ইহার মূলে কুসংস্কার, অশিক্ষা, অপরিচয়ের দরুন অন্য সম্প্রদায়ের প্রতি অস্বস্তি ভীতি ঘৃণা— এইগুলি তো রহিয়াছেই, আর রহিয়াছে এই ধারণা— এই দেশে একটি সম্পর্ক, ব্যক্তির সহিত ব্যক্তির হয় না, গোষ্ঠীর সহিত গোষ্ঠীর, পরিবারের সহিত পরিবারের হয়।
২৩ সেপ্টেম্বর, ২০১৮
Shopping mall
অমিতাভ গুপ্ত
গোপাল চায়ের কাপ নামিয়ে যায়। শিশির প্রায় এক চুমুকে কাপ শেষ করে বলল, ‘‘গোটা কলকাতা ঝাঁপিয়ে পড়েছে রে একটা দোকানে। ‘বাই টু গেট টু ফ্রি’ বলেই এমন হাঘরের মতো ছুটতে হবে? ছ্যাঃ!’’
২৩ সেপ্টেম্বর, ২০১৮
Delhi main
জয়ন্ত ঘোষাল, প্রেমাংশু চৌধুরী
অবসরের সময় এগিয়ে আসছে। প্রধান বিচারপতি দীপক মিশ্রকে দেখে মনে হচ্ছে, খোশমেজাজেই রয়েছেন তিনি। সে দিনই এক আইনজীবী তাঁর মামলা দ্রুত শুনানির আর্জি জানিয়ে যুক্তি দিয়েছিলেন, এই মামলার শুনানি অগস্টে হওয়ার কথা ছিল। পরে সেপ্টেম্বরে শুনানির কথা হল, এখন নভেম্বরে পিছিয়ে গিয়েছে।
২৩ সেপ্টেম্বর, ২০১৮
Islampur Death
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
গুলিতে দুই ছাত্র খুন হয়ে যাওয়ার পরে কেটে গেল প্রায় দু’দিন। কিন্তু কার গুলিতে মৃত্যু হল রাজেশ সরকার আর তাপস বর্মণের, পুলিশ জানাতে পারল না।
২২ সেপ্টেম্বর, ২০১৮
Benode Behari Mukherjee
কয়েকটি বিতর্কিত প্রসঙ্গ সম্পর্কে দু’একটি কথা সংযোজন করা প্রয়োজন মনে করছি বলে এই চিঠি। প্রথম প্রসঙ্গটি আধুনিকতা সম্পর্কিত। প্রথম অনুচ্ছেদে লেখা হয়েছে, ‘‘নন্দলালের শিষ্য হয়েও রামকিঙ্করের মতোই যিনি নিজের প্রয়াসে ভারতীয় আধুনিক চিত্রকলার সূচনা করেছিলেন।’’
২৩ সেপ্টেম্বর, ২০১৮
Rafale
তথ্য হিসাবে জানা আছে, প্রথমত, রাফাল নির্মাণকারী সংস্থা দাসল্ট-এর সহিত হ্যাল অনেক কাল ধরিয়া কাজ করিয়াছে, এবং দ্বিতীয়ত, ইউপিএ(২) সরকারের আমলে দাসল্টের সহিত রাফাল বিমান বিষয়ে হ্যাল-এর সহযোগিতার কথা বেশ কিছু দূর অগ্রসর হইয়াছিল।
২২ সেপ্টেম্বর, ২০১৮
EVM
বিনা প্রতিদ্বন্দ্বিতায় তৃণমূল কংগ্রেসের চৌত্রিশ শতাংশ আসন জয়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়াছিল বিরোধীরা। শীর্ষ আদালত সেই মামলা বাতিল করিলে বিজেপি বলিয়াছিল, তাহারা ‘গণতান্ত্রিক উপায়’-এ তৃণমূলের মোকাবিলা করিবে। ত্রিপুরা দেখাইল, গণতন্ত্রের পাঠ বিজেপি ভালই পড়িয়াছে।
২২ সেপ্টেম্বর, ২০১৮
Representational image
পিনাকী চক্রবর্তী
যে নীতিগুলোর কথা সরকার বলছে, সেগুলো জরুরি, কিন্তু স্বল্পমেয়াদি। ভারতের বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে এমন কিছু কাঠামোগত সমস্যা আছে, সরকারি নীতির মাধ্যমে যার সমাধান করা চটজলদি সম্ভব নয়।
২২ সেপ্টেম্বর, ২০১৮
Child
সুব্রত বিশ্বাস
