দেশের প্রথম বিজেপি প্রধানমন্ত্রী কোনও ‘বাজপেয়ী ডকট্রিন’ প্রণয়ন করেন নাই, কিন্তু ভারতবাসী অবগত যে বাজপেয়ীর সময়ে বৃহত্তর অর্থে দেশের কূটনীতিতে ও সঙ্কীর্ণতর অর্থে দেশের প্রতিবেশী-নীতিতে বড় মাপের সাফল্য দেখিয়াছিল, বহু সম্ভাবনাময়তা তৈরি হইয়াছিল।
২০ অগস্ট, ২০১৮
নরেন্দ্র মোদী ক্ষমতায় আসা ইস্তক যে হিসাবে জাতীয় আয় মাপা হয়, তাহার ‘ব্যাক সিরিজ়’ প্রকাশ করিল জাতীয় নমুনা সমীক্ষা সংস্থার সাব-কমিটি। তাহাতেই দেখা যাইতেছে, ২০০৬-০৭ অর্থবর্ষে ভারতে গ্রস ভ্যালু অ্যাডেড (জিভিএ) বা মোট যুক্তমূল্যের বৃদ্ধি-হার পৌঁছাইয়াছিল ১০.০৮ শতাংশে।
২০ অগস্ট, ২০১৮
accused
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
নাগরিকের অধিকার সুনিশ্চিত করা রাষ্ট্রের কর্তব্য, রাষ্ট্রবিজ্ঞানের এই আপ্তবাক্য রূপায়ণের দায়িত্ব মূলত সরকার তথা শাসক দলের। পশ্চিমবঙ্গে তার ব্যর্থতার নজির বারংবার দেখছি আমরা।
১৯ অগস্ট, ২০১৮
Amit Shah
অমিতাভ গুপ্ত
নাগরিক পঞ্জি-টঞ্জি যে আসলে মুসলমান খেদানোর ছদ্মনাম, প্রায় কোনও রাখঢাক না করেই জানিয়ে গিয়েছেন অমিত শাহ। অসমে চল্লিশ লক্ষ মানুষকে ভিটেছাড়া করেই খেলা ফুরোবে, সে ভরসা শাহ দেননি।
১৯ অগস্ট, ২০১৮
London Diary
শ্রাবণী বসু
পাথুরিয়াঘাটার ঠাকুর পরিবারের রাজা শৌরীন্দ্রমোহন ছিলেন বিখ্যাত সঙ্গীতবিদ। বইয়ে একটা ছবি আছে, দেবী সরস্বতী ভিক্টোরিয়াকে আশীর্বাদ করছেন।
১৯ অগস্ট, ২০১৮
Independence day
চুন-লেপা বাঁশের ডগায় পতপত করে উড়ছে তেরঙ্গা। ফুল, বেসুরো বন্দেমাতরম্, হাত চটচট বোঁদে— ১৫ অগস্টের আবহে কোথাও কি লুকিয়ে নেই ছিন্ন দেশের কথা? দেশভাগ এবং তাকে জড়িয়ে কিছু কানুন, লিখছেন রাহুল রায়
১৮ অগস্ট, ২০১৮
Agnibesh
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
অটলবিহারী বাজপেয়ীর ক্ষেত্রে শুধু শেষটা নয়, প্রায় সবটাই অথবা অধিকাংশটাই ভাল ছিল। কিন্তু শেষটা যেন আর নিটোল রইল না।
১৮ অগস্ট, ২০১৮
Cpm flag
সিপিআই(এম) দলের গঠনে-বৃদ্ধিতে সোমনাথ চট্টোপাধ্যায়ের যে অবদান এবং বিনিময়ে তাঁর যা প্রাপ্তি, তার চাইতে সিএমএসআই (সিটু)-র গঠন ও বৃদ্ধিতে হারাধন রায়ের অবদান অনেক বেশি।
১৯ অগস্ট, ২০১৮
Atal Bihari Vajpayee
মৃত্যুর বহু পূর্ব হইতেই বাজপেয়ী রাজনীতির পরিসরে ছিলেন না। কিন্তু, গত কয়েক বৎসরে তাঁহার নাম বারে বারে ফিরিয়া আসিয়াছে। বিজেপি শাসনের বিকল্প রূপ হিসাবে। আলোচিত হইয়াছে, কী ভাবে উগ্র হিন্দুত্ববাদ আসিয়া বাজপেয়ীর মধ্যপন্থার— মতান্তরে নরম হিন্দুত্বের— রাজনীতিকে সম্পূর্ণ মুছিয়া দিল। কিন্তু, ইহা কি সত্যই পর্বান্তর?
