এই ধরনের সংক্রমণ প্রতিরোধের জন্য অতঃপর অনেক বেশি প্রস্তুত থাকিবার প্রয়োজন হইবে।
০৮ এপ্রিল, ২০২০
একাধিক ডিজিটাল প্ল্যাটফর্ম এবং সর্বাধিপত্যকামী রাষ্ট্রের বিরুদ্ধে বারংবার নাগরিকের ব্যক্তিগত জীবনে নজরদারি চালাইবার অভিযোগ উঠে।
০৮ এপ্রিল, ২০২০
Lockdown
শৌভনিক রায়
এই প্রথম বোধ হয় একটি অতিমারির উদ্ভব হল, যার সঙ্গে দারিদ্রের কোনও সরাসরি যোগ নেই।
০৮ এপ্রিল, ২০২০
Health
নাগরিকের সুস্বাস্থ্য যেমন দেশের অগ্রগতি ঘটায়, স্বাস্থ্যব্যবস্থার ঢিলেমিতে কমে যায় উন্নয়নের গতি। বিশ্ব স্বাস্থ্য দিবসের গুরুত্ব এখানেই।
০৮ এপ্রিল, ২০২০
Homestuck
অশোক সরকার
যে কোনও সামাজিক নীতির পিছনে ন্যায়ের একটা লক্ষ্য থাকে। করোনার প্রেক্ষিতে জনস্বাস্থ্যের ন্যায়ের মুল লক্ষ্য হল সংক্রমণ কমানো, প্রাণ বাঁচানো।
০৮ এপ্রিল, ২০২০
Coronalockdown
‘ভাইরাস’ বিষের করাল গ্রাস মানবজাতি এর আগেও চাক্ষুস করেছে।
০৮ এপ্রিল, ২০২০
Workers
লকডাউনের বিরোধিতা করার প্রশ্নই ওঠে না, কিন্তু এই ঘোষণার আগেই পরিযায়ী শ্রমিকদের ব্যাপারে সুব্যবস্থা গ্রহণ করা উচিত ছিল। 
০৮ এপ্রিল, ২০২০
woman
কুহেলী চক্রবর্তী
অসুখ এবং ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া, দুইই কিন্তু রোগের সঙ্গে যুদ্ধ করার প্রকৃতিদত্ত ক্ষমতাকে বিনষ্ট করে দেয়। ফলে, খুব সহজেই প্রবীণেরা সংক্রমণের কবলে পড়েন।
০৮ এপ্রিল, ২০২০
needy people
অভিরূপ সরকার
করোনা রুখতে শুরু হওয়া লকডাউনের জেরে যে অর্থনৈতিক ভাইরাসটা ছড়িয়ে যাচ্ছে, সেটা কিন্তু আরও মারাত্মক।
০৭ এপ্রিল, ২০২০
corona
অনির্বাণ মুখোপাধ্যায়
‘মহামারি’-র সঙ্গে বাঙালির পরিচয় অবশ্যই নতুন কিছু নয়। তবে বাঙালির গেরস্থালিতে তার নাম ‘মহামারি’ ছিল না।  বাঙালির আবহমান তাকে চিনত ‘মড়ক’ হিসেবে।
০৭ এপ্রিল, ২০২০
Candles
যেমন, তাঁহার ভাবা উচিত ছিল যে, প্রদীপ জ্বালিবার তুলনায় অধিকতর গুরুত্বপূর্ণ বহু কাজ তাঁহার অপেক্ষায় আছে।
০৭ এপ্রিল, ২০২০
Domestic Violence
ভারতে পারিবারিক হিংসার অভিযোগ জানাইতে এখনও সংখ্যাগরিষ্ঠ মেয়েদের কাছে ফোন অথবা চিঠিই ভরসা।
০৭ এপ্রিল, ২০২০
Corona
কুমার রাণা
করোনা প্রতিরোধে ভিয়েতনাম স্বাস্থ্য দফতর যা যা কাজ করেছিল, তার মধ্যে শুধু বিজ্ঞাপন নয়, সরাসরি মানুষের সঙ্গে যোগাযোগ করাটা ছিল অন্যতম। 
০৭ এপ্রিল, ২০২০
Suchitra Sen
শিলাদিত্য সেন
সাত পাকে বাঁধা-য় অর্চনা ওরফে সুচিত্রা সেনের এই সংলাপ শুধু তো পিসিমাকে নিশ্চিন্ত করার সংলাপ নয়, গৃহস্থ বাঙালি পুরুষকে নিশ্চিন্ত করার সংলাপ।
০৭ এপ্রিল, ২০২০
Doctor
করোনাভাইরাসের ক্ষেত্রে এই চাহিদা খুবই কম: গ্লাভস, মুখোশ আর গাউন। প্রত্যেকটির গুণগত মানের ব্যাপারে হু-র নিজস্ব কিছু মানদণ্ড আছে, যা বজায় রাখা আবশ্যক।
