যখন সংসদ বন্ধ, তখন কেন্দ্রীয় সরকার যে ভঙ্গিতে জাতীয় শিক্ষানীতি প্রকাশ করিল, তাহাতে গণতন্ত্রের প্রতি সম্ভ্রমহীনতা স্পষ্ট।
০৪ অগস্ট, ২০২০
পরীক্ষার যথেষ্ট ব্যবস্থা যেমন নাই, তেমনই পরীক্ষার ফল সরকারি নথিভুক্তির জন্য অপেক্ষা করিবার বিধি তৈরি হইয়াছে। পজ়িটিভ হইলে তাহা রোগীকে জানাইবার পূর্বে স্বাস্থ্যভবনের অনুমতি লইতে হইবে— কিন্তু সম্ভবত কর্মীর অভাবেই সেই প্রক্রিয়াটি দীর্ঘসূত্র।
০৪ অগস্ট, ২০২০
Education
অনির্বাণ চট্টোপাধ্যায়
খোলা মনে নানা মত শোনার এবং তা নিয়ে সৎ ভাবে চিন্তা করার স্বভাব বর্তমান কেন্দ্রীয় সরকারের শাসকদের আচরণে দেখা যায় না, দৃশ্যত তাঁরা বিশ্বাস করেন— ‘দিল্লীশ্বরো বা জগদীশ্বরো বা’।
০৪ অগস্ট, ২০২০
Ambulance
শ্যামল চক্রবর্তী
একের পর এক অমানবিক ঘটনা ঘটছে। মন্দিরতলা থেকে পঞ্চসায়রের এক বেসরকারি হাসপাতাল সাড়ে তিন কিলোমিটার যেতে অ্যাম্বুল্যান্স দর হেঁকেছে পাঁচ হাজার টাকা।
০৪ অগস্ট, ২০২০
Covid-19
এই অতিমারির সময়ে কোথাও রাস্তায়, বা হাসপাতাল চত্বরে নিঃসঙ্গ রোগীদের শ্বাসকষ্টে কষ্ট পেতে দেখা যাচ্ছে, কোথাও হাসপাতালে বেড খালি থাকা সত্ত্বেও মুমূর্ষু রোগীদের ভর্তি নেওয়া হচ্ছে না— এমন নানা অভিযোগ উঠছে।
০৪ অগস্ট, ২০২০
Education
সংসদে বিজেপির সংখ্যাগরিষ্ঠতা সত্ত্বেও সংসদীয় আলোচনায় এত অনীহা কিসের? সংসদ কি অপ্রাসঙ্গিক হইয়া গিয়াছে?
০৩ অগস্ট, ২০২০
sanitisation
দুর্দিনে ব্যক্তিনাগরিকের এই উদ্যোগগুলি কম কথা নহে।
০৩ অগস্ট, ২০২০
Nehru
অচিন চক্রবর্তী
কোভিড অতিমারি বিষয়ে নিদারুণ ধোঁয়াশা এবং বিশেষজ্ঞদের আপাত ব্যর্থতার সঙ্গে এই জ্ঞান-বিরোধিতার বিশেষ সম্পর্ক আছে বলে মনে হয় না।
০৩ অগস্ট, ২০২০
Harassmntr
দোলন গঙ্গোপাধ্যায়
কাজের জায়গায়, কলেজ-বিশ্ববিদ্যালয়ে দেনা-পাওনা আছে এমন যে কোনও সম্পর্কেই যৌন নির্যাতন ঘটতে পারে।
০৩ অগস্ট, ২০২০
Lockdown
অলিগলি পথে এলাকার মানুষ ‘ডোন্ট কেয়ার’ মুখের ভাব নিয়ে লকডাউনেও অবাধে, যথেচ্ছ ঘুরে বেড়ালেন।
০৩ অগস্ট, ২০২০
Science
বিজ্ঞান গবেষণা এক্ষণে বৃহদাকার ধারণ করিয়াছে। কোনও সাফল্যই ইদানীং একক কৃতিত্বে অর্জন করা যায় না। 
০২ অগস্ট, ২০২০
Mark Sheet
অমিতাভ গুপ্ত