১৮ অগস্ট, ২০১৮
Auto
বাম জমানা হইতেই ইহার অস্তিত্ব টের পাওয়া যায়। বেশির ভাগ অটো ইউনিয়ন শাসক দলের নিয়ন্ত্রণাধীন হওয়ায় চালকদের অধিকাংশই জানেন পুলিশ-প্রশাসনকে তোয়াক্কা করিবার দরকার নাই।
১৭ অগস্ট, ২০১৮
Narendra Modi
জহর সরকার
এর আগে এমন কখনও হয়নি যে, সংসদে কোনও প্রধানমন্ত্রীর কোনও বক্তব্য অত্যন্ত পীড়াদায়ক বলে সংসদের কার্যবিবরণী থেকে সেই বক্তব্য বাদ দিতে হয়েছে।
১৮ অগস্ট, ২০১৮
Atal and Modi
সৈকত বসু
অটলবিহারী বাজপেয়ী পরিণত বয়সেই প্রয়াত হয়েছেন। গত প্রায় এক দশক ধরে তিনি ছিলেন রুদ্ধবাক্, বহির্জগৎ থেকে বিচ্ছিন্ন। তবু তাঁর মৃত্যুতে জনজীবনে যে শূন্যতার বোধ তৈরি হল, সেটা নেতা হিসেবে গ্রহণযোগ্যতারই মাপকাঠি।
১৮ অগস্ট, ২০১৮
Atal Bihari Vajpayee
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
ভারতবাসী জানত, তিনি রয়েছেন, এই ভারতের বাতাসেই তিনি শ্বাস নিচ্ছেন, শতাধিক কোটি ভারতবাসীর সঙ্গেই রোজ শ্বাস নিচ্ছেন। সেই স্পন্দন থেমে গেল চিরতরে। অতএব আক্ষরিক অর্থেই একটা যুগের পদধ্বনি থেমে গেল যেন।
১৭ অগস্ট, ২০১৮
Tea garden
এমন বঞ্চনা যেখানে, অনাহার-অপুষ্টিজনিত মৃত্যু হবেই। শ্রমিক সংগঠনের নেতৃত্বে বিক্ষোভ প্রতিবাদ হবেই। শহরের মধ্যবিত্ত মানুষের কাছে চা-বাগান বেড়ানোর জায়গা। কলকাতাবাসীদের কাছে ওই মৃত্যু এবং প্রতিবাদ দুই-ই যেন গা-সওয়া হয়ে গিয়েছে।
১৮ অগস্ট, ২০১৮
Dollar and Rupee
জনগণের স্মৃতি চিরকালই ক্ষীণ। সেই সুযোগে নেতারা যখন যেমন সুবিধা যুক্তি সাজাইয়া পার পাইতেন। কিন্তু, ইন্টারনেট নামক দানব আসিয়া খেলাটি আমূল বদলাইয়া দিয়াছে। ইন্টারনেট কিছু ভোলে না। এবং, সমুদ্রের ন্যায় ইন্টারনেটও প্রতিটি ভাসিয়া যাওয়া কথাকে তীরে ফিরাইয়া দেয়। যেমন ভাসিয়া আসিতেছে জনৈক চটুল উপন্যাস-লেখকের কথা; সরকারের বদান্যতায় যমুনার সর্বনাশ করিয়া আর্ট অব লিভিং-এর শিবির করা ধর্মগুরুর বাণী; দন্তমঞ্জন হইতে বিস্কুট, সব পণ্যের বিক্রেতা আর এক স্বঘোষিত বাবার উক্তি।
১৭ অগস্ট, ২০১৮
UGC
