেন।
২৫ জানুয়ারি, ২০২০
Democracy
সংকীর্ণ রাজনীতির তাণ্ডবে অর্থ হারাচ্ছে বৃহত্তম গণতন্ত্রের মহিমা। বিশ্বের চোখে তা স্পষ্ট ভাবে ধরাও পড়ছে। লিখছেন শৌভিক রায়
২৫ জানুয়ারি, ২০২০
Magazine
চিঠির বিষয় ছিল, ভারতবর্ষের জাতীয় সঙ্গীত হিসেবে কেন ‘জনগণমন অধিনায়ক’ গানটি নির্বাচিত হওয়া উচিত। ১৯৩৭ সালে কলকাতায় নিখিল ভারত কংগ্রেস কমিটির সভায় ভারতবর্ষের জাতীয় সঙ্গীত কি হতে পারে, তা নিয়ে বিতর্ক শুরু হয়। সেই বিতর্কে বহু চিন্তাবিদ মত প্রকাশ করেন। লিখছেন পীতম সেনগুপ্ত।
২৫ জানুয়ারি, ২০২০
Rohith Vemula
প্রকৃতপক্ষে জন্মের সময় সকল শিশুই শূদ্রবর্ণধারী। পরবর্তীকালে তার কর্ম ও গুণের দ্বারা বর্ণ নির্ধারিত হয়। বর্ণ কখনও জন্মসূত্রে লব্ধ হয় না। কিন্তু ব্রাহ্মণ সমাজের একটা অংশ এবং তৎসহকারী ক্ষত্রিয় শ্রেণি নিজেদের স্বার্থে জন্মসূত্রের এই বর্ণভেদকে বাঁচিয়ে রাখে। লিখছেন নয়ন মুখোপাধ্যায়
২৫ জানুয়ারি, ২০২০
Khajurdihi
টোডরমল বাংলার দায়িত্ব নেওয়ার পরে রাজস্ব আদায়ের ব্যবস্থার সংস্কার করেন এবং এই সময়ে রাজস্ব আদায়ের জন্য তিনি কাছে ডেকে নেন একান্ত বিশ্বাসভাজন ভগবানচন্দ্র রায়কে। তাঁকে বাংলা, বিহার, ওড়িশার প্রধান কানুনগো নিয়োগ করা হয়। লিখছেন অসিত বন্দ্যোপাধ্যায়
২৫ জানুয়ারি, ২০২০
Saheen Bagh
২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় ভারতীয় সেনাবাহিনীর উপরে আক্রমণ হওয়ার পরবর্তী সময়ের কথা যদি খেয়াল করা যায়, তা হলে দেখা যাবে যে, দেশপ্রেমের নামে দ্বেষ ছড়ানোর কারিগরেরা তখন রাস্তায় নেমে পড়েছেন।
২৫ জানুয়ারি, ২০২০
Warriors
তাঁদের কথা আর তেমন মনে পড়ে না, অথচ দেশ স্বাধীন হওয়ায় নেপথ্যে তাঁরাও কি ছিলেন না, প্রশ্ন তুললেন স্বাতী চট্টোপাধ্যায়
২৫ জানুয়ারি, ২০২০
Education of Dalit
সরকার কি ভুলিয়াছে যে বিদ্যালয় কেবল লেখাপড়া শিখিবার কয়খানি ঘরমাত্র নহে? বিদ্যালয় নাগরিক গড়িবার কারখানা। দৈনন্দিন বিধিনিয়ম দিয়া ছাত্রছাত্রীদের মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধ বপন করিয়া দেয় স্কুল।
২৪ জানুয়ারি, ২০২০
Discrimination of wealth
বর্তমান ভারতে অসাম্য বিপুল। কিন্তু, তাহাতে আপত্তি থাকিবার কারণ কী? প্রথমত, ভারতীয় অর্থব্যবস্থা বর্তমানে যে পরিস্থিতিতে দাঁড়াইয়া আছে, তাহাতে এই অসাম্য আত্মঘাতী।
২৪ জানুয়ারি, ২০২০
Government should  invest in unorganised sector
মৈত্রীশ ঘটক
নেহাতই এক জনের অভিজ্ঞতা এবং মতামত। কিন্তু এর মধ্যে দিয়ে কেন্‌সের সামগ্রিক চাহিদার তত্ত্বের মূল যুক্তিটা পরিষ্কার ধরা পড়ে।
২৪ জানুয়ারি, ২০২০
How we will lead us by taking each others hand
জয়া মিত্র
ছাত্রছাত্রীদের ওপর রাষ্ট্রপরিচালকদের আক্রোশ দেখা যাচ্ছে সবচেয়ে বেশি। রাষ্ট্র ও বাজার মিলে ‘উন্নত ভারত’-এর যে ছবি তৈরি করছিল তাতে দেশের যুবশক্তি ছিল অন্যতম প্রধান মৃগয়াক্ষেত্র।
২৪ জানুয়ারি, ২০২০
Child and Mother
কম ওজনের শিশু দু’টি কারণে জন্মাতে পারে। এক ধরনের শিশুর জন্ম হয় গর্ভকাল পূর্ণ হওয়ার আগেই। আর এক ধরনের শিশুর গর্ভাবস্থায় বৃদ্ধি স্বাভাবিক মাত্রার চেয়ে কম হয়। মূলত এটি গর্ভবতীর সমস্যা। আলোচনায় আজিজুর রহমান
২৪ জানুয়ারি, ২০২০
Netaji
