বিধানসভা নির্বাচনগুলিতে ও আগামী জাতীয় নির্বাচনে, সর্বাপেক্ষা জটিল প্রহেলিকা মায়াবতী কাহার দিকে হেলিতেছেন, কতখানি দুলিতেছেন, তাহাই হয়তো ভারতাকাশের ভাগ্যনির্ণয়ের চাবিকাঠি হইবে।
১৭ নভেম্বর, ২০১৮
একটি অনলাইন সমীক্ষায় প্রকাশ, বিষাক্ত বিশেষণটি এখনও সর্বাধিক প্রযুক্ত হইতেছে আক্ষরিক অর্থেই, রাসায়নিকের সহিত। কিন্তু, সংখ্যায় দ্বিতীয় স্থান অর্জন করিয়াছে পৌরুষ।
১৭ নভেম্বর, ২০১৮
School
স্বাতী ভট্টাচার্য
আশ্চর্য ইস্কুলের চেহারাটাও। বীরভূমের কঙ্কালীতলায় দুটো গ্রামের মাঝে, ফাঁকা জমির মধ্যে দাঁড়িয়ে। ঘরবাড়ির দশা দেখে মনে হয় যেন বর্ডার এলাকা। নিয়ত আক্রান্ত। এক দিদিমণি বললেন, প্রতি দিন তাঁর প্রথম কাজ ভাঙা কাচ ঝাঁট দিয়ে তুলে ফেলা।
১৭ নভেম্বর, ২০১৮
Rally
জয়ন্ত বসু
মনে রাখতে হবে এ রাজ্যে শুধুমাত্র শব্দবাজির প্রতিবাদ করতে গিয়ে জীবন হারিয়েছেন দশের বেশি মানুষ, নিগৃহীত অসংখ্য; নিয়ম করে প্রায় প্রতি কালীপুজো ও দেওয়ালিতে।
১৭ নভেম্বর, ২০১৮
Sabarimala
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
ঋতুমতী হওয়ার বয়সে থাকা মহিলা আয়াপ্পার গর্ভগৃহে যেতে পারবেন না— এই নিয়মের অবলুপ্তি ঘোষণা করে সর্বোচ্চ আদালত।
১৭ নভেম্বর, ২০১৮
Anik Dutta
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
অনীক দত্ত নিজের মতামতটা জানিয়েছেন। সে মতামত ঠিক হতে পারে, ভুলও হতে পারে। অনীক দত্তের মতামত কারও পছন্দ হতে পারে, কারও অপছন্দও হতে পারে। পছন্দ হলে কেউ সমর্থন ব্যক্ত করতেই পারেন। পছন্দ না হলে বিরোধীতাও করা যেতে পারে।
১৬ নভেম্বর, ২০১৮
Rabindra Sarobar
১৬ নভেম্বর, ২০১৮
Primary education council
বিশেষজ্ঞরা কেহই প্রাথমিক শিক্ষা সংসদের কাজে আহ্লাদিত হন নাই, বরং আক্রমণ করিয়াছেন। বাতিল করিবার সুপারিশও আসিয়াছে। বাম আমলে প্রকাশিত প্রতীচীর একটি শিক্ষা রিপোর্ট দেখাইয়াছিল, সংসদের অধিকাংশ সদস্য নির্বাচিত। কিন্তু সমস্ত ক্ষমতা কেন্দ্রীভূত যাঁহার হাতে, সেই চেয়ারম্যান সরকারের দ্বারা মনোনীত।
১৬ নভেম্বর, ২০১৮
Macron and Trump
সেমন্তী ঘোষ
প্রেসিডেন্ট মাকরঁর কথাগুলো শুনে অন্য একটা কারণেও রবীন্দ্রনাথকে মনে পড়তে পারে
১৬ নভেম্বর, ২০১৮
crackers
জয়ন্ত বসু
কেন দু’দশকের তফাতে এমন উলটপুরাণ? ১৯৯৮’তে যা ছিল নিয়ম মানার চেষ্টা, ২০১৮’তে তা স্রেফ নিয়মরক্ষার খেলা হয়ে দাঁড়াল কেন?
