চেতনার আধিপত্য প্রতিষ্ঠা ও প্রসারের কৃৎকৌশল সচরাচর জটিল, সূক্ষ্ম এবং সতত সঞ্চরমাণ। বিচারবুদ্ধির পাশাপাশি আবেগ ও অনুভূতির স্তরেও (স্তরেই) তাহা (অধিকতর) সক্রিয় হয়।
২৬ মে, ২০১৯
Representative Image
অরিন্দম চক্রবর্তী
জনপ্রতিনিধি নির্বাচনে মতদান করা মৌলিক অধিকার এবং নৈতিক কর্তব্য। কিন্তু ঘরে-বাইরে, সভাসমিতিতে যুক্তিতর্ক-বিচার-আলোচনার দ্বারা আদর্শবৈচিত্র, ও উপায়ের বিবিধতাকে বজায় রেখে মতামত তৈরি হয়।
২৬ মে, ২০১৯
London
শ্রাবণী বসু
২০০৭-এ কয়েক মাসের প্রশিক্ষণ শেষে এই শিশুরা ইংল্যান্ড উড়ে গিয়ে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে অনূর্ধ্ব-১৪ ‘টুর এড নেশনস কাপ’ জেতে। তাদের জয়গাথা নিয়ে তৈরি ছবি ‘জাঙ্গল ক্রাই’ এ সপ্তাহে দেখানো হল হাউস অব লর্ডসে।
২৬ মে, ২০১৯
bjp
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
হিংসা বা অশান্তি কোনও পরিস্থিতিতেই কাম্য নয়। কিন্তু আমাদের রাজনীতিকে দুষ্কৃতীদের আনাগোনা থেকে সম্পূর্ণ মুক্ত আমরা করে উঠতে পারিনি এখনও। অতএব বাহুবল মাঝেমধ্যেই হস্তক্ষেপের চেষ্টা করে আমাদের গণতন্ত্রে।
২৫ মে, ২০১৯
Drug Addiction
প্রথমেই ঝালিয়ে নেওয়া দরকার, মাদকাসক্তি থেকে মুক্তি পাওয়ার জন্যে মানুষের সংগঠিত উদ্যোগের ইতিহাসটি। শুরুটা ১৯৪০-এর দশকে ক্যালিফর্নিয়া ও নিউ ইয়র্কের গুটিকয়েক মাদকাসক্ত জেলবন্দির বানানো প্রথম সেল্‌ফ-হেল্প গ্রুপ বা স্বনির্ভর গোষ্ঠী থেকে।
২৬ মে, ২০১৯
TRANSPORT
অস্বীকার করা যাবে না যে, মুসলিম সমাজে শিক্ষিত যুবক-যুবতীর সংখ্যাও বেড়েছে অনেকগুণ। তাঁরা অর্থনৈতিক ভাবে সাফল্য পাওয়ার পরে সংস্কৃতি মনস্ক হতে চাইছেন।
২৫ মে, ২০১৯
Modi and Shah
বিহারে জাত-রাজনীতির অন্যতম শিরোমণি, জেডিইউ-এর নীতীশ কুমার কি দাবি করিবেন যে, পরিস্থিতির আগাম পূর্বাভাস পাইয়াই তিনি জাত-জোট ছাড়িয়া দিয়া বিজেপির সঙ্গ লইয়াছিলেন?
২৫ মে, ২০১৯
J&K
কিউবা-স্থিত এই মার্কিন বন্দিশিবির অবৈধ ভাবে, শুধুমাত্র সন্দেহের বশে আটক করা বন্দিদের উপর অত্যাচারের নিরিখে একদা মাইলফলক রচনা করে।
২৫ মে, ২০১৯
Modi
ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়
দেশের এক বড় অংশের শহর ও শহরতলির হাটেবাজারে বা গ্রামের রাস্তাঘাটে ছবিটা একেবারে অন্য রকম। বৃহস্পতিবার, প্রচণ্ড গ্রীষ্মের গোধূলিতে ভারতবর্ষের বহু মানুষের মুখে ছিল পরম তৃপ্তির হাসি।
২৫ মে, ২০১৯
Peace
মিলন দত্ত
গত সত্তর বছরে এ রাজ্যে হিন্দুত্ববাদী দল প্রায় কিছুই করে উঠতে পারেনি। তাতেও কি বদল থেমে থেকেছে?
২৫ মে, ২০১৯
Narendra Modi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বৈচিত্রময় ভারতের ততোধিক বৈচিত্রপূর্ণ জনগোষ্ঠী যখন কোনও এক ব্যক্তির মধ্যে নিজেদের যাবতীয় আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন দেখতে থাকে, তখন দায়িত্ব অনেক গুণ বেড়ে যায় বইকি!
