২০ সেপ্টেম্বর, ২০১৮
ভারতবর্ষে ধর্মীয় সম্প্রীতির আসল সুরটিও এই মিরপুর গ্রামের মতোই দৈনন্দিনতা বা স্বাভাবিকতার মধ্যেই লুকাইয়া আছে। সেখানে সদম্ভে নিজেকে ধর্মনিরপেক্ষ বলিয়া প্রতিপন্ন করিবার প্রচণ্ড তাগিদ নাই।
২০ সেপ্টেম্বর, ২০১৮
Babul Supriyo
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
অনেকেই মত প্রকাশ করেন অথবা হা-হুতাশ করেন যে, ভারতীয় রাজনীতির সেই যুগটা অতীত। ভারতীয় রাজনীতির সামগ্রিক চরিত্রে অবনমণের ছাপ খুব স্পষ্ট বলে তাঁদের অভিযোগ। বাবুল সুপ্রিয় যেন সেই অভিযোগেই একটা সিলমোহর দিলেন।
২০ সেপ্টেম্বর, ২০১৮
Depression
সীমন্তিনী মুখোপাধ্যায় ও অচিন চক্রবর্তী
স্বাস্থ্য-সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই ধরনের নানান পোস্টার প্রায়ই দেখা যায় মন্ত্রকের টুইটার অ্যাকাউন্টে। ভ্রান্ত ধারণা এবং অপেশাদারি জ্ঞানে ঠাসা কয়েকটি পোস্টার এর মধ্যেই জন্ম দিয়েছে অপ্রয়োজনীয় বিতর্কের
২০ সেপ্টেম্বর, ২০১৮
Protset
দেবর্ষি দাস
নাগরিক পঞ্জির শেষ খসড়ায় প্রায় ৪০ লক্ষ মানুষ নাগরিকত্বের জন্য আবেদন করেও তালিকায় জায়গা পাননি। এ ছাড়া আরও অসমবাসী আছেন যাঁরা আবেদন করেননি, তাই তালিকায় নাম নেই। দুটো মেলালে সংখ্যাটা আরও বাড়বে।
২০ সেপ্টেম্বর, ২০১৮
political party
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
খুব সম্প্রতি পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৩৪ শতাংশ আসনে তৃণমূল কংগ্রেসের জয় নিয়ে হইচই পড়ে গিয়েছিল। শোরগোল তুলেছিল বাম-বিজেপি-কংগ্রেস সহ সব বিরোধীরা।
১৯ সেপ্টেম্বর, ২০১৮
protest
প্রকৃতপক্ষে আধুনিক পুঁজিবাদী ব্যবস্থার প্রতিষ্ঠার সঙ্গে জাতির উৎপত্তির বিষয়টি অঙ্গাঙ্গি। সামন্ততান্ত্রিক সমাজে যোগাযোগের অভাবে মানুষেরা বিচ্ছিন্ন অবস্থায় ক্ষুদ্র ক্ষুদ্র দলে বিভক্ত হয়ে বাস করত।
২০ সেপ্টেম্বর, ২০১৮
Bagri Market Fire
এক মন্ত্রী অন্য মন্ত্রীর দিকে আঙুল তুলিতেছেন। বাগড়ির ‘ব্যবসা’কে ‘গুন্ডামি’ বলিয়া চিহ্নিত করিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী। তাঁহার অভিযোগ, ন্যূনতম বিধিপালনেও ব্যবসায়ীদের অনীহা। রবীন্দ্রভক্ত মুখ্যমন্ত্রী হয়তো জানিবেন, অন্যায় যে করে আর অন্যায় যে সহে, দুই পক্ষের জন্যই কবি সমান ঘৃণার সুপারিশ করিয়াছিলেন।
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Supreme Court of India
অবশেষে বধূ-নির্যাতনবিরোধী আইনকে পূর্বের শক্তি ফিরাইয়া দিল সুপ্রিম কোর্ট। স্বামী ও তাঁহার আত্মীয়দের বধূ-নির্যাতনের অভিযোগে গ্রেফতার করা হইবে কি না, সে সিদ্ধান্ত পুলিশের উপরেই ফের ন্যস্ত হইল, খারিজ হইল ‘পরিবার কল্যাণ কমিটি’।
১৯ সেপ্টেম্বর, ২০১৮
Mayawati
জয়ন্ত ঘোষাল
সহজ সরল বিশ্লেষণে মনে হয় মোদীবিরোধী জোটেই মায়াবতীর লাভ। সমাজবাদী পার্টির সঙ্গে আসন সমঝোতা করে নিজেদের আসন বাড়াতে পারলে তিনি ভারতের প্রথম ‘দলিত’ প্রধানমন্ত্রীও তো হতে পারেন। যে ভাবে কুমারস্বামী মুখ্যমন্ত্রী হয়েছেন।
১৯ সেপ্টেম্বর, ২০১৮
Protest
কয়েক মাস আগে সুপ্রিম কোর্টে পুণে পুলিশের পিটিশনে কিন্তু একবোটে আর ভিডেই প্রধান অভিযুক্ত ছিলেন। কিন্তু প্রধান অভিযুক্তদের ধরা হয়নি। সুতরাং পুলিশ বুঝেছে যে সেই একই কেসে এই সমাজকর্মীদেরও বেশি দিন আটকে রাখা যাবে না। তাই বেনামি চিঠি, যাতে নাকি প্রধানমন্ত্রীকে মারার ষড়যন্ত্রের কথা বলা আছে।