০৭ এপ্রিল, ২০২০
Water
বড় বড় শহরগুলিতে পানীয় জলই মহার্ঘ হইয়াছে, যাহার ফলে সর্বাধিক বিপাকে পড়িতেছেন গরিব মানুষ।
০৬ এপ্রিল, ২০২০
Doctors
উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ, হাওড়া জেনারেল হাসপাতাল এবং মেডিক্যাল কলেজ, সর্বত্রই অভিযোগ শোনা গিয়াছে যে চিকিৎসক ও চিকিৎসা কর্মীদের ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) দেওয়া হয় নাই, তাঁহারা সংক্রমণের ঝুঁকি লইয়া কাজ করিতে বাধ্য হইতেছেন।
০৬ এপ্রিল, ২০২০
Mass Gathering
শুভনীল চৌধুরী
 যে কোনও অর্থব্যবস্থার বৃদ্ধির জন্য পুঁজি ও শ্রমের গতিময়তা অত্যন্ত প্রয়োজন।
০৬ এপ্রিল, ২০২০
Britain
সুপ্রিয় চৌধুরী
এক দশকের বিনিয়োগহীন দেউলিয়া ন্যাশনাল হেলথ সার্ভিসের ভার লাঘব করার জন্যে সরকার সিদ্ধান্ত নেয় সব অসুস্থ লোককে পরীক্ষা না করার।
০৬ এপ্রিল, ২০২০
Corona
আমরা শুধু বাঁচার কথা ভাবছি। যে ভাবে হোক বেঁচে যাওয়া। বেঁচে গেলে কিন্তু ভাল ভাবে বাঁচতে ইচ্ছে করবে। যে ভাবে আছি সে ভাবে, অথবা আরও সুন্দর ভাবে বাঁচতে চাইবে মন।
০৬ এপ্রিল, ২০২০
Puma
অমরকুমার নায়ক
জানুয়ারির শেষ দিক থেকে ভারতে এ বিষয়ে আমরা সচেতন হতে শুরু করেছি। ভারতে প্রথম সংক্রমণের খবর আসে ৩০ জানুয়ারি উহান থেকে ফেরা কেরলের কিছু ছাত্রের রিপোর্টে।
০৬ এপ্রিল, ২০২০
Dam
অমৃতা চট্টোপাধ্যায়
ইতিহাসের ছাত্রী হবার দরুন জেনেছি আদিম যুগের মানুষ কীভাবে সম্পূর্ণ নতুন এক পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে শিখেছিলো।
০৬ এপ্রিল, ২০২০
Pollution
 অন্য ভাবে বললে বলা যায় যে, স্থান ও কালের কোনও প্রদত্ত বিন্দুতে যে সব অবস্থা মানুষকে পরিবেষ্টন করে রাখে তাদের সামগ্রিক অবস্থাই হল পরিবেশ।
০৬ এপ্রিল, ২০২০
4-sironam-power-point (MAIN PIC)
পায়েল রায় চৌধুরী
দেশব্যাপী ২১ দিনের লকডাউনের জেরে এমনিতেই বিদ্যুতের চাহিদা একধাক্কায় অনেকটা কমে গিয়েছে।
০৪ এপ্রিল, ২০২০
1
ছেলেটি লিখিয়াছে, এই সম্পদ ঈশ্বরের সম্পদ, ঈশ্বরের সন্তানদের দুর্দশা দূর করিবার নিমিত্ত এই অর্থ ব্যয় করিলে ঈশ্বর নিশ্চিত ভাবেই খুশি হইবেন। এবং তাহার পর এক অনবদ্য বাক্যে যোগ করিয়াছে, সেই ব্যবস্থা হইলে, সকলে মানবিকতায় অধিক বিশ্বাসী হইয়া উঠিবেন। সত্যই, ঈশ্বরে বিশ্বাস যদি মানুষের অন্তরে দেবত্বের বিকাশ না ঘটাইতে পারিল, তবে তাহা অনেকাংশেই অসার্থক।
০৫ এপ্রিল, ২০২০
Corona
মানি কিংবা না মানি, সাধারণ নাগরিক ভীষণ আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে। আমরা জানি না আমাদের দেশে গোষ্ঠী সংক্রমণ শুরু হলে কী পরিস্থিতি হতে পারে! আমরা কি সেই ভয়াবহ আবস্থা মোকাবিলার জন্য যথার্থভাবে প্রস্তুত!