মনোবিজ্ঞানীদের মতে, কৈশোরে ছেলেমেয়েদের এত রকম দৈহিক ও মানসিক পরিবর্তন হয় যে তারা কিছুটা দিশেহারা হয়ে পড়ে। মনোবিদ স্ট্যানলি হল এই বয়সের (বিশেষত এগারো থেকে চোদ্দো) ছেলেমেয়েদের বোঝানোর জন্য ‘ফ্ল্যাপার’ শব্দটি ব্যবহার করেছিলেন, যার অর্থ, যে পাখির পাখনার পরিপূর্ণ বিকাশ হতে এখনও বাকি, কিন্তু বাসার মধ্যে থেকেই যে ওড়ার ব্যর্থ চেষ্টা করে
২২ সেপ্টেম্বর, ২০১৮
Clash
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
অশান্তি স্কুলে শিক্ষক নিয়োগ নিয়ে। নতুন শিক্ষক হিসেবে যাঁদের পাঠানো হয়েছে স্কুলে, তাঁদের প্রয়োজনীয়তাই নেই। যে সব বিষয়ে শিক্ষক প্রয়োজন, সেই সব বিষয়ের শিক্ষক দেওয়া হোক— এলাকায় দাবি ছিল সে রকমই। অগ্নিগর্ভ ইসলামপুরের একটি অংশ থেকে অন্তত তেমনই দাবি করা হচ্ছে।
২১ সেপ্টেম্বর, ২০১৮
Player
এক দেশের খেলোয়াড়ের অন্য দেশের হয়ে খেলার ঘটনাও বিরল নয়। কিন্তু বাহরিন আর কাতারের ক্ষেত্রে সমস্যাটা অন্য। এরা খাতায়-কলমে খেলোয়াড়দের নাগরিকত্ব দিলেও, এক প্রকার তাঁদের কিনেই নেয়
২২ সেপ্টেম্বর, ২০১৮
Nabanna
রাজ্যে যে ডেঙ্গি ছড়াইতেছে, ইহা কি অবিশ্বাস্য? রাজ্য সরকারই এই বৎসর মার্চ মাসে একটি রিপোর্ট প্রকাশ করিয়াছিল। ‘স্টেট ভেক্টর বোর্ন ডিজ়িজ়েস কন্ট্রোল অ্যান্ড সিজ়নাল ইনফ্লুয়েঞ্জা প্ল্যান, ২০১৮’ নামে ওই পুস্তিকার তথ্য অনুসারে, ২০১৭ সালে রাজ্যে ডেঙ্গিতে আক্রান্ত হইয়াছিলেন প্রায় সাঁইত্রিশ হাজার মানুষ
২১ সেপ্টেম্বর, ২০১৮
Sodepur
ট্রেন চলাচল লইয়া রেলের তরফে ভুল ঘোষণা হওয়ায় এক দল ক্ষিপ্ত যাত্রী উন্মত্ত হইয়া টিকিট কাউন্টার-সহ রেলের কন্ট্রোল রুম পর্যন্ত ভাঙচুর করিলেন। এক দিকে ইহাকে নেহাতই ক্ষুব্ধ জনতার ক্ষোভের প্রকাশ বলিয়া সম্ভ্রমবাচক ব্যাখ্যা দেওয়া যায়। অন্য দিকে, বলিবার অবকাশ থাকে যে, ইহা সোজাসুজি গুন্ডামি, সরকারি সম্পত্তি নষ্ট করিয়া ‘শোধ’ তুলিবার বিকৃত তৃপ্তি।
২১ সেপ্টেম্বর, ২০১৮
Bagri Market
দেবাশিস ভট্টাচার্য
এটা খুবই সত্যি যে, দুর্ঘটনা কখনও বলে-কয়ে আসে না। অকস্মাৎ এসে ছন্দপতন ঘটায়। কিন্তু অশুভের আশঙ্কা বোঝা গেলে সতর্ক হওয়া যাবে না, এমনটাও নয়। বিপদের আঁচ পেলে তা আটকানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করার মধ্যে যা আছে তা হল বাস্তববোধের প্রকাশ।
২১ সেপ্টেম্বর, ২০১৮
Border
অনুপম কাঞ্জিলাল
ডোনাল্ড ট্রাম্প যে ভাষায় কথা বলেন, তা ক্ষমতার অভিমুখ ধরে চলা রাজনীতির ভাষা। ডোনাল্ড ট্রাম্প জানেন তাঁর দেশের অনেক নাগরিকই এই ভাষা শুনতে চান, সে ভাবেই তৈরি করা হয়েছে তাঁদের।
২১ সেপ্টেম্বর, ২০১৮
Babul Supriyo
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
অনেকেই মত প্রকাশ করেন অথবা হা-হুতাশ করেন যে, ভারতীয় রাজনীতির সেই যুগটা অতীত। ভারতীয় রাজনীতির সামগ্রিক চরিত্রে অবনমণের ছাপ খুব স্পষ্ট বলে তাঁদের অভিযোগ। বাবুল সুপ্রিয় যেন সেই অভিযোগেই একটা সিলমোহর দিলেন।