১৯ সেপ্টেম্বর, ২০১৮
Vijay MAllya
ঘটনা হইল, যদি বা সিবিআই অধিকর্তা শর্মা রাহুল গাঁধীর অভিযোগমতো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ব্লু-আইড বয়’ বা বিশেষ স্নেহপাত্র না-ই হন, তাহা সত্ত্বেও সিবিআই কেন বিজয় মাল্য বিষয়ক লুক-আউট নোটিসটি উপর্যুপরি লঘু করিতেছিল, তাহার কোনও ব্যাখ্যা জনসমক্ষে এখনও প্রকাশিত হয় নাই।
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Farmer
২০১৭ এবং ২০১৮ সালে কৃষক বিক্ষোভের মুখে কেন্দ্র ত্রিশ হাজার কোটি টাকার ডাল কিনিয়াছে, কিন্তু তাহার ব্যবহারের উপায় স্থির করিতে পারে নাই। নিলাম ডাকিয়া ডাল বিক্রয় করিবে, না কি দেশের দরিদ্রতম জেলাগুলিতে রেশন ব্যবস্থার মাধ্যমে বিলি করিবে?
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Alliance
উদয়ন বন্দ্যোপাধ্যায়
ক’দিন আগেও যা ছিল অ্যান্টি-ন্যাশনাল, তাই এখন ‘আরবান নকশাল’। জাতীয়তাবাদ বিষয়টি এখন আর বুঝিয়ে ওঠা যাচ্ছে না। যাঁদের নিয়ে জাতীয়তাবাদী ওই সুখস্বপ্ন রচনার চেষ্টা হয়েছে, তাঁরা, অর্থাৎ হিন্দুরাই, এখন দ্বিধাবিভক্ত
১৮ সেপ্টেম্বর, ২০১৮
BJP MP feet wash
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
তথাকথিত পরম্পরায় অনেক কিছুই থাকে, যা আদি-অনন্তকাল ধরে অনুসৃত না হতেই পারে। সব পরম্পরাকে চিরন্তন হিসেবে ধরে নেওয়া যায় না, কারণ পরম্পরা মাত্রই ইতিবাচক, এমনটা ভেবে নেওয়ার কোনও অবকাশ নেই।
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Saogat Patrika
মুসলিম সমাজ ও নারী জাগরণে ‘সওগাত’ পত্রিকার ভূমিকার কথা তিনি তুলে ধরেছেন। কিন্তু কোন পটভূমিতে পত্রিকাখানি সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দীন প্রকাশ করেছিলেন এবং পত্রিকায় ছবি ছাপা নিয়ে রক্ষণশীল মুসলিম সমাজের কী প্রতিক্রিয়া হয়েছিল, তা উল্লেখ করেননি।
১৯ সেপ্টেম্বর, ২০১৮
Auto
পার্থপ্রতিম বিশ্বাস
মনে রাখা দরকার, বড় আধুনিক শহরের পরিবহণ ব্যবস্থায় গণপরিবহণই এখন উন্নত বিকল্পের মর্যাদা পাচ্ছে। স‌ংখ্যার নিরিখে অটো এই শহরের মোট যানসংখ্যার মাত্র তিন শতাংশ হলেও যাত্রী পরিবহণের নিরিখে সেটি তৃতীয় বৃহত্তম স্থান দখল করে।
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Bagri
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
জ্বলন্ত বাগড়ি মার্কেটের সামনে দাঁড়িয়ে কলকাতার মেয়র তথা রাজ্যের দমকল মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়ের বয়ানে তো অনেকটা সে রকমই মনে হয়।
১৭ সেপ্টেম্বর, ২০১৮
Rahul Gandhi
কিছু দিন আগে সংসদের ভিতর রাহুলকে ভালবাসায় বুঁদ হতে দেখা গিয়েছে, মোদীকে জড়িয়ে ধরতে গিয়ে। পরক্ষণেই নিজের জায়গায় এসে চোখ টিপে ‘রক’ কালচারে বুঁদ হয়েছেন।
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Zahoor Watali
কাশ্মীর এমনই একটি অঞ্চল, যেখানে এক দিকে সন্ত্রাসের আতঙ্ক তাড়া করিয়া ফিরে, অন্য দিকে সন্ত্রাসের তদন্তে কোনও না কোনও ভাবে— অনেক সময় অকারণে— জড়াইয়া পড়িবার ভয় রাতের নিদ্রা হরণ করে
১৬ সেপ্টেম্বর, ২০১৮
Anganwadi
কেন্দ্র সর্বোচ্চ বেতন ধার্য করিল সাড়ে চার হাজার টাকা। প্রশ্ন উঠিয়াছে, সাড়ে বাইশ শত টাকা বেতনের সহায়িকা কি নিজের সন্তানকে পুষ্টিকর খাবার দিতে পারিবেন?
