মাঠে তাঁহার অতিমানবিক ও অভিনব স্ট্রোক বা ফিল্ডিং দেখিয়া কোটি কোটি মানুষ প্রায় মূর্ছিত হইবেন— ইহাকে তিনি প্রায় নিয়ম করিয়া ফেলিয়াছিলেন। তাঁহাকে বলা হয় বিশ্বের প্রথম ৩৬০ ডিগ্রি ব্যাটসম্যান।
২৭ মে, ২০১৮
lynching
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
আরও এক বার মনে পড়ে যায়, ১৬ বছর আগে তৎকালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর অমোঘ সেই সতর্কবাণী। দাঙ্গাবিধ্বস্ত গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে বাজপেয়ী মনে করিয়ে দিয়েছিলেন রাজধর্ম পালনের কথা। রাজধর্মে কি বিচ্যুতি ঘটছে আবারও?
২৭ মে, ২০১৮
Everest Base Camp
গৌতম চক্রবর্তী
২৯ মে, ১৯৫৩ সাল। সেই দিনই এভারেস্টের চূড়ায় প্রথম পা রেখেছিল মানুষ। কিন্তু সেই ভোরেও তেনজিং গোম্ফা দেখছেন। সে কথা অবশ্য রেকর্ড বইয়ে লেখা নেই।
২৭ মে, ২০১৮
Akram Khan
শ্রাবণী বসু
আকরামের শেষ পরিবেশনাটি প্রথম বিশ্বযুদ্ধে ভারতীয়দের কাহিনির উপরে আধারিত। ৪৩ বছর বয়সি নৃত্যশিল্পী পরিবেশন করবেন ‘জ়েনস’— এক তরুণ গ্রামবাসীর প্রথম বিশ্বযুদ্ধে যোগদান ও যুদ্ধের বিপুল ধ্বংসলীলা নিজের চোখে দেখার কাহিনি।
২৭ মে, ২০১৮
Mid-day mill workers
বক্তব্য নির্ভুল। কেবল একটি অনুরোধ। তফসিলি জাতি, জনজাতির মানুষদের কুটিরে নেতাদের ভোজন করিতে দেখিয়াছে দেশবাসী।
২৬ মে, ২০১৮
Representative Image
প্রশাসনের তরফে কলিকাতায় সম্প্রতি মহিলাদের একটি বিশেষ প্রশিক্ষণ শিবির আয়োজিত হইল। আত্মরক্ষার কৌশল শিখিলেন বিভিন্ন বয়সের বেশ কয়েক জন মহিলা।
২৬ মে, ২০১৮
Richard Feynman
ফাইনম্যানের আত্মজীবনী দু’পর্বে লেখা হয়েছে। প্রথম পর্ব, “শিয়োরলি ইউ আর জোকিং, মিস্টার ফাইনম্যান!”: অ্যাডভেঞ্চার্স অব আ কিউরিয়াস ক্যারেক্টার— প্রকাশিত হয়েছিল ১৯৮৫ সালে।
২৭ মে, ২০১৮
Md. Manirul Sheikh
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বাঙালিয়ানার গভীরে ঔদার্যের শিকড় রয়েছে, এমনটাই জানতাম আমরা। ছুটন্ত ট্রেনটার জানালায় চোখ পড়ার পরে সে কথা আর বিশ্বাস করতে ইচ্ছা করছে না। বার বার মনে হচ্ছে, বাঙালি তার অমূল্য রতন খুইয়েছে।
২৬ মে, ২০১৮
Narendra Modi
অমিতাভ গুপ্ত
নরেন্দ্র মোদী না জানুন, তাঁর আর্থিক পরামর্শদাতারা নিশ্চয় এই কথাটা জানতেন। তবুও, মোদী ঘোষণা করলেন ‘মেক ইন ইন্ডিয়া’— ভারতে উৎপাদনের ওপর জোর দেওয়ার প্রকল্প।
২৬ মে, ২০১৮
Representative Image
প্রজ্ঞাপারমিতা মণ্ডল
চিকিৎসাশাস্ত্র বলবে, আত্মীয়তার চেয়ে আরও অনেক বেশি গুরুত্বপূর্ণ ও জটিল কিছু শর্ত পূরণের প্রয়োজন থাকে। গর্ভ ভাড়া প্রসঙ্গে রোগীর স্বাধিকার বা সার্বভৌমত্বের কথা ওঠে বন্ধ্যাত্ব-পীড়িত দম্পতির কথা মাথায় রেখেই।
২৬ মে, ২০১৮
Unrest at Tuticorin