২০ সেপ্টেম্বর, ২০১৮
Saogat
প্রসঙ্গত, ‘সওগাত’-এর পূর্বে ১৮৮৪ সালে প্রকাশিত ‘আখবারে এসলামীয়া’, ১৮৯২ সালে ‘মিহির’ পত্রিকা, ১৮৯৭-তে ‘হাফেজ’, ১৮৯৮ ও ১৯০৩-১৯১১ তিন পর্যায়ে ‘কোহিনুর’ ১৮৯৯-তে ‘ইসলাম প্রচারক’, ১৯০৩-এ ‘নবনূর’, ১৯১৫-তে মৌলানা আকরম খাঁর সম্পাদনায় আল-এছলাম, ও সাপ্তাহিক মোহাম্মদী পত্রিকা সমূহ প্রকাশিত হয়েছিল
২১ সেপ্টেম্বর, ২০১৮
Nirmala Sitharaman
২০ সেপ্টেম্বর, ২০১৮
Artist
ভারতবর্ষে ধর্মীয় সম্প্রীতির আসল সুরটিও এই মিরপুর গ্রামের মতোই দৈনন্দিনতা বা স্বাভাবিকতার মধ্যেই লুকাইয়া আছে। সেখানে সদম্ভে নিজেকে ধর্মনিরপেক্ষ বলিয়া প্রতিপন্ন করিবার প্রচণ্ড তাগিদ নাই।
২০ সেপ্টেম্বর, ২০১৮
Depression
সীমন্তিনী মুখোপাধ্যায় ও অচিন চক্রবর্তী
স্বাস্থ্য-সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই ধরনের নানান পোস্টার প্রায়ই দেখা যায় মন্ত্রকের টুইটার অ্যাকাউন্টে। ভ্রান্ত ধারণা এবং অপেশাদারি জ্ঞানে ঠাসা কয়েকটি পোস্টার এর মধ্যেই জন্ম দিয়েছে অপ্রয়োজনীয় বিতর্কের
২০ সেপ্টেম্বর, ২০১৮
Protset
দেবর্ষি দাস
নাগরিক পঞ্জির শেষ খসড়ায় প্রায় ৪০ লক্ষ মানুষ নাগরিকত্বের জন্য আবেদন করেও তালিকায় জায়গা পাননি। এ ছাড়া আরও অসমবাসী আছেন যাঁরা আবেদন করেননি, তাই তালিকায় নাম নেই। দুটো মেলালে সংখ্যাটা আরও বাড়বে।
২০ সেপ্টেম্বর, ২০১৮
political party
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
খুব সম্প্রতি পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৩৪ শতাংশ আসনে তৃণমূল কংগ্রেসের জয় নিয়ে হইচই পড়ে গিয়েছিল। শোরগোল তুলেছিল বাম-বিজেপি-কংগ্রেস সহ সব বিরোধীরা।
১৯ সেপ্টেম্বর, ২০১৮
protest
প্রকৃতপক্ষে আধুনিক পুঁজিবাদী ব্যবস্থার প্রতিষ্ঠার সঙ্গে জাতির উৎপত্তির বিষয়টি অঙ্গাঙ্গি। সামন্ততান্ত্রিক সমাজে যোগাযোগের অভাবে মানুষেরা বিচ্ছিন্ন অবস্থায় ক্ষুদ্র ক্ষুদ্র দলে বিভক্ত হয়ে বাস করত।
২০ সেপ্টেম্বর, ২০১৮
Bagri Market Fire
এক মন্ত্রী অন্য মন্ত্রীর দিকে আঙুল তুলিতেছেন। বাগড়ির ‘ব্যবসা’কে ‘গুন্ডামি’ বলিয়া চিহ্নিত করিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী। তাঁহার অভিযোগ, ন্যূনতম বিধিপালনেও ব্যবসায়ীদের অনীহা। রবীন্দ্রভক্ত মুখ্যমন্ত্রী হয়তো জানিবেন, অন্যায় যে করে আর অন্যায় যে সহে, দুই পক্ষের জন্যই কবি সমান ঘৃণার সুপারিশ করিয়াছিলেন।
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Supreme Court of India
অবশেষে বধূ-নির্যাতনবিরোধী আইনকে পূর্বের শক্তি ফিরাইয়া দিল সুপ্রিম কোর্ট। স্বামী ও তাঁহার আত্মীয়দের বধূ-নির্যাতনের অভিযোগে গ্রেফতার করা হইবে কি না, সে সিদ্ধান্ত পুলিশের উপরেই ফের ন্যস্ত হইল, খারিজ হইল ‘পরিবার কল্যাণ কমিটি’।
১৯ সেপ্টেম্বর, ২০১৮