১৬ নভেম্বর, ২০১৮
Nirmal Maji
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
নির্মল মাজির উচিত এক বার অন্তত আয়নার সামনে দাঁড়ানো। তাঁকে ঘিরে যে সব বিতর্ক মাঝেমধ্যেই তৈরি হয়, সেই সব বিতর্কের আলোয় নিজের মুখটা কেমন লাগে, নির্মল মাজির এক বার তা দেখে নেওয়া উচিত।
১৫ নভেম্বর, ২০১৮
Napalm Girl
১৯৭২ সালে ৮ জুন উত্তর ভিয়েতনামের দখলে চলে যাওয়া ‘ট্রাং ব্যাং’ গ্রাম আক্রমণ করে দক্ষিণ ভিয়েতনামের এয়ারফোর্স। সেখান থাকা দক্ষিণ ভিয়েতনামের সৈনিক ও সাধারণ মানুষ আত্মরক্ষার জন্য পালাচ্ছিলেন দক্ষিণ ভিয়েতনামের দখলে থাকা অঞ্চলের দিকে। এ দিকে দক্ষিণ ভিয়েতনামের এয়ারফোর্স তাঁদের উত্তর ভিয়েতনামি ভেবে ভুল করে ন্যাপাম বোমা ফেলতে শুরু করে।
১৬ নভেম্বর, ২০১৮
Village
গোত্রের নাম আগ্রাসী হিন্দুত্ববাদ। নিছক নাম বদলাইবার হুজুগ নহে, ইহা ইতিহাস বদলাইবার গূঢ় উদ্যোগ, যাহাকে ষড়যন্ত্র বলিয়া তুচ্ছ করিবার কারণ নাই— ষড়যন্ত্র মাত্র ছয় জনের ব্যাপার।
১৫ নভেম্বর, ২০১৮
child
চিকিৎসক, স্পিচ থেরাপিস্টরা জানাইতেছেন, অধিকাংশ শিশুরই কোনও সমস্যা নাই, তাহারা কথা বলিতেছে না, কারণ তাহাদের সহিত কথা বলিবার কেহ নাই। মোবাইল ফোন বা ট্যাবলেট বিনোদন দিতে জানে।
১৫ নভেম্বর, ২০১৮
Yogi Adityanath
গৌতম চক্রবর্তী
যত দূর জানা যায়, রামচরণ ছিলেন রামানন্দী সাধু। বাঙালি রামানুজ আর রামানন্দের তফাত মাথায় রাখে না। কিন্তু এই দুই আখড়ায় তফাত আছে। তিলকের ধরনও আলাদা। রামানুজ আসলে শ্রী সম্প্রদায়ের, তিনি বিষ্ণু ও লক্ষ্মীর উপাসক।
১৫ নভেম্বর, ২০১৮
Wilfred Owen
সোনালী দত্ত
তবু আশ্চর্য এইখানে, যে সৈনিক কবি তাঁর প্রিয়তম মানুষটির কাছ থেকে দূরে যাওয়ার সময় নিজের লেখা কবিতার পঙ্‌ক্তি আবৃত্তি করেননি। তিনি তাঁর বলার কথাগুলি সংগ্রহ করেছিলেন প্রাচ্যের এক অন্য ভাষার কবির কলম থেকে।
১৫ নভেম্বর, ২০১৮
Jagadhatri
তমাল বন্দ্যোপাধ্যায়
প্রচলিত আছে বঙ্গদেশে অন্নপূর্ণা আর জগদ্ধাত্রী পূজা নাকি নদিয়াধিপতি অগ্নিহোত্রী বাজপেয়ী মহারাজা কৃষ্ণচন্দ্র রায়ের আমলে শুরু হয় বা তাঁর রাজত্বকালেই এর ব্যাপক প্রচলন হয়। অন্নদাপুজোর ব্যাপারটা নয় ভারতচন্দ্রের মঙ্গলকাব্য থেকে অনুমান করা গেল, কিন্তু জগদ্ধাত্রী পুজোর সময়টা কখন?
