মনুষ্যসমাজের গরিষ্ঠ অংশই যে কোনও অজুহাতে আমোদ সংগ্রহের অভিযানে নামিয়াছে, জনপ্রিয় পণ্যের সহিত নিজেকে সম্পৃক্ত করিয়া সেই তরঙ্গে চড়িবার সুযোগ ছাড়িবে কেন?  
১৬ জুন, ২০১৯
hemanta
সুদীপ বন্দ্যোপাধ্যায়
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মাঠে শুয়ে সন্ধ্যার মেঘমালায় সুর খুঁজে পাওয়ার ব্যারামের জেরে ইঞ্জিনিয়ারিং পড়া হল না ধুতি-শার্টের!
১৬ জুন, ২০১৯
junior docs
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
জুনিয়র ডাক্তাররা যে দাবিগুলো নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন, যুক্তি ও আবেগ দুই দিয়েই বিচার করলে সমাধান সূত্র যে খুব অধরা লাগে তাও নয়।
১৬ জুন, ২০১৯
delhi diary
প্রেমাংশু চৌধুরী, অগ্নি রায়
খোদ অর্থমন্ত্রীর ঘরেও এই সব দেবদেবীর ছবি রয়েছে। তা বলে হনুমান?
১৬ জুন, ২০১৯
hemanta mukherjee
‘আনন্দমঠ’ ছবিতে লতাজিকে দিয়ে গাওয়ানোর সিদ্ধান্ত তাঁর নিজের। ‘ফিল্মিস্তান’-এর সঙ্গে সমস্যা থাকা সত্ত্বেও শিল্পী রাজি হয়েছিলেন শুধুমাত্র সুরকারের অনুরোধে।
১৬ জুন, ২০১৯
Imran Khan
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্কের আঙিনায় যে বিস্তর বরফ জমে রয়েছে তা কিছুতেই গলছে না কেন, এ বার হয়তো অনেকেই আন্দাজ করতে পারবেন একটু একটু।
১৫ জুন, ২০১৯
Mamata Banerjee
আশঙ্কা হয়, তাঁহাকে তাঁহার অহং চালাইতেছে। শুধু তো ডাক্তারদের নিরাপত্তার প্রশ্ন নহে— এনআরএস-কাণ্ড রাজ্যের সাধারণ মানুষের জীবন-মৃত্যুর প্রশ্ন হইয়া উঠিয়াছে।
১৫ জুন, ২০১৯
Noa Pothoven
হল্যান্ডে ১২ বৎসর বয়সের কিশোর-কিশোরীও নিষ্কৃতিমৃত্যুর আবেদন জানাইতে পারে। অবশ্যই ডাক্তারের মতামত প্রয়োজন, রোগীর যন্ত্রণা অসহ এবং উপশমের অতীত। ২০১৭ সালে ওই দেশে ৬৫৮৫ জন মানুষ নিষ্কৃতিমৃত্যুর শরণ লইয়াছেন।
১৫ জুন, ২০১৯
SSKM
অমিতাভ গুপ্ত
খোঁজ করলে দেখবেন, উপায়গুলো এ রকম— প্রথমে হাসপাতালের সুপারের কাছে অভিযোগ; তাতে কাজ না হলে ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিলের কাছে; সেখানেও ফল না হলে দিল্লিতে অল ইন্ডিয়া মেডিক্যাল কাউন্সিলে যাওয়া যায়; যেতে পারেন আদালতে, বা ক্রেতা সুরক্ষা আদালতেও।
১৫ জুন, ২০১৯
RBI
সুগত মারজিৎ
প্রচলিত যুক্তি হল, সুদ কমালে লোকে বেশি খরচ করবে, উৎপাদন বাড়বে, জাতীয় আয়বৃদ্ধি হবে, জাতীয় আয়বৃদ্ধির হার বাড়বে।
১৫ জুন, ২০১৯
Mamata Banerjee
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
খুব স্পষ্ট করেই বলতে হচ্ছে আজ, এই পরিস্থিতির জন্য এক এবং এক এবং একমাত্র দায়ী প্রশাসন। কোনও জটিল পরিস্থিতির উদ্ভব যখন হয়, যে পরিস্থিতি বৃহত্তর স্বার্থে আঘাত হানতে পারে বা বিপুল সংখ্যক নাগরিককে সঙ্কটাপন্ন করে তুলতে পারে, তখন সর্বাগ্রে সেই পরিস্থিতির প্রশমন ঘটানোই প্রশাসনের কর্তব্য।
১৪ জুন, ২০১৯
Ishwar Chandra Vidyasagar
জীবদ্দশায় তিনি এত প্রশংসা পাননি। ৭১ বছরের জীবনে যত অনুগামী পেয়েছিলেন, সমালোচকরা সংখ্যায় ছিলেন তার বহুগুণ।
১৫ জুন, ২০১৯
yogi adityanath
সমালোচকের প্রতি শাসকের অতি-সক্রিয়তা, সমর্থকের প্রতি নিষ্ক্রিয়তা ভয়ানক বার্তা বহন করে।
১৪ জুন, ২০১৯
arvind
গণপরিবহণ ব্যবহারে উৎসাহিত করিতে ভাড়া মকুব করিবার ঘোষণা নানা দেশে হইয়াছে, কিন্তু তাহার উদ্দেশ্য ভিন্ন।
১৪ জুন, ২০১৯
modi and mamata
কৃষ্ণা বসু
‘‘কল্যাণীয়া মমতা, তুমি অনেক ভাল কাজ করেছ, কিন্তু তোমার মেজো, সেজো, ছোট নেতাদের কথাবার্তা এবং চালচলন সেই ভাল কাজের অসম্ভব ক্ষতি করেছে।’’
১৪ জুন, ২০১৯
land
সঞ্জয় চক্রবর্তী
জমি অধিগ্রহণ না করার প্রতিশ্রুতি দিয়েই ২০১১ সালে ক্ষমতায় এসেছিল তৃণমূল সরকার। ‘ল্যান্ড ব্যাঙ্ক’-এর কথা শোনা গিয়েছে, যা তেমন কাজের নয়। 
১৪ জুন, ২০১৯
Protest
বড্ড জানতে ইচ্ছে করে যাঁরা ডাক্তার পেটান তাঁরা কি নিশ্চিত যে, ভবিষ্যতে আর কোনও দিন তাঁরা অসুস্থ হবেন না?