০৫ এপ্রিল, ২০২০
Lockdown
বিশ্ব পরিবেশের অন্যায় দখলদারিত্বের অহমিকায় অন্ধ হয়ে থেকেছে মানব প্রজাতি। কিন্তু প্রকৃতিতে তার সুস্থিতির ভিত্তিটা যে কত নড়বড়ে, তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে আণুবীক্ষণিক এক ভাইরাস প্রজাতি।
০৫ এপ্রিল, ২০২০
Labourer
গোপা সামন্ত
অনেকে যাঁরা নিত্যদিন অন্য পার্টির নেতানেত্রীদের গালাগাল দিতেন, তাঁরা এখন রাজনীতি করবেন না বলে, কাউকে না পেয়ে, নোবেল প্রাপকদের গালাগাল দিয়ে সাধ মেটাচ্ছেন। 
০৫ এপ্রিল, ২০২০
Corona
ছাত্রবয়সে আমরা সবাই নজরুলের ‘বিদ্রোহী’ কবিতায় পড়েছি, ‘আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর।’
০৫ এপ্রিল, ২০২০
Coronavirus
করোনাভাইরাসেস-এর যে সাতটি মানব শরীরে সংক্রমণ ঘটাতে সক্ষম, তার মধ্যে চারটি ভাইরাস, যথা,  ‘এইচকিউওয়ান’, ‘এনএল৬৩’, ‘ওসি৪৩’ এবং ‘২২৯ই’ ভাইরাসকে আপাত ভাবে নিরীহ বলা যেতে পারে।
০৫ এপ্রিল, ২০২০
Lockdown
বিজ্ঞানীরা রাতদিন এক করে সমুদ্রমন্থন করে চলেছেন। এখনও পর্যন্ত কোনও দেশই সেই অমৃতের সন্ধান করতে পারেনি।
০৫ এপ্রিল, ২০২০
1
দীপেশ চক্রবর্তী
আজকের হাত-খালি মানুষকে যদি প্রশ্ন করা যায়, আপনারা নিয়মিত রোজগার চান না তালাবন্দি হয়ে নিজের ও অন্যদের স্বাস্থ্য রক্ষা করতে চান, অনেকের জবাবই অনুমান করতে অসুবিধে হয় না
০৫ এপ্রিল, ২০২০
1
ঠিক সময়েই সরকারের মনে পড়েছে, গত শতকের আশির দশকে টিভি-তে সম্প্রচারিত ‘রামায়ণ’, ‘মহাভারত’ সিরিয়ালগুলো দেখার জন্য রাস্তাঘাট, দোকান-বাজার আপনাআপনিই শুনশান হয়ে যেত। তাই এই দুটো সিরিয়ালের পুনঃসম্প্রচার শুরু হয়েছে টিভিতে। যে দেশের লোক যাতে মজে, তাকে তা-ই দিয়েই বশ করতে হয়।
০৫ এপ্রিল, ২০২০
main
প্রেমাংশু চৌধুরী, অগ্নি রায়
নিজেকে উপরাষ্ট্রপতি নন, ‘উষাপতি’ বলতেই পছন্দ করা নায়ডু, ফোন করে কুশল সংবাদ নিচ্ছেন রাজ্যসভার বিভিন্ন দলের সাংসদের। ফোন করেছিলেন তৃণমূলের সুখেন্দুশেখর রায়কেও। জানতে চেয়েছেন, কী ভাবে সময় কাটাচ্ছেন তিনি।
০৫ এপ্রিল, ২০২০
Edit90
অতিমারি হয়ে দাঁড়ানো নোভেল করোনাভাইরাসের কারণে তৈরি হওয়া পরিস্থিতির সঙ্গে আশ্চর্য মিল শত বছর পুরনো মহামারির আতঙ্কের সঙ্গে।
০৫ এপ্রিল, ২০২০
1
কৌশিকরঞ্জন খাঁ
মানুষ নিজের প্রয়োজনে এমন অনেক ধরনের কাজই করে চলেছে, যাদের প্রকৃতি অনুমোদন করে না। মানুষ তার প্রয়োজনীয়তার সীমাকে সীমিত করতে পারেনি। চাহিদাই হয়ে উঠেছে বিপন্নতার কারণ।
০৪ এপ্রিল, ২০২০
1
চন্দন বন্দ্যোপাধ্যায়
সরকারি ক্ষেত্রই সব সময়ে এগিয়ে আসছে দেশের আমজনতার আমানতের সুরক্ষায়। অন্য দিকে, বাজেটে সরকারি প্রতিষ্ঠানগুলিকে বিলগ্নিকরণের মাধ্যমে ২ লক্ষ কোটি টাকার বেশি সংগ্রহের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।
০৪ এপ্রিল, ২০২০
Corona
নয়ন মুখোপাধ্যায়
প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধে লক্ষাধিক মানুষের প্রাণহানি হয়েছে। অনেক মানুষ পঙ্গু ও অঙ্গবিহীন হয়ে পড়েছিলেন তবু আমাদের চেতনা তথা আত্মার মানের কোনও উন্নয়ন ঘটেনি।
০৪ এপ্রিল, ২০২০
Mask
মনীষা বন্দ্যোপাধ্যায়।
অনেকেই ভাবেন সরকারি কর্মচারীরা ছুটির কাঙাল, বছরের শুরু থেকে তারা ছুটির হিসাব করেন আর কাজের ফাঁকে ফাঁকে ছুটি খুঁজে বেড়ান।
০৪ এপ্রিল, ২০২০
Economy
কোভিড-১৯’এর ফলে যখন একই সঙ্গে জোগান ও চাহিদার সঙ্কট সমুৎপন্ন, তখন অর্থশাস্ত্রীদের জপমন্ত্র হইবার কথা একটি নাম— জন মেনার্ড কেন্‌স
০৪ এপ্রিল, ২০২০
আরও খবর