১৫ নভেম্বর, ২০১৮
representational image
সাইদুর রহমান
ভারতে রাষ্ট্রদ্রোহ বা দেশদ্রোহিতার  সাথে সংযুক্ত আইন ১২৪এ ধারাটি ঔপনিবেশিক। বিনা বিচারে স্বাধীনতা সংগ্রামীদের জেলে ভরতে ইংরেজ সরকার ১৮৬০ সালে এই আইনটি প্রয়োগ করেছিল। ১৮৯১ সালের ৭ আগস্ট ভারতে বঙ্গবাসী পত্রিকার সম্পাদক রামচন্দ্র বন্দ্যোপাধ্যায়কে এই আইনে প্রথম গ্রেফতার করা হয়।
১৫ নভেম্বর, ২০১৮
Dilip Mahalanabish
‘ওআরটি’-র পিছনে জড়িয়ে আছে বাংলার দুই চিকিৎসক-বিজ্ঞানীর নাম। তাঁরা হলেন হেমেন্দ্রনাথ চট্টোপাধ্যায় এবং দিলীপ মহলানবিশ। ঘটনাচক্রে তাঁদের জীবনপঞ্জিতে এই নভেম্বর মাসের আছে এক গুরুত্বপূর্ণ অবস্থান। লিখছেন অরুণাভ সেনগুপ্ত
১৫ নভেম্বর, ২০১৮
Sindur Khela
সদর্পে সিঁদুরখেলায় মাতে মেয়েরা। আর ততই পুরুষকে ঠেলে দেয় ক্ষমতাস্খালনের প্রান্তিকতায়। লিখছেন শুভ্রশ্লেতা বন্দ্যোপাধ্যায়
১৫ নভেম্বর, ২০১৮
Death
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সেই চোদ্দটা বছরের এ ধার থেকে ও ধার পর্যন্ত ছড়িয়ে অন্তত চোদ্দটা অনাহারক্লিষ্ট, অপুষ্টিপীড়িত, রুগ্ন মানুষের শব।
১৪ নভেম্বর, ২০১৮
Festival
আমাদের আছে জোরানন্দ (জোর করে আনন্দ) যার কোনও প্রাণ নেই। আমাদের আনন্দের নমুনা— বাসে বসার জায়গা পেলে আনন্দ, কলে জল এলে আনন্দ, প্রসাদের নামে রাস্তাঘাটে খিচুড়ি খাওয়ার আনন্দ, ট্রামে-বাসে বিনা টিকিটে যাওয়ার আনন্দ, পথচারীকে কাদাজল ছেটানোর আনন্দ, মণ্ডপে এসে ঠাকুর প্রণাম না করে সেলফি তোলার আনন্দ।
১৫ নভেম্বর, ২০১৮
Representational Image
ফেক নিউজ় আর ক্যানসার, উভয়ের চরিত্রে মিল প্রচুর। ছড়াইয়া পড়ার ধরন, ছড়াইবার তীব্রতা, এবং ক্ষতি করিবার ক্ষমতা— সবেতেই ফেক নিউজ় ক্যানসারের তুল্য। ফলে, যুদ্ধের ধরনটিও সমগোত্রীয় হওয়া বিধেয়। তাহার জন্য গোড়ায় বোঝা প্রয়োজন, ফেক নিউজ় কোনও একশৈলিক অস্তিত্ব নহে।
১৪ নভেম্বর, ২০১৮
Children
প্রশ্ন উঠিতে পারে, সরকারি মন্ত্রক বা দফতর তৈয়ারি করাই কি শিশুর অধিকার রক্ষার যথার্থ উপায়?
১৪ নভেম্বর, ২০১৮
Narendra Modi
জয়ন্ত ঘোষাল
২০১৫ সালে ১৪ নভেম্বর  সকালে মোদীর টুইট: পণ্ডিত জওহরলালের জীবন অনেকটাই কেটেছে ভারতের স্বাধীনতা আনতে, আর দেশের প্রথম প্রধানমন্ত্রী হিসাবে ভারতকে নেতৃত্ব দিতে। ২০১৫ সালে এই দিনটিতে মোদী লন্ডনে ছিলেন। তবে ২০১৪-র মতো ২০১৫ সালে তেমন হইচই বাধাননি।
১৪ নভেম্বর, ২০১৮
Rabindranath Tagore
আশিস পাঠক
শতবর্ষে পড়ল রবীন্দ্রনাথ-প্রতিষ্ঠিত শান্তিনিকেতন প্রেস। এই শতবর্ষ শুধু রবীন্দ্রনাথের বইয়ের প্রধান মুদ্রক একটি ছাপাখানার নয়। সেটুকুই শান্তিনিকেতন প্রেসের পরিচয় নয়। আসলে তা রবীন্দ্রনাথের ‘সমস্ত জাতিগত ভূগোলবৃত্তান্তের অতীত’ বিশিষ্ট জাতীয়তাবোধেরও প্রকাশ।
১৪ নভেম্বর, ২০১৮
Varvara Rao
ফ্যাসিবাদের এমন চেহারা এ দেশে নতুন নয়। সময়ে-অসময়ে দাঁত নখ বের করেছে সে। স্থবির আমরা কেবল অপেক্ষাকে সম্বল করে বসে আছি। আর রয়েছে প্রাণভরা অমোঘ বিশ্বাস। এই দেশের মানবজাতির চৈতন্যের উপরে। লিখছেন দেবর্ষি ভট্টাচার্য
১৪ নভেম্বর, ২০১৮
Gananatya
বিজন ভট্টাচার্যের ‘জবানবন্দী’র পর যখন ‘নবান্ন’ নাটকটি প্রকাশ পেল, তখনই ‘নবান্ন’ নাটকেই সাধারণ মানুষের কাছে গণনাট্য ব্যাপারটি স্পষ্ট হল। লিখলেন রাহুল হালদার
১৪ নভেম্বর, ২০১৮
History
যখন নন্দদুলাল চলে যাচ্ছে ব্রজ ছেড়ে, কাব্য থেকে রাধারও অধিকার চলে যাচ্ছে। তার বেদনাও বড় ম্লান। আর যেন রাধাকে দরকারই নেই। লিখছেন মণিদীপা নন্দী বিশ্বাস
১৪ নভেম্বর, ২০১৮
Maoist
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
উদ্যত বন্দুকের সামনে ভোট হল ছত্তীসগঢ়ে। কিন্তু আর কত দিন এ ভাবে? রয়ে গেল সে প্রশ্নও।
১৩ নভেম্বর, ২০১৮
Sindur Khela
জীবনের সঙ্গে যৌনতা থাকবেই, কিন্তু সেটাই কি সব? সন্তানের পাশে থাকা, বৃদ্ধ বাবা-মা’কে দেখভাল করা, এগুলোর প্রয়োজন নেই! সিঁদুরের সঙ্গে পাশ্চাত্যের জীবনধারাকে মিলিয়ে দেওয়া কি ঠিক হবে?