আমাদের সময়েও একটা সাবজেক্টে সবচেয়ে বেশি পাওয়া যেত একশো, এখনও তা-ই যায়। তুই ইনফ্লেশনের কথা কেন বলছিস, সেটা বুঝতে পারছি— চল্লিশ টাকার খাসির সঙ্গে সাড়ে সাতশো টাকার খাসির স্বাদে ফারাক নেই।
০২ অগস্ট, ২০২০
Delhi Diary
রাজনীতিকরা বলছেন, শঙ্করসিন বাঘেলা খোদ নরেন্দ্র মোদীর এক সময়ের রাজনৈতিক গুরু বলে কথা! বয়স হলেও তাই তেজ যায় না।
০২ অগস্ট, ২০২০
Varvara Rao
আজ পর্যন্ত রাষ্ট্র তাঁর কণ্ঠে শৃঙ্খল পরাতে পারেনি। অশীতিপর কবি আক্রান্ত কোভিড-১৯’এ।
০২ অগস্ট, ২০২০
Zair Bolsonaro
নির্বাচিত প্রেসিডেন্টের বিরুদ্ধে দেশের মানুষের প্রাণ লইয়া ছিনিমিনি খেলিবার নালিশ শুনিবার অভিজ্ঞতা আইসিসি’র পক্ষেও অভিনব বলিলে বিশেষ অত্যুক্তি হইবে না।
০১ অগস্ট, ২০২০
sand Mafia
স্তুত নদীর পাড়ে দাঁড়াইলে দৃষ্টিবিভ্রম হইতে পারে। তখন আইনের শাসন আর দুর্বৃত্তরাজ, এই দুইটিকে বিপরীত শক্তি না দেখিয়া, মনে হইতে পারে যেন একই মুদ্রার দুইটি দিক।
০১ অগস্ট, ২০২০
Uttam Kumar
সায়নদেব চৌধুরী
কাজেই ব্যক্তি উত্তমকুমারকে টেনেটুনে অভিনেতা বা স্টার উত্তমকুমারের সমকক্ষ করার এই যে বার্ষিক প্রকল্প বাঙালি প্রত্যেক বছর তার জন্ম আর মৃত্যুদিনে হাতে নেয়, সেটা বাতুলতা ছাড়া আর কিছু না।
০১ অগস্ট, ২০২০
Mosque
অমিতাভ বন্দ্যোপাধ্যায়
কামাল পাশার প্রতিষ্ঠিত গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ শাসন বহু বার চ্যালেঞ্জের মুখে পড়েছে।
০১ অগস্ট, ২০২০
Coronavirus
প্রতি বছর আমরা ২২ এপ্রিল ধুমধাম করে ‘আর্থ ডে’ পালন করি। পালন করছি পরিবেশ দিবস, জীববৈচিত্র দিবস। এ সব শুধু পালনই করা হয়, আমাদের হৃদয় স্পর্শ করে না।
০১ অগস্ট, ২০২০
Deforestation
প্রতি বছর আমরা ২২ এপ্রিল ধুমধাম করে ‘আর্থ ডে’ পালন করি। পালন করছি পরিবেশ দিবস, জীববৈচিত্র দিবস। এ সব শুধু পালনই করা হয়, আমাদের হৃদয় স্পর্শ করে না।
০১ অগস্ট, ২০২০
Lockdown
অতিমারির প্রথম প্রহরে যদি কেহ সামাজিক দূরত্ববিধি পালন, মাস্ক পরা বা ঘরে থাকিবার গুরুত্ব উপলব্ধি না-ও করিয়া থাকেন, গত চার মাসের ধ্বংসলীলা প্রত্যক্ষ করিবার পর সেই অজ্ঞতা দূর না হইবার কোনও কারণ নাই। এবং, মানুষ সচেতন না হইলে, সহযোগিতা না করিলে কোনও লকডাউনই যে কার্যকর হইতে পারে না, তাহাও একই রকম স্পষ্ট।
৩১ জুলাই, ২০২০
Black Marketing