১৬ সেপ্টেম্বর, ২০১৮
LPG
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
কাচের ঘরে বসে আছি আমরা সবাই এবং ঢিল ছুড়ছি ক্রমাগত। লাগে তুক, না লাগে তাক। যে সাধারণ মানুষের আস্থা ও বিশ্বাস অর্জনই একমাত্র লক্ষ্য হওয়া উচিত সংসদীয় গণতন্ত্রে অংশগ্রহণকারী প্রতিটি রাজনৈতিক দলের, সেই মানুষের দিকে তাকান, দেখুন ওই আম আদমির বিভ্রান্ত মুখ।
১৬ সেপ্টেম্বর, ২০১৮
Apdr
এপিডিআর রাষ্ট্রের সন্ত্রাস ও নানা অনৈতিক কাজের বিরুদ্ধে প্রতিবাদে সর্বদা লড়াকু ভূমিকা নেয়। প্রয়োজনে রাষ্ট্রের দ্বারা আক্রান্ত সাধারণ মানুষকে আইনি সহায়তা দেয়। এটাই রাষ্ট্রের চক্ষুশূল হয়
১৬ সেপ্টেম্বর, ২০১৮
Self Check out Store
বেশ কিছু দোকান ক্রেতার সুবিধা বাড়াইবার অভিপ্রায়ে ‘সেল্ফ চেক আউট’ প্রক্রিয়া চালু করিয়াছে। এই ক্ষেত্রে কোনও ক্যাশিয়ার থাকেন না, কাউন্টারে যাইয়া ক্রেতা নিজেই সকল হিসাব ও অর্থপ্রদান মিটাইয়া লন।
১৬ সেপ্টেম্বর, ২০১৮
Homosexuality
গৌতম চক্রবর্তী
অর্জুন তখন শ্রীকৃষ্ণের রাসলীলা দেখবেন বলে নাছোড়বান্দা। দেবী ত্রিপুরসুন্দরী তাঁকে এক জলাশয়ে পাঠালেন। সেখানে স্নান সেরে অর্জুন আভরণে বিভূষিতা সুন্দরী এক নারীতে পর্যবসিত হলেন, আগের কথা প্রায় ভুলে গেলেন
১৬ সেপ্টেম্বর, ২০১৮
London Diary
প্রথম বিশ্বযুদ্ধ-শেষের শতবর্ষ পূর্তি ও হাইক্লেয়ার কাস্‌ল-এর কথা মাথায় রেখে হচ্ছে অনুষ্ঠান ‘হিরোজ় অ্যাট হাইক্লেয়ার’, বিশ্বযুদ্ধে প্রাণ-দেওয়া সৈন্যদের স্মরণে।
১৬ সেপ্টেম্বর, ২০১৮
Job
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সেপ্টেম্বর মাস থেকে আর বেতন দেওয়া হবে না অনুমোহনহীন সরকারি পদে কর্মরতদের। সিদ্ধান্ত নিয়েছিল সরকার। বিজ্ঞপ্তিও জারি হয়ে গিয়েছিল অগস্টের শেষ দিকেই। হইচই তখন একেবারেই হয়নি। কারণ তখন বোঝাই যায়নি যে, এত বৃহদাকার ছায়া ফেলবে রাজ্য সরকারের এই পদক্ষেপ
১৫ সেপ্টেম্বর, ২০১৮
Senior Citizen
সত্তরোর্ধ্ব বয়সে এসে, কম্পিউটার-নির্ভর জগতে খুব সমস্যায় পড়েছি। অত্যন্ত নিকটজনের বিয়ের ব্যাপারে নামী মেট্রিমনিয়াল সাইটের সহযোগিতা নিতে হয়েছে। বাড়িতে যারা নেট কানেকশন সহযোগে ল্যাপটপ ব্যবহার করে, তাদের সময় নেই নেট ঘেঁটে পাত্রপাত্রীর বায়োডেটা ও ছবি বার করার
১৬ সেপ্টেম্বর, ২০১৮
আরও খবর
আপনার পছন্দ