দূরশিক্ষার বিপণনে রাশ টানিবার প্রয়োজনও আছে। ভারতে দূরশিক্ষা প্রায় ডিগ্রি বিক্রয়ের বাজার হইয়া উঠিয়াছিল। গত বৎসর কমিশন বিশ্ববিদ্যালয় ব্যতীত অপর সকল প্রতিষ্ঠানের দূরশিক্ষার অনুমোদন বাতিল করিয়াছে। এখন তাহারা বিশ্ববিদ্যালয়গুলিকেও সতর্ক করিতে চাহে। কিন্তু ইহাও ঠিক যে, ভারতে উচ্চশিক্ষার্থীদের এগারো শতাংশের ভরসা দূরশিক্ষা, এ রাজ্যে প্রায় পাঁচ শতাংশ।
১৭ অগস্ট, ২০১৮
Giant
সেমন্তী ঘোষ
আশ্চর্য ব্যাপার, এই বছর ১৫ অগস্ট দেখলাম, ওই দলে আমিও নাম লিখিয়েছি অজান্তে। আমার কাছেও দিনটা পাল্টে গিয়ে হারানোর দিন হয়ে গিয়েছে। সকাল থেকে অদ্ভুত একটা শোকের ভারে নিচু হয়ে রইলাম। চার দিক থেকে ভেসে আসা জনগণমন, বন্দে মাতরম্, সারে জহাঁ সে অচ্ছা, ও আমার দেশের মাটি ইত্যাদি শুনতে শুনতে, আর সোশ্যাল মিডিয়ায় ভেসে আসা তেরঙা দেশপ্রেমের নমুনা দেখতে দেখতে মনে হল যেন একটা অতিকায় ব্যঙ্গ ঘিরে ধরেছে আমাদের সকলকে।
১৭ অগস্ট, ২০১৮
Atal Bihari Vajpayee
তরুণ অটলবিহারী ভেবেছিলেন, সাংবাদিক হিসেবেই সঙ্ঘের আদর্শ প্রচার করে যাবেন। কিন্তু, তাঁর নিজের ভাষায়, ‘ভুল করে’ রাজনীতিতে চলে আসেন। ১৯৫১ সালে ভারতীয় জনসঙ্ঘে যোগ দেন। দলের প্রতিষ্ঠাতা-সভাপতি শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের ব্যক্তিগত সচিব হিসেবে তাঁর বিশেষ স্নেহভাজন হয়ে ওঠেন। ১৯৫৩ সালে শ্যামাপ্রসাদ যখন নিষেধাজ্ঞা অমান্য করে কাশ্মীর অভিযান করেন, তখন অন্য দুই প্রবীণ সহযোগীর সঙ্গে বাজপেয়ীও তাঁর সঙ্গী ছিলেন।
১৭ অগস্ট, ২০১৮
Indira Banerjee
গত বৎসরের একটি পরিসংখ্যান অনুযায়ী সমগ্র দেশে উচ্চ হইতে নিম্ন আদালতের মোট বিচারপতিদের সংখ্যার মধ্যে মাত্র ২৮ শতাংশ মহিলা। এমনকী যে সুপ্রিম কোর্টে বিচারপতি হিসাবে যোগদান করিতে চলিয়াছেন ইন্দিরা বন্দ্যোপাধ্যায়, সেই আদালতে অনেক দিনই একমাত্র মহিলা বিচারপতি হিসাবে দায়িত্ব সামলাইয়াছেন আর ভানুমতী।
১৬ অগস্ট, ২০১৮
Howard Goodall
শিল্পীদের দেশান্তরী হওয়া নূতন নহে। বহু শতাব্দী পূর্বে ‘বর্বর’দের আক্রমণে পতন ঘটিয়াছিল পশ্চিমের রোমান সাম্রাজ্যের। ফলস্বরূপ, সেই স্থানের সকল পণ্ডিত পলায়ন করিয়া পশ্চিম এশিয়ার কনস্ট্যান্টিনোপল-এ আশ্রয় লইতে বাধ্য হইয়াছিলেন। ইহাতে শিল্প-সংস্কৃতিতে সমৃদ্ধ হইয়াছিল এশিয়া। অন্ধকারে নিমজ্জিত হইয়াছিল ইউরোপ