একটি গভীরতর প্রশ্ন এই ঘটনার সূত্রে উঠিয়া আসে। কোনও জনপদের উপর অধিকার কাহার? প্রশ্নটি নিছক জমির মালিকানার নহে।
২৫ মে, ২০১৮
Premendra Mitra and Shibram Chakraborty
বন্ধু হয়, সেই ছোটবেলায় স্কুল কলেজে পড়বার সময়। তার পর হয় এনিমি বা নন-এনিমি। এই নন-এনিমি দেরই আমরা বন্ধু বলে ধরি।” তবে, প্রেমেন্দ্রের ব্যাপার আলাদা।
২৬ মে, ২০১৮
S. Ve. Shekher
সচরাচর কটূক্তি বা অবাঞ্ছিত মন্তব্য প্রচারের উপর নিয়ন্ত্রণের কথা উঠিলেই বাক্‌স্বাধীনতার যুক্তিতে তাহার প্রতিবাদ করা হয়।
২৫ মে, ২০১৮
Donald Trump and Kim Jong Un
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
কোনও এক সায়াহ্নে এই ভূ-ভাগের কোনও এক প্রান্তে তির তির করে বয়ে যায় যে মৃদু বাতাস, ধ্বংসলীলা চালানোর ক্ষমতা বা গতিপথে ছাপ রেখে যাওয়ার কেরামতি কিন্তু সে বাতাসের নেই।
২৫ মে, ২০১৮
Amit Shah
সেমন্তী ঘোষ
ছোটখাটো ডিটেলে তফাত। এ বারে মুকেশকে দড়ি দিয়ে বাঁধা হয়েছে। সে বার ওদের বাঁধা হয়েছিল চেন দিয়ে। সে বার যে গাড়ির সঙ্গে বাঁধা হয়েছিল, তার গায়ে শিব সেনার স্টিকার ছিল।
২৫ মে, ২০১৮
Sheikh Hasina and Narendra Modi
শেখ হাসিনা
বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের একনিষ্ঠ ভক্ত। পাকিস্তান আমলে তাঁকে প্রায়শই কারাগারে অন্তরিন থাকতে হত।
২৫ মে, ২০১৮
Amit Shah
কোনটি দলের পরিসর, আর কোনটি সরকারের, রাজ্যে একদা দোর্দণ্ডপ্রতাপ সিপিআইএম তাহা বিস্মৃত হইয়াছিল। আলিমুদ্দিন স্ট্রিট হইতেই সরকার পরিচালিত হইত।
২৪ মে, ২০১৮
Rabindranath Tagore
‘একই ছাঁচে ঢালা মানুষ’-এর সমালোচনা রবীন্দ্রনাথ করেছিলেন।  তবে এ ক্ষেত্রে উল্লেখযোগ্য হল, ‘ব্যক্তিগত মালিকানা’ এবং ‘একই ছাঁচে ঢালা মানুষ’-এর সম্পর্ক।
২৫ মে, ২০১৮
Dilchand Singh
এমন প্রেম মৃত্যুকেও পরাহত করে। একটি প্রাণ নিবিবার পূর্বে অপর একটি প্রাণের দীপ জ্বালাইয়া যায়। বিজ্ঞান-প্রযুক্তি তার সহায়ক, কিন্তু নির্ণায়ক মানবহৃদয়।
২৪ মে, ২০১৮
Opposition Leaders
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
কর্নাটকের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন এইচ ডি কুমারস্বামী। নির্বাচনের ফলাফল বলেছে, একক বৃহত্তম দল বিজেপি। কিন্তু ফল এও বলেছে যে, নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ নয় বিজেপি। দিল্লির মসনদে গৈরিক ধ্বজা উড্ডীন হওয়ার পর থেকে এ যাবৎ একাধিক রাজ্যের নির্বাচনে এই রকমই ত্রিশঙ্কু ফলাফল এসেছে।
২৪ মে, ২০১৮
Congress-JD(S) alliance supporters
শিবাজীপ্রতিম বসু
বহু দিন আগে ইংরেজ কবি টি এস এলিয়ট তাঁর বিখ্যাত কবিতা ‘দ্য ওয়েস্ট ল্যান্ড’-এ এপ্রিলকে ‘নিষ্ঠুরতম’ মাস বলেছিলেন, কিন্তু ভারতীয় সংসদীয় রাজনীতিতে অন্তত বিজেপির কাছে মে মাসই হল নিষ্ঠুরতম!