যে মানুষটি রাষ্ট্রীয় কাঠামো নির্মাণে শুধু ধর্ম নয়, নারী-পুরুষ নির্বিশেষে শুধু যোগ্যতাকেই করছেন মানদণ্ড— তাঁর সেই সমদর্শী, প্রগতিশীল ও বাস্তববাদী মানসিকতা কি আজকের ভারত ভুলে যাবে? লিখলেন সাহাবুদ্দিন
২৪ জানুয়ারি, ২০২০
Pulakendu Sinha
মুর্শিদাবাদের জল-কাদা-মাটির একান্ত কাছের গবেষক, লোক গানের নিরন্তর খোঁজ করে চলা পুলকেন্দু সিংহ প্রয়াত হলেন, লিখছেন প্রকাশ দাস বিশ্বাস
২৪ জানুয়ারি, ২০২০
Saraswati
সরস্বতী, গঙ্গা, যমুনার মতো প্রথমে ছিল এক নদীর নাম। সপ্তসিন্ধুর অন্যতম। শব্দটির বুৎপত্তিগত অর্থ হল যাতে সরস অর্থাৎ জল আছে। তবে সরোবর নয়; প্রবহমানা নদী। খ্রিস্টপূর্ব তৃতীয়-চতুর্থ সহস্রাব্দে উত্তর-পশ্চিম ভারতে তটিনী সরস্বতী। লিখছেন স্বপনকুমার ঠাকুর
২৩ জানুয়ারি, ২০২০
Letter to the Editor: type of protest
কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য সন্তোষ ভট্টাচার্য, প্রাক্তন পুলিশকর্তা নজরুল ইসলাম, অথবা অম্বিকেশ মহাপাত্র, শিলাদিত্য চৌধুরীর ঘটনা ‘সচেতন’ মানুষদের স্বতঃস্ফূর্ত প্রতিবাদ তৈরি করেনি। নন্দীগ্রামের ঘটনাটা উজ্জ্বল ব্যতিক্রম।
২৪ জানুয়ারি, ২০২০
Categories of previous
এই বিবাদ এক অর্থে ক্ষুদ্র এবং তুচ্ছ। কিন্তু ইহার একটি বৃহত্তর তাৎপর্য আছে। তাহা পরিচিতির রাজনীতি সংক্রান্ত। পরিচিতিকে কেন্দ্র করিয়া, পরিচিতির মালিকানাকে লক্ষ্য করিয়া বহু স্তরে বহু পরিসরে বহু ধরনের রাজনীতি অহরহ চলিতে থাকে।
২৩ জানুয়ারি, ২০২০
Shameful
সম্প্রতি ১৯ জানুয়ারি ঘটনার তিন দশক পূর্তি উপলক্ষে দিল্লির শাহিনবাগের বিক্ষোভ-অঙ্গনে সঙ্কটগ্রস্ত কাশ্মীরি পণ্ডিতদের কথা উঠিয়া আসিল। শাহিনবাগের বিদ্রোহীরা পণ্ডিতদের নির্বাসনের বাস্তবকে তুলিয়া ধরিলেন।
২৩ জানুয়ারি, ২০২০
Has Narendra Modi lost his key amidst saffron politics
প্রেমাংশু চৌধুরী
গত অগস্টে জম্মু-কাশ্মীরে ৩৭০ রদের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতিশ্রুতি ছিল, ঝিলম নদীর তিরে এবার বিনিয়োগের ঢেউ উঠবে। দেশ-বিদেশের শিল্পপতিদের ডেকে এনে কাশ্মীরে লগ্নিকারীদের সম্মেলন বসানোরও পরিকল্পনা করেছিল কেন্দ্রীয় সরকার।
২৩ জানুয়ারি, ২০২০
Intention of Visva Bharati
অনির্বাণ সরকার
যে বক্তৃতা নিয়ে প্রশ্ন উঠেছে, তার বিষয় সংসদে সম্প্রতি প্রণীত নাগরিকত্ব আইন। বক্তৃতাটির বিষয়ের সঙ্গে বা এই আইনের সঙ্গে অনেকে একমত নাও হতে পারেন।
২৩ জানুয়ারি, ২০২০
Special Class
শিক্ষার উদ্দেশ্য নিয়ে ভাবতে বসলে বা বিজ্ঞজনেদের প্রশ্ন করলে, সাত কোটি জনের কাছে সাত কোটি উদ্দেশ্য মিলতে পারে।
২৩ জানুয়ারি, ২০২০
letter to the Editor: Poushmela and environment
২০১৫-র ২৮ ডিসেম্বর ভোরে মেলাপ্রাঙ্গণে পৌঁছে সত্যিই অবাক হয়েছিলাম। সারি দিয়ে ধোঁয়ার উনুন জ্বলছে, প্লাস্টিক ও আবর্জনার পাহাড় হয়েছে, নিষিদ্ধ ব্ল্যাক-জেনারেটর গিজগিজ করছে, মেলাপ্রাঙ্গণের ধুলো খোলা খাবারের উপর একটা আস্তরণ ছড়িয়েছে, অনেক স্টলেই তারস্বরে বাজছে মাইক।
২৩ জানুয়ারি, ২০২০
New Swadeshi
তখন হইতে ভারতীয়রা শুধুমাত্র দেশজ পণ্যই কিনিবে? ‘মেক-ইন-ইন্ডিয়া’ প্রকল্পে উৎসাহ দিবে?
২২ জানুয়ারি, ২০২০
Intention and Illiteracy
ভারতের বর্তমান শাসকরা জনসংখ্যা নিয়ন্ত্রণ লইয়া নব উদ্যমে যাহা শুরু করিয়াছেন তাহাতে অশিক্ষা এবং অভিসন্ধি, দুইই প্রকট।
২২ জানুয়ারি, ২০২০
আরও খবর