১৬ অগস্ট, ২০১৮
Independence
রজতশুভ্র মজুমদার
কালো টাকায় দেশ ভরা। নেতা মন্ত্রীদের কোটি কোটি টাকার অর্থনৈতিক দুর্নীতি আর কেলেঙ্কারিতে আন্তর্জাতিক মানচিত্রে মুখ দেখানো লজ্জার। বিপন্ন দেশের অর্থনীতি। অথচ কেলেঙ্কারিতে জড়িত তথাকথিত উচ্চশ্রেণির মানুষ বিপুল ক্ষমতা আর অর্থের জোরে অন্ধকার থেকে যত দ্রুত সম্ভব বেরিয়ে এসে আবার রচনা করছে নতুন কেলেঙ্কারির বুনোট। বিচারের বাণী নীরবে নিভৃতে কাঁদে! তাদের অপকীর্তির ফলে নষ্ট হচ্ছে অর্থনৈতিক ভারসাম্য।
১৬ অগস্ট, ২০১৮
Dareen Tatour
সোনালী দত্ত
দারিনের বিরুদ্ধে পুলিশের অভিযোগ ছিল, তিনি সন্ত্রাসবাদকে উস্কানি দিয়েছেন এবং সন্ত্রাসবাদী সংগঠনের প্রতি সমর্থন ব্যক্ত করেছেন। তাঁর কবিতা ‘ক্বায়েম ইয়া শাবি, ক্বায়েমাহুম’ এক পুলিশ অফিসার অনুবাদ করেছেন আর সেটাই প্রমাণ হিসাবে দাখিল করা হয়েছে আদালতে। বলা হয়েছে, এই কবিতার বিষয়বস্তু হিংসার পরিবেশ এবং সন্ত্রাসের কারবারিদের ইন্ধন জোগাবে। দ্বিতীয় অভিযোগ, তিনি প্যালেস্তিনীয় ‘যুদ্ধবাজ’ সংগঠন ‘ইসলামিক জিহাদ’কে সমর্থন জানিয়েছেন। তৃতীয় অভিযোগ, দারিন এক আরব ইজ়রায়েলি মহিলার ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন, যিনি ‘ছুরি নিয়ে আস্ফালন’-এর অপরাধে গুলিবিদ্ধ হয়েছেন। ছবির ক্যাপশন, ‘আমিই পরবর্তী শহিদ।’
১৬ অগস্ট, ২০১৮
Indian Flag
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
স্বাধীনতার মুহূর্তও ছিল আমাদের কাছে যন্ত্রণার, দেশভাগের সেই যন্ত্রণাজর্জর প্রজন্মের উত্তরসূরি আমরা এখন সাক্ষী থাকছি নিরন্তর আঘাতের, যে আঘাতের লক্ষ্য দেশের মধ্যে আর একটা দেশের অলিখিত মানচিত্র খোদাই করা।  আমরা, স্বাধীন একটা দেশ, দেশভাগের যন্ত্রণাউত্তর দেশ, আবার একটা ভাগের ষড়যন্ত্র দেখতে পাচ্ছি। সমাজ ভাগের ষড়যন্ত্র।
১৬ অগস্ট, ২০১৮
independence day
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