২৪ মে, ২০১৯
BJP
বালাকোটকে গগনচুম্বী সাফল্যের অন্যতম চাবিকাঠি বলে এই জয়কে ঈষৎ বাঁকা চোখেও দেখালেন। কিন্তু মানুষ শুধু জাতীয়তাবাদী ভাবধারায় উদ্গ্রীব হয়ে বিপুল ভোটে বিজেপিকে জয়ী করেছেন, এই ব্যাখ্যা অতিসরলীকরণ দোষে দুষ্ট।
২৫ মে, ২০১৯
Modi
পাঁচ বৎসরে কম বিতর্ক তৈরি হয় নাই, অপশাসন কিংবা কুশাসনের কম প্রতিবাদ হয় নাই। জাতীয়তাবাদের নামে বাড়াবাড়ির বিরোধিতা হইয়াছে, দেশের উন্নয়ন স্থগিত হইয়া কৃষি, শিল্প, ব্যবসাবাণিজ্য, সর্ব ক্ষেত্রেই গভীর সঙ্কট ঘনাইয়া বেকারত্ব সর্বোচ্চ হারে পৌঁছাইয়াছে— এই সমস্ত কথা অনেক শোনা গিয়াছে।
২৩ মে, ২০১৯
Mamata Banerjee
অপশাসনের পিছনে রহিয়াছে গভীরতর ব্যাধি। শাসক দলের অভ্যন্তরীণ দুর্নীতি এবং ঔদ্ধত্য ও তজ্জনিত গোষ্ঠীদ্বন্দ্ব। দুর্ভাগ্যের কথা, গত আট বছরে দলের আগাছা সাফাইয়ের কাজ কোনও গুরুত্ব পায় নাই।
২৪ মে, ২০১৯
BJP
শিবাজীপ্রতিম বসু
এমন কিছু যে একটা হতে চলেছে, তার বড়সড় ইঙ্গিত বুথফেরত সমীক্ষাগুলির সিংহভাগে উঠে এসেছিল। তবু অনেকের মনে প্রশ্ন ছিল সত্যিই কি পুরোটা এমনই হবে?
২৪ মে, ২০১৯
Mamata Banerjee
উদয়ন বন্দ্যোপাধ্যায়
২০১৪ ভোটের প্রাক্কালে টিভি চ্যানেলের আলোচনায় জানতে চাওয়া হত, তৃণমূলের প্রকৃত বিরোধী হিসেবে কে উঠে আসছে? বার বারই বলেছি, তৃণমূলের রাজনীতির বিরোধী ভাষ্য নির্মাণ সময়ের দাবি, কিন্তু বাম এবং বিজেপির স্লোগান আর কথা বলার ধরন এক হয়ে গেলে বামেদের নয়, বিজেপির ভোট বাড়বে।
২৪ মে, ২০১৯
Strong room
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
প্রথমে বিরোধী দলগুলোর আপত্তি ছিল ইভিএমে ভোট গ্রহণ নিয়ে। তার পরে ভিভিপ্যাট নিয়ে হইচই বাড়ল। ইভিএমে ভোটপ্রাপ্তির হিসেবের সঙ্গে কত শতাংশ ক্ষেত্রে মিলিয়ে দেখা হবে ভিভিপ্যাটের খতিয়ান, তা নিয়ে দর কষাকষি চলল, মামলা সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়াল।
২৩ মে, ২০১৯
Education
শুধু একটি ফোনেই সব কাজ হয়ে যাবে। আজকালকার ছেলেমেয়েদের তাতে অনেক বেশি আনন্দ ও স্বাচ্ছন্দ্য ঘটবে।
২৪ মে, ২০১৯
election
স্বাধীন ভারতের তাবৎ নির্বাচন কমিশনের গুণগান করিবার চব্বিশ ঘণ্টার মধ্যেই ভূতপূর্ব রাষ্ট্রপতি স্মরণ করাইয়া দিয়াছেন, প্রাতিষ্ঠানিক বিশ্বাসযোগ্যতা নিশ্চিত করিবার দায়িত্ব কমিশনের উপরই বর্তায়।
২৩ মে, ২০১৯
expedition
অপ্রতুল প্রশিক্ষণ লইয়াও মূলত শেরপাদের ভরসায় আগে হইতে বাঁধিয়া রাখা দড়ির কল্যাণে পর্বতশীর্ষে আরোহণ দস্তুর হইয়া উঠিয়াছে।
২৩ মে, ২০১৯
mass people drawing
জহর সরকার
‘প্রথম রাউন্ড’ শেষ হলে এই ‘বৈষ্ণব নিরামিষ ভক্ষণ’-এর দাপট আরও বাড়বে।