১৪ জুন, ২০১৯
keshari nath tripathi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বাংলার রাজনৈতিক এবং প্রশাসনিক পরিস্থিতি যে এই মুহূর্তে খুব স্বাভাবিক অবস্থায় নেই, সে কথা নাগরিকরাই সবচেয়ে ভাল বুঝছেন।
১৩ জুন, ২০১৯
protest
অবধারিত প্রশ্ন, এর পর কী? আন্দোলন কোন পথে চলবে?
১৪ জুন, ২০১৯
theater
প্রিয়জনের বিয়োগ সতত দুঃখের, তবু অমোঘ সত্য অস্বীকারের উপায় নেই। ভারতীয় থিয়েটারের আত্মীয় এবং আধুনিক নাট্যকলার প্রধানতম চিন্তক, নাট্যব্যক্তিত্ব গিরিশ কারনাড আজ আর আমাদের মধ্যে নেই— এটা ভাবতেই খুব কষ্ট হচ্ছে।
১৩ জুন, ২০১৯
jalangi
১৭৯৭ সাল। ক্যাপ্টেন কোলব্রুক সাহেব ফের বাংলার নদীগুলোকে বোঝার চেষ্টা করলেন। তিনি লিখলেন ‘এ মেময়ার অন দ্যা গাঞ্জেস’।
১৩ জুন, ২০১৯
Muhammad Qudrat-i-Khuda
পাকিস্তানের পূর্বাঞ্চলীয় গবেষণা কেন্দ্রে তিনি মোট আঠারোটি গবেষণাপত্র প্রকাশ করেছেন। এ গুলি পাকিস্তান জার্নাল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চে প্রকাশিত হয়েছে।
১৩ জুন, ২০১৯
outdoor
আন্দোলনের কারণটি যেমন গুরুত্বপূর্ণ, আন্দোলনের পথের প্রশ্নটিও তেমনই। আন্দোলন করিতে হইলেই রোগীর প্রতি নৈতিক দায়িত্ব বিসর্জন দিতে হইবে, এমন নহে।
১৩ জুন, ২০১৯
theresa may
মুশকিল বাধিয়াছিল যখন ব্রেক্সিট লইয়া একটি গণভোট হইয়া গেল পরবর্তী পদক্ষেপগুলি স্থির না করিয়াই। ব্রেক্সিট নিশ্চিত হইয়া গেল, এ দিকে কী ভাবে, কোন প্রকারে সেই নিষ্ক্রমণ ঘটিবে, তাহার অআকখ-ও স্থির হইল না।
১৩ জুন, ২০১৯
protest
কুমার রাণা
কর্তৃপক্ষের ওপর রাগে সাধারণ মানুষের প্রতি নির্দয় হওয়ার মতো তাৎক্ষণিক প্রতিক্রিয়াটা সংযত করতে না পারলে সমাজে ক্রমবর্ধমান অবিশ্বাসকে রোধ করা যাবে না।
১৩ জুন, ২০১৯
land
সঞ্জয় চক্রবর্তী
অধিগ্রহণের নতুন আইন চাপিয়ে যদি দাম আরও চারগুণ বাড়ানো হয়, আর জমির মালিকদের ভর্তুকি ও বাড়ি দেওয়া হয়, দাম কোথায় পৌঁছয়?