আজ ভারতের ৭২ তম স্বাধীনতা দিবস। অর্থাত্ ব্রিটিশদের ভারতে ছে়ড়ে যাওয়ার ৭১ বছর পূর্তি। ব্রিটিশের শৃঙ্খল থেকে মুক্তি পাওয়ার গরিমাই এই দিনটার মূল তাত্পর্য। তবে সে তাত্পর্যেই আমরা আটকে থাকব, না কি শৃঙ্খল মুক্তির আলোকে পরবর্তী কোনও তাত্পর্য নিয়ে স্বাধীনতা দিবস পালিত হবে, তা ভাবার সময় এসেছে।
১৫ অগস্ট, ২০১৮
Independence
অতঃপর সেই শুভক্ষণ আসে ১৫ অগস্ট, যে দিন ব্রিটিশ শক্তিকে মাথা নোওয়াতে হয়েছিল। ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতৃত্বে প্রধানত অহিংস অসহযোগ ও আইন অমান্য কর্মসূচির মাধ্যমে দীর্ঘ স্বাধীনতা আন্দোলনের পর ভারত স্বাধীনতা লাভ করে। এ স্বাধীনতা নিছক ঘরে বসে পাওয়া যায়নি। পেতে হয়েছে দীর্ঘ লড়াই করে। হারাতে হয়েছে অনেক ভারতমাতার বীর সন্তানকে।
১৬ অগস্ট, ২০১৮
Umar Khalid
হিংস্রতাকে বৈধতা প্রদান করাই নরেন্দ্র মোদীর জমানার প্রধানতম দিকচিহ্ন। রাজনৈতিক হিংস্রতা পূর্বেও ছিল। নাথুরাম গডসে সাক্ষী, এই উগ্র হিন্দুত্ববাদীরা কখনও যুক্তির পরিসরে বিরুদ্ধ মতের সহিত আলোচনায় আগ্রহী হয় নাই।
১৫ অগস্ট, ২০১৮
Delhi High Court
ভিক্ষাজীবী ভিক্ষার পথটি বাছিয়া লন প্রয়োজনের তাগিদে, ইচ্ছাকৃত ভাবে নয়। তিনি ভিক্ষা করেন, কারণ ইহাই তাঁহার কাছে বাঁচিয়া থাকিবার শেষ উপায়।
১৫ অগস্ট, ২০১৮
Modi
জয়ন্ত ঘোষাল
ছোটবেলায় দাদামশায়ের সঙ্গে স্টার থিয়েটারে এক মজার নাটক দেখেছিলাম: আমি মন্ত্রী হব। মনে পড়ে, শুরুতেই ছিল, বিছানায় ঘুমোচ্ছেন অভিনেতা জহর রায়।
১৫ অগস্ট, ২০১৮
India
তাপস সিংহ
এ বারের স্বাধীনতা দিবসে কী করবেন ফারুক আহমেদ দার?
১৫ অগস্ট, ২০১৮
Uttam
বেসরকারি বাসে কমিশন প্রথা তুলে দেওয়ার সরকারি সিদ্ধান্ত পুনর্বিবেচনার যে দাবি তুলেছে বাস সিন্ডিকেটগুলি, তাকে কোনও ভাবেই সমর্থন করা যায় না।
১৫ অগস্ট, ২০১৮
somnath chatterjee
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
এই প্রয়াণ একটা যুগের অবসানের মতোই। সোমনাথ চট্টোপাধ্যায় সেই প্রজন্মের রাজনীতিক, যে প্রজন্ম দলীয় গণ্ডির বাইরে বেরিয়ে বা যাবতীয় ক্ষুদ্রতার ঊর্ধ্বে উঠে প্রকৃত রাষ্ট্রনায়ক হতে শিখিয়েছিল অনেককে।
১৪ অগস্ট, ২০১৮
আরও খবর