২৪ মে, ২০১৮
Horse
অনির্বাণ চট্টোপাধ্যায়
এত প্রাণী থাকতে ঘোড়া কেনাবেচা কেন? কথাটা এল কোথা থেকে? এক কথায়, আমেরিকা থেকে। ব্যাপারটা হল, ঘোড়ার বাজার বেশ গোলমেলে, ন্যায্য দাম ঠিকঠাক যাচাই করা মোটেই সহজ নয়।
২৪ মে, ২০১৮
Army
মনে পড়িতে পারে, যে দীনেশ্বর শর্মার কণ্ঠে এখন শান্তির ললিত আহ্বান ধ্বনিত হইতেছে, কয়েক মাস আগে তিনি নিজ দায়িত্বে সন্ত্রাসবাদী আর বিক্ষুব্ধ সাধারণ নাগরিকের মধ্যে সীমারেখাটি গুলাইয়া দিয়াছিলেন।
২৩ মে, ২০১৮
Ajitesh Bandopadhyay
প্রথমত এই সাক্ষাৎকার যিনি দিয়েছেন, তিনি যে ভাবে অজিতেশের মৃত্যুকালীন ঘটনার এবং কারণের বিস্তারিত বর্ণনা দিয়েছেন, তা একমাত্র এমন কারও পক্ষেই দেওয়া সম্ভব যিনি সেই মুহূর্তে সেখানে উপস্থিত ছিলেন।
২৪ মে, ২০১৮
OIl
তেলের দাম কয়েকটি নির্দিষ্ট কারণে বাড়িতেছে। তাহার প্রথমটি হইল ইরানের উপর মার্কিন যুক্তরাষ্ট্রের ফের খড়্গহস্ত হইয়া উঠা।
২৩ মে, ২০১৮
Petrol Pump
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
তেলে যেন আগুন লেগে গিয়েছে আচমকা। দশ দিনে ন’বার বাড়ল জ্বালানি তেলের দাম। মূল্যবৃদ্ধি যে সময়টায় হল, সে দিকে তাকালে মনে হচ্ছে, সময়টা নির্বাচিত। ভোট ছিল, তাই মূল্যবৃদ্ধি ঢাকা-চাপা দিয়ে কোনওক্রমে আটকে রাখা হয়েছিল যেন। ভোট মিটতেই ঢাকনা সরেছে।
২৩ মে, ২০১৮
Mayawati, H.D. Kumaraswamy
জয়ন্ত ঘোষাল
আসলে পতনোন্মুখ শক্তির পতনকে হয়তো আমরা কিঞ্চিৎ ত্বরান্বিত করতে পারি। আর যিনি উঠছেন তাঁকে ধাক্কা দিয়ে কিছুটা দ্রুত উপরে ওঠাতে পারি।
২৩ মে, ২০১৮
Presidency University
অভিজিৎ দাশগুপ্ত
যাঁরা প্রেসিডেন্সি কলেজে কোনও এক সময় পড়েছেন বা পড়িয়েছেন, তাঁরা অনেকেই এই উক্তির তাৎপর্য বুঝতে পারবেন বলে আমার বিশ্বাস।
২৩ মে, ২০১৮
Ashok Mitra
ওই সময়ের খবরের কাগজ ঘাঁটলেই দেখা যাবে, অশোকবাবুর আমলে রাজ্যের ওভারড্রাফটের পরিমাণ ৮০০ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছিল।
২৩ মে, ২০১৮
SC
একটি গুরুতর বিষয় সুপ্রিম কোর্টের এ বারের রায়ের ফলে এই নির্দেশিকায় যুক্ত হইল: ফ্লোর টেস্ট বা বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার পরীক্ষার জন্য কতখানি সময় দেওয়া যাইবে, সেই বিবেচনা রাজ্যপালের থাকা জরুরি।
২২ মে, ২০১৮
Ice
বিজ্ঞানীদের সতর্কবার্তা মনে করাইল, খাদ্যে ভেজাল নিবারণের কোনও সহজ উপায় নাই। ভেজালের কারবারিদের নিয়ন্ত্রণ করিতে নূতন নিয়মের প্রয়োজন অবশ্যই রহিয়াছে।
২২ মে, ২০১৮
Vivek and Aisharwa
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
চার শতাব্দী ধরে চলতে থাকা এক জীর্ণ, পরিত্যাজ্য প্রথার বিরুদ্ধে নীরবে, অলক্ষ্যে যে বারুদের স্তূপ জমা হয়েছে কঞ্জরভাট সমাজে, সেই স্তূপ লক্ষ্য করে স্ফূলিঙ্গপ্রপাত ঘটালেন বিবেক-ঐশ্বর্য।
২২ মে, ২০১৮
Santona Murmu
স্বাতী ভট্টাচার্য
এমন কাজ নজর টেনেছে। যে মেয়ে জীবনে কোনও দিন রেলে চাপেনি, সে প্লেনে চেপে গিয়েছিল নিউ ইয়র্কে। রাষ্ট্রপুঞ্জের নিরাপদ মাতৃত্বের অধিবেশনে (২০১৫) ভারতের প্রতিনিধি ছিল সে।
২২ মে, ২০১৮
Women
কুমার রাণা
এখানে পড়ে থাকাও সহজ নয়। আশ্রয় খুড়তুতো দাদার বাড়ি। বাড়ি তো নয়, পলিথিন শিট টাঙিয়ে থাকা। খাস জায়গা, কবে তুলে দেবে ঠিক নেই।
২২ মে, ২০১৮
আরও খবর