এই একটি মন্তব্যই প্রাঞ্জল ভাবে বুঝাইয়া দেয় যে ভারতের বর্তমান নেতারা হয় সমাজের বাস্তবকে চিনেন না জানেন না, নতুবা চিনিয়া জানিয়াও তাঁহারা সেই বাস্তব লইয়া মাথা ঘামাইতে আদৌ ইচ্ছুক নহেন।
১৭ জুলাই, ২০১৯
সঙ্কটের গোড়ায় আছে রাজনীতি।
১৭ জুলাই, ২০১৯
Bongaon
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
আসলে জয়টা কার হল বোঝা না গেলেও চূড়ান্ত পরাজয়টা যে গণতন্ত্রেরই হয়েছে, তা বুঝতে অসুবিধা হয়নি।
১৭ জুলাই, ২০১৯
political parties
প্রেমাংশু চৌধুরী
কী ভাবছেন? আমেরিকার সিলিকন ভ্যালিতে এমন কাণ্ড হতেই পারে না, না?
১৭ জুলাই, ২০১৯
FLAG
তাপস সিংহ
আশ্চর্য, ধৃতদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ আনলেও সে কথা কিন্তু পুলিশের এফআইআর-এ ছিল না।
১৭ জুলাই, ২০১৯
poster
কথায় আছে, ‘কোনও মানুষই আসলে নিরপেক্ষ নন, সবারই এক পক্ষ আছে।’ কথাটি হয়তো অতিসরলীকৃত।
১৭ জুলাই, ২০১৯
Salma Ansari
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
মাদ্রাসার অন্দরেই মসজিদ এবং মন্দির তৈরি করা হবে বলে সালমা ঘোষণা করেছেন। প্রার্থনার জন্য পড়ুয়াদের যাতে বাইরে যেতে না হয়, প্রথমত তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত, জানিয়েছেন প্রাক্তন উপরাষ্ট্রপতির স্ত্রী।
১৬ জুলাই, ২০১৯
Metro
দুর্ঘটনা দুর্ঘটনাই। তর্ক উঠিতেই পারে, দরজা বন্ধ হইবার মুহূর্তে ট্রেনে চাপিবার চেষ্টা না করিলেই এই মর্মান্তিক ঘটনাটি ঘটিত না। কথাটি সত্য।
১৬ জুলাই, ২০১৯
Indian Fan
ভারত পূর্বেও বিশ্বকাপে খেলিয়াছে, ফাইনালে উঠিয়াছে, জিতিয়াছে, আবার হারিয়াছেও। সমর্থকরা জয়ে আপ্লুত হইয়াছেন, পরাজয়ে ভগ্নহৃদয়। কিন্তু, সেই পরাজয় কখনও দেশ বা জাতি হিসাবে ভারতের পরাজয় বলিয়া গণ্য হয় নাই, জাতিগত ব্যর্থতার পরিচায়ক হইয়া উঠে নাই।
১৬ জুলাই, ২০১৯
Election
উর্বা চৌধুরী
“সকাল সকাল ভোট দিন, নিজের ভোট নিজে দিন”-এর মতো সহজ কাজকেও স্লোগান বানিয়ে রাজনৈতিক দলগুলিকে আমাদের কান অবধি পৌঁছে দিতে হচ্ছে, এ শোক আমাদের সবার।
১৬ জুলাই, ২০১৯
Nirmala
জয়দীপ বিশ্বাস
জনসংখ্যার দিক থেকে আমরা তুলনা করতে পারি চিনের সঙ্গে। দেখা যাচ্ছে, ওই দেশে বছরে প্রতিটি নাগরিকের জন্য বরাদ্দকৃত সরকারি খরচের পরিমাণ হচ্ছে এক লক্ষ নব্বই হাজার টাকা। অর্থাৎ, আমাদের ন’গুণ।
১৬ জুলাই, ২০১৯
modi and amit shah
এমন ঘটনা ঘটাইতেছেন যে অলক্ষ্য কুনাট্য-পরিচালকগণ, তাঁহারা বুঝিতে পারিতেছেন কি, নিজেদের ক্ষমতার লোভে দেশের কত বড় সর্বনাশ করিতেছেন?
১৫ জুলাই, ২০১৯
amit shah
অতএব প্রশ্ন উঠিবে, স্বরাষ্ট্রমন্ত্রী কি নিজের ক্ষমতার অপব্যবহার করিতেছেন না? তিনি মানিতে নারাজ।
১৫ জুলাই, ২০১৯
Kolkata Metro
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
এ আবার কী ধরনের দায়িত্বজ্ঞানহীনতা! মেট্রো কোচের দরজায় ছোটখাটো কিছু আটকালে সেন্সরে তা ধরা পড়বে না, আটকে থাকা বস্তু আর আধখোলা দরজা নিয়েই ছুটবে ট্রেন— এ কথা নাকি জানাই ছিল।
১৫ জুলাই, ২০১৯
cricket
যাদের ক্ষমতা পাড়ার গলির ক্রিকেটেই সীমাবদ্ধ, তাদের মুখে কি এ সব মানায়? 