১৩ জুন, ২০১৯
protest
এনআরএস-এ যা ঘটেছে, তা নতুন কিছু নয়, বরং অতীতের পুনরাবৃত্তি। কিন্তু ঘটনাটি স্বকীয়তা অর্জন করেছে অতীতের সমস্ত ঘটনাকে হিংস্রতার নিরিখে অতিক্রম করায়।
১৩ জুন, ২০১৯
rape
কাঠুয়ার ঘটনার সহিত আলিগড়ের ঘটনার ফারাক আছে। বস্তুত, নির্ভয়া-কাণ্ডও কাঠুয়া ধর্ষণ-হত্যার সহিত তুলনীয় নহে। তাহার কারণ ধর্ষিতা ও ধর্ষকের, নিহত ও ঘাতকের ধর্মীয় পরিচয়।
১২ জুন, ২০১৯
Virat Kohli
ভদ্রতা ও শিষ্টাচারের ন্যায় গুণ শিখাইতেছেন এক জন ক্রিকেটার, ইহা ব্যতিক্রমী ঘটনা।
১২ জুন, ২০১৯
outdoor
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
কেন তৈরি হল এইরকম পরিস্থিতি? হাসপাতালে হামলা হওয়ার সঙ্গে সঙ্গে প্রশাসন উপযুক্ত পদক্ষেপ করল না কেন?
১২ জুন, ২০১৯
protest
দেবাশিস ভট্টাচার্য
ভোট মেটার দিন পনেরোর মধ্যেই রাজ্যে খুনোখুনির যে বাতাবরণ তৈরি হল, তা উদ্বেগজনক হলেও বিস্ময়ের তেমন কিছু নেই।
১২ জুন, ২০১৯
PROTEST IN FRANCE
তৃণাঞ্জন চক্রবর্তী
অশিক্ষা, মাদকাসক্তি ও পারিবারিক হিংস্রতা শ্রমিক পরিবারের নিত্যসঙ্গী। বাবার হাতে মা, সোমত্ত ছেলের হাতে বাবার লাঞ্ছনা যেন জলভাত।
১২ জুন, ২০১৯
Child Labour
উৎপাদনের বিপজ্জনক ক্ষেত্রে শিশুশ্রমিকদের ব্যবহার করা হয় আকছার।
১২ জুন, ২০১৯
map
ডাচ সাহেবেরা বাংলা পরিভ্রমণ করছেন। বাণিজ্যের জন্য তাঁদের উপযুক্ত পথ খুঁজতে হবে। আর তাই তাঁরা চষে ফেলছেন বাংলার নদীপথ, উপকূল ভাগ। সঙ্গে তৈরি করা শুরু হল বাংলার নদীর মানচিত্র।
১২ জুন, ২০১৯
Child Labor
আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) জানাচ্ছে, যদি কোনও কাজের ফলে শিশুকে তার শৈশবের স্বাভাবিক চাহিদাগুলি থেকে বঞ্চিত হতে হয়, স্কুলের শিক্ষালাভ থেকে সে যদি বঞ্চিত হয় এবং মানসিক, শারীরিক ও নৈতিক ভাবে তার ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে তা হলে সেই কাজটিকে ‘শিশুশ্রম’ বলা হবে।
১২ জুন, ২০১৯
SCHOOL
‘বাংলা (প্রথম ভাষা) নবম ও দশম শ্রেণি’ এবং ‘সাহিত্যচর্চা বাংলা ‘ক’ একাদশ ও দ্বাদশ শ্রেণি’র পাঠ্যসূচির অধিকাংশ পাঠে তামাকজাত দ্রব্যের ব্যবহার সহজেই চোখে পড়বে।
১২ জুন, ২০১৯
Poster
বাংলা উপন্যাসে যুগান্তকারী স্থান পাননি। তবু তাঁর গল্প এত মানুষের ভাল লাগে, তুমুল জনপ্রিয় হয় তাঁর গল্প থেকে তৈরি সিনেমা। সাহিত্যের আমদরবারে যে ভালবাসা পেয়েছেন, তাতে খাসমহলকে হয়তো অত কেয়ারও করতেন না।
১২ জুন, ২০১৯
yogi adityanath
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
নির্ভেজাল গণতন্ত্রেই রয়েছি, নাকি গণতন্ত্র-গণতন্ত্র খেলছি, মাঝে মধ্যে বুঝতে পারি না সে কথা।
১১ জুন, ২০১৯
BJP and TMC
রণক্ষেত্রে শাসক তৃণমূল কংগ্রেস এবং বিরোধী ভারতীয় জনতা পার্টি দুই প্রধান— কার্যত অ-তৃতীয়— প্রতিপক্ষ। দুই দল মিলিয়া লোকসভা নির্বাচনে চোদ্দো আনা ভোট দখল করিয়াছে।
১১ জুন, ২০১৯
boy
ক্ষমা করিবার অসামান্য ক্ষমতা না থাকিলে এমন কথা বলা যায় না। কিন্তু ওলে-মাদারিয়োলার অবস্থান মানুষ সম্পর্কে এক স্বতন্ত্র মানসিকতারও পরিচায়ক।
১১ জুন, ২০১৯
আরও খবর