১৪ নভেম্বর, ২০১৮
Sheikh Hasina
জাতীয় ঐক্যফ্রন্টের তরফে ভোটে অংশগ্রহণের ঘোষণার মধ্যে যে খানিক দ্বিধা ও দ্বন্দ্ব ছিল না, তাহা নহে। তবে ফ্রন্টের অন্তর্গত এক পক্ষের মতে নিজেদের রাজনৈতিক অস্তিত্ব টিকাইয়া রাখিবার জন্যই ভোট হইতে মুখ ঘুরাইয়া রাখা নির্বুদ্ধিতা।
১২ নভেম্বর, ২০১৮
Loneliness
বহু সমীক্ষায় দেখা গিয়াছে, জাপানে কমবয়স্করা, পরিবারের সদস্যদের সহিত বা আত্মীয়বন্ধুদের সহিত সময় কাটাইবার তুলনায়, একা সময় কাটাইবার অভ্যাসকে অধিক মূল্য দিতেছে। অর্থাৎ বাধ্যতা নহে, প্রবণতাই এই নিরালাপ্রিয়তার মূল কারণ।
১৩ নভেম্বর, ২০১৮
Work
অনিতা অগ্নিহোত্রী
অসংখ্য দালাল কোনও ভাবে নথিভুক্ত না হয়েই লেবার নিয়ে যাচ্ছে। তারা কোন ঠিকানায় চলেছে কেউ জানে না। এখন ট্রেনের সংখ্যা বেড়েছে। তবু শীতের ওই ফসল ওঠার পরের দিনগুলোয় পশুর চেয়ে হীনতর অবস্থায় মানুষ যায়। গাদাগাদি, ঠাসাঠাসি। শিশুদের অবস্থা শোচনীয়, ভিড়ের চাপে শিশুমৃত্যুর ঘটনাও ঘটেছে গত বছর।
১৩ নভেম্বর, ২০১৮
woman violence
অরিজিতা দত্ত
রিপোর্ট বেরোতেই শোরগোল উঠেছে। কাঠুয়ার বালিকা বা দিল্লিতে নির্ভয়ার গণধর্ষণের মতো ঘটনার পর মিডিয়াতে যে ঝ়ড় উঠেছে, তার ফলে মেয়েদের নিরাপত্তার অভাব স্বীকার করতে শিখেছে ভারতবাসী।
১৩ নভেম্বর, ২০১৮
Child
অনির্বাণ জানা
জীবনের নাটকও ‘ডাকঘর’ নাটকের সমান্তরালে ছুটে চলে। বাস্তবের অমলেরা একটু সহানুভূতির আশায় আকুল হয়ে অপেক্ষা করে। কিন্তু বাস্তব বড় কঠিন। কেউ ক্যানসার আক্রান্ত, কেউ এডস, কেউ কিডনির সমস্যায় ভুগছেন, কারও হয়েছে প্যারালাইসিস, কেউ-বা বয়সজনিত রোগে ভুগছেন।
১৩ নভেম্বর, ২০১৮
representationa image
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
নীতি এবং আদর্শের বলিষ্ঠ ভিত্তির উপর দাঁড়িয়ে যে রাজনীতি, সেখানে কুকথার বা সস্তা মন্তব্যের কোনও ঠাঁই নেই।
১২ নভেম্বর, ২০১৮
Booth
কাশ্মীরিরা পাকিস্তানকে পছন্দ করেন কি না সেটা বিতর্কের বিষয়, তাঁরা যে ভারতকে পছন্দ করেন না, সেটা সন্দেহাতীত। এই পরিস্থিতি সামাল দেওয়ার দক্ষতা কংগ্রেস সরকারের ছিল না— প্রতিশ্রুত গণভোট নেওয়ার সাহস তারা দেখায়নি।
১৩ নভেম্বর, ২০১৮
আরও খবর