১৫ জুলাই, ২০১৯
Girl Embryo
বিশ্বের দরবারে আজ চিন এবং ভারতের কদর বাড়িলেও উন্নতির সূচকে দেশবাসীর মানসিকতা অন্তর্ভুক্ত হইলে দেখা যায়, ইহাদের উন্নতি ফাঁকা আওয়াজ মাত্র। দেশবাসীগণের মানসিকতা বিচারে চিন ও ভারত মোটেই উন্নতি করে নাই।
১৪ জুলাই, ২০১৯
Immigrant Death
সীমন্তিনী গুপ্ত
মৃত শরণার্থীর মর্মান্তিক ছবি ছাপলেই যে শরণার্থী নীতি পাল্টানোর পথটি সুগম হয়ে যাবে, তা মানতে নারাজ আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক ডেভিড বেনফেল।
১৪ জুলাই, ২০১৯
Sitharaman and Chidambaram
সীতারাম ইয়েচুরি রাজ্যসভা থেকে বিদায় নেওয়ার পর মাঝেমধ্যে সাংবাদিক সম্মেলন হত, কিন্তু বাদ গিয়েছিল মিষ্টি। ইয়েচুরির হস্তক্ষেপে অবশ্য তা ফিরেও এসেছিল। এ বার নতুন লোকসভায় সাংবাদিক সম্মেলনই বন্ধ।
১৪ জুলাই, ২০১৯
Parliament
আমরা মহিলা প্রধানমন্ত্রী পেয়েছি, দেশের একাধিক রাজ্যে মহিলা মুখ্যমন্ত্রী পেয়েছি, লোকসভার স্পিকারের আসনেও মীরা কুমার কিংবা সুমিত্রা মহাজনেরা বসেছেন, কিন্তু আসলে মহিলাদের ক্ষমতায়ন হয়নি। লিখছেন সৈয়দ তানভীর নাসরীন
১৪ জুলাই, ২০১৯
Prabhu
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
কোথাও পুলিশ-প্রশাসনকে গ্রাহ্যই করছে না সমাজবিরোধী। কোনও প্রান্ত থেকে আবার এনকাউন্টারের খবর আসছে। এই রকম পরিস্থিতি শেষ কবে দেখেছে এ রাজ্য?
১৩ জুলাই, ২০১৯
Hindi
এই ফরমান আধিপত্যবাদসঞ্জাত— হিন্দি যে হেতু হিন্দু-হিন্দুস্থানের ভাষা হিসাবে রাজনৈতিক ভাবে স্বীকৃত, অতএব অ-হিন্দিভাষী ভারত তাহাকে মানিতে বাধ্য।
১৩ জুলাই, ২০১৯
LAW
দোষ কাহার, বিচার করিতে গেলে সরকার ও বিচারব্যবস্থাকেই কাঠগড়ায় তুলিতে হয়। এই তরুণীরা যে ব্যতিক্রম নহে, তাহার প্রমাণ গত বৎসরের আইন সংশোধনের একটি প্রস্তাব।
১৩ জুলাই, ২০১৯
1
‘জয় শ্রীরাম’ স্লোগানে আমার কোনও রকম আপত্তি নেই। ‘জয় শ্রীরাম’ উক্তি করলেন না বলে লোককে মারা হল, খুন করা হল, তাতেই আমার আপত্তি।
১৩ জুলাই, ২০১৯
Nilotpol Chakrabarty
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
তরুণ ইঞ্জিনিয়ারের এই মারাত্মক ক্ষতিটার মাশুল কে দেবেন? কার গাফিলতির খেসারত সারা জীবন ধরে দিতে হবে ওই ইঞ্জিনিয়ারকে?
১২ জুলাই, ২০১৯
Kite
ঘুড়ি নিয়ে আকাশে কাটাকুটি খেলায় শান্তিপুরের মানুষ রথযাত্রার দিনকে বেছে নিয়েছে। যে খেলা বর্তমানে একটি আঞ্চলিক উৎসবে পরিণত হয়েছে। উল্টোরথে ঘুড়ি উৎসব নিয়ে লিখছেন রাহুল হালদার
১২ জুলাই, ২০১৯
Gandhi and Tagore
পত্র-পুষ্পে সাজানো হয়েছে শান্তিনিকেতনের মূল বাড়ির দোতলায় মহাত্মার থাকার ঘরখানি। ঘরে ঢুকেই গাঁধী জিজ্ঞাসা করলেন, ‘আমাকে নববধূর ঘরে কেন আনলেন?’ লিখছেন রাজনারায়ণ পাল
১২ জুলাই, ২০১৯
4
অনিন্দিতা গুপ্ত রায়
বর্ষা উত্তরবঙ্গের কাছে নানা অনুষঙ্গের জন্ম দেয়। প্রতিবারই মনে করিয়ে দেয় ফেলে আসা আষাঢ়-শ্রাবণের কথা। অঝোর ধারায় ডুর্য়াসের ভিজে যাওয়া, তিস্তার ফুলেফেঁপে ওঠা, বানভাসি মানুষের হাহাকার, নদীর ভাঙন এবং একই সঙ্গে স্কুলে-স্কুলে রেনি-ডে’র হঠাৎ-ছুটির আনন্দ। এ ছবির পরিবর্তন নেই। নবীন প্রজন্মকেও একই ভাবে ভাবায় বর্ষা।
১২ জুলাই, ২০১৯
Parthanium
পশ্চিমবঙ্গে এমন কোনও জায়গা খুঁজে পাওয়া যাবে না যেখানে পার্থেনিয়াম নেই। এর ক্ষতিকর প্রভাবের জন্য মাঝে মাঝে সাফাই চলে। কিন্তু গুণও রয়েছে পার্থেনিয়ামের।
১২ জুলাই, ২০১৯
আরও খবর