২৩ মে, ২০১৯
mass people
দেবাশিস ভট্টাচার্য
অভিজ্ঞতার নিরিখে সবাই জানেন, এই সব সমীক্ষার ফল বহু ক্ষেত্রেই বাস্তবের ধারকাছ দিয়েও যায় না। অতীতে বার বার এগুলি হাস্যকর ভাবে ভুল প্রমাণিত হয়েছে।
২৩ মে, ২০১৯
Sukumar Sen
সম্প্রতি সাত দশকের ভারতের নির্বাচন নিয়ে বিবিধ ইংরেজি প্রবন্ধের একটি সংকলন উৎসর্গ করা হয়েছে সুকুমার সেন আর টিএন শেষনের নামে। প্রথম জন নির্বাচন কমিশনের ভিত্তি গড়ে দিয়েছিলেন, আর দ্বিতীয় জন তার মেরুদণ্ড শক্ত করেছিলেন। লিখছেন আশিস পাঠক
২৩ মে, ২০১৯
election commission
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
দেশের নাগরিকদের ইচ্ছা-অনিচ্ছার খতিয়ান লিখে নিয়ে স্ট্রং রুমে বন্দি হয়ে গিয়েছে যে সব ইভিএম, সে সব বদলে দেওয়ার চেষ্টা হতে পারে বলে বিভিন্ন বিরোধী দল আশঙ্কা প্রকাশ করেছে।
২২ মে, ২০১৯
exit poll
আমরা, সাধারণ মানুষও, ভোটের অনেক দিন আগে থেকেই, বিশেষত বালাকোট ঘটনার সময় থেকেই দেখছিলাম, বহু টিভি চ্যানেল যেন একই সুরে কথা বলছে, শাসক দলের তাঁবেদারি করছে।
২৩ মে, ২০১৯
main
অনির্বাণ মুখোপাধ্যায়
আর তো ক’টা দিন! নতুন সরকার গঠন হলেই আবার যে কে সেই। তদ্দিনে মনেও থাকবে না ভোটের বাজারে কে কী করেছিলেন সোশ্যাল মিডিয়ায়।
২২ মে, ২০১৯
result
কিন্তু শিক্ষামন্ত্রীর নিকট জবাব দাবি করিবে কে?
২২ মে, ২০১৯
trump
ওয়াশিংটন নাকি পশ্চিম এশিয়ায় এক লক্ষ কুড়ি হাজার সেনা পাঠানোর পরিকল্পনা করিতেছে।
২২ মে, ২০১৯
vidyasagar
ব্রায়ান এ হ্যাচার
বিদ্যাসাগর লোকটার মধ্যেই কি এমন কিছু ছিল, যার জন্য এত শোরগোল? স্বীকার করতেই হয়, এমন কিছু লোক থাকেন যাঁদের নিয়ে চলা মুশকিল। বিদ্যাসাগর যদিও অন্যের প্রতি করুণাবর্ষণ করেছেন সারা জীবন, তবু মানুষটা সেই গোত্রের।
২২ মে, ২০১৯
edit
পার্থ চট্টোপাধ্যায়
মধ্যবিত্তের সমাজ থেকে রাষ্ট্র সরে যাচ্ছে। অন্য দিকে গরিব মানুষের জীবনে আরও বেশি করে প্রবেশ করেছে।
২২ মে, ২০১৯
edit
অ্যারেস্ট ওয়ারেন্ট থাকা সত্ত্বেও তাঁদের এক জনকে নিয়ে কী ভাবে বেড়াল-ইঁদুর খেলা চলেছিল!
২২ মে, ২০১৯
election
অনির্বাণ মুখোপাধ্যায়
হোয়াটসঅ্যাপের উড়ো পোস্টের কল্যাণে সকলেই এক এক জন দক্ষ সেফোলজিস্ট।
২১ মে, ২০১৯
Dutee Chand
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
কমবেশি দেড়শো বা পৌনে দুশো বছর আগের এক ভারতে ফিরিয়ে নিয়ে যাচ্ছে দ্যুতির সঙ্গে ঘটতে থাকা ঘটনা।
২১ মে, ২০১৯
result
আজকের দিনের ছাত্র-ছাত্রীদের টেনশন, পরীক্ষার ফলাফল নিয়ে থরহরি কম্প আমি কিছুটা হলেও আন্দাজ করতে পারি।
২১ মে, ২০১৯
আরও খবর