ঘটনা হইল, শুধু অ্যাম্বুল্যান্স চালক বা কতিপয় ঔষধ ব্যবসায়ী নহেন, আরও অনেকেই পরিস্থিতির সুযোগ লইয়া অন্যায্য লাভ করিতে উদ্‌গ্রীব। বিভিন্ন হাসপাতালের বিরুদ্ধে অভিযোগ উঠিতেছে যে তাহারা অন্যায্য ভাবে বিপুল অঙ্কের বিল করিতেছে— কখনও পিপিই-র হিসাবে গরমিল, কখনও আকাশছোঁয়া খাবারের দাম।
৩১ জুলাই, ২০২০
Mobile Phone
অভিরূপ সরকার
ভারতীয় সমাজে মোবাইল অনুপ্রবেশের গভীরতা সুস্পষ্ট। এখন কনিষ্ঠতম কেরানি থেকে বরিষ্ঠতম আমলা, সকলের জীবনই মোবাইল ছাড়া অচল। পরিসংখ্যানও একই কথা বলছে।
৩১ জুলাই, ২০২০
Somendra Nath Mitra
জন্ম অধুনা বাংলাদেশের  যশোহরে। ছোটবেলায় কলকাতায় চলে আসা। মনোবিজ্ঞানে স্নাতক। আইন পাশও করেছিলেন। আমহার্স্ট স্ট্রিটে যৌথ পরিবারে তিনি ছিলেন ‘ছোড়দা’। ক্রমে পাড়ায়, চেনা গণ্ডিতে, এমনকি রাজনীতির ময়দানেও ‘ছোড়দা’ ডাকটিই সর্বজনীন হয়ে তাঁকে ‘কাছের মানুষ’ ভাবার চাবিকাঠি হয়ে ওঠে।
৩১ জুলাই, ২০২০
CoronaVirus
এ ছাড়া অতিমারি থেকে বাঁচার উপায় নিয়ে সমাজের বিভিন্ন শ্রেণির মানুষের মধ্যে রয়েছে নানা রকম মত, যেগুলির বেশির ভাগই বিভ্রান্তিকর। এমনকি সোশ্যাল মিডিয়ায় লকডাউনের যথার্থতা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।
৩১ জুলাই, ২০২০
Bank
গ্রাহকদের সহিত ব্যবহারই হউক বা অনাদায়ী ঋণের পরিমাণ, কোনও বিষয়েই কর্মীদের সদিচ্ছার সুফল প্রত্যক্ষ হয় নাই।
৩০ জুলাই, ২০২০
Protest
আন্দোলনের সমর্থন বিপুল, আবার অন্য কথাও উঠিয়াছে। কৃষ্ণাঙ্গরা অদ্যাবধি শোষিত, এই নিদারুণ সত্য স্বীকার করিয়াও উদ্বেগ প্রকাশ করা হইয়াছে, গণআন্দোলনের অন্তরালে ইহা সেই কৃষ্ণাঙ্গ বনাম শ্বেতাঙ্গের লড়াইকেই পায়ের তলার মাটি জোগাইতেছে না তো?
৩০ জুলাই, ২০২০
Mukul Roy
দেবাশিস ভট্টাচার্য
সাদা চোখে যেটা দেখা গিয়েছে, আগে সেটুকুই ধরা যাক। বিধানসভা নির্বাচনের প্রস্তুতি নিয়ে দলীয় আলোচনার ডাক পেয়ে মুকুল রায় বিজেপির অন্য রাজ্য নেতাদের মতোই গত সপ্তাহে বুধবার দিল্লি গেলেন।
৩০ জুলাই, ২০২০
Health
সায়ন দাস
আন্তর্জাতিক স্বাস্থ্যবিধি ২০০৫ অনুযায়ী জনস্বাস্থ্যে জরুরি অবস্থা সামলাতে প্রয়োজন কিছু বিশেষ পারদর্শিতা— দক্ষ স্বাস্থ্য-নজরদারি ব্যবস্থা, দ্রুত ব্যবস্থা করার পরিকাঠামো, এবং সর্বোপরি, পরিস্থিতি সামলাতে সমর্থ বলিষ্ঠ স্বাস্থ্যব্যবস্থা।
৩০ জুলাই, ২০২০
আরও খবর