Mayawati
জয়ন্ত ঘোষাল
সহজ সরল বিশ্লেষণে মনে হয় মোদীবিরোধী জোটেই মায়াবতীর লাভ। সমাজবাদী পার্টির সঙ্গে আসন সমঝোতা করে নিজেদের আসন বাড়াতে পারলে তিনি ভারতের প্রথম ‘দলিত’ প্রধানমন্ত্রীও তো হতে পারেন। যে ভাবে কুমারস্বামী মুখ্যমন্ত্রী হয়েছেন।
১৯ সেপ্টেম্বর, ২০১৮
Protest
কয়েক মাস আগে সুপ্রিম কোর্টে পুণে পুলিশের পিটিশনে কিন্তু একবোটে আর ভিডেই প্রধান অভিযুক্ত ছিলেন। কিন্তু প্রধান অভিযুক্তদের ধরা হয়নি। সুতরাং পুলিশ বুঝেছে যে সেই একই কেসে এই সমাজকর্মীদেরও বেশি দিন আটকে রাখা যাবে না। তাই বেনামি চিঠি, যাতে নাকি প্রধানমন্ত্রীকে মারার ষড়যন্ত্রের কথা বলা আছে।
১৯ সেপ্টেম্বর, ২০১৮
Vijay MAllya
ঘটনা হইল, যদি বা সিবিআই অধিকর্তা শর্মা রাহুল গাঁধীর অভিযোগমতো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ব্লু-আইড বয়’ বা বিশেষ স্নেহপাত্র না-ই হন, তাহা সত্ত্বেও সিবিআই কেন বিজয় মাল্য বিষয়ক লুক-আউট নোটিসটি উপর্যুপরি লঘু করিতেছিল, তাহার কোনও ব্যাখ্যা জনসমক্ষে এখনও প্রকাশিত হয় নাই।
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Farmer
২০১৭ এবং ২০১৮ সালে কৃষক বিক্ষোভের মুখে কেন্দ্র ত্রিশ হাজার কোটি টাকার ডাল কিনিয়াছে, কিন্তু তাহার ব্যবহারের উপায় স্থির করিতে পারে নাই। নিলাম ডাকিয়া ডাল বিক্রয় করিবে, না কি দেশের দরিদ্রতম জেলাগুলিতে রেশন ব্যবস্থার মাধ্যমে বিলি করিবে?
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Alliance
উদয়ন বন্দ্যোপাধ্যায়
ক’দিন আগেও যা ছিল অ্যান্টি-ন্যাশনাল, তাই এখন ‘আরবান নকশাল’। জাতীয়তাবাদ বিষয়টি এখন আর বুঝিয়ে ওঠা যাচ্ছে না। যাঁদের নিয়ে জাতীয়তাবাদী ওই সুখস্বপ্ন রচনার চেষ্টা হয়েছে, তাঁরা, অর্থাৎ হিন্দুরাই, এখন দ্বিধাবিভক্ত
১৮ সেপ্টেম্বর, ২০১৮
BJP MP feet wash
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
তথাকথিত পরম্পরায় অনেক কিছুই থাকে, যা আদি-অনন্তকাল ধরে অনুসৃত না হতেই পারে। সব পরম্পরাকে চিরন্তন হিসেবে ধরে নেওয়া যায় না, কারণ পরম্পরা মাত্রই ইতিবাচক, এমনটা ভেবে নেওয়ার কোনও অবকাশ নেই।
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Saogat Patrika
মুসলিম সমাজ ও নারী জাগরণে ‘সওগাত’ পত্রিকার ভূমিকার কথা তিনি তুলে ধরেছেন। কিন্তু কোন পটভূমিতে পত্রিকাখানি সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দীন প্রকাশ করেছিলেন এবং পত্রিকায় ছবি ছাপা নিয়ে রক্ষণশীল মুসলিম সমাজের কী প্রতিক্রিয়া হয়েছিল, তা উল্লেখ করেননি।
১৯ সেপ্টেম্বর, ২০১৮
Auto
পার্থপ্রতিম বিশ্বাস
মনে রাখা দরকার, বড় আধুনিক শহরের পরিবহণ ব্যবস্থায় গণপরিবহণই এখন উন্নত বিকল্পের মর্যাদা পাচ্ছে। স‌ংখ্যার নিরিখে অটো এই শহরের মোট যানসংখ্যার মাত্র তিন শতাংশ হলেও যাত্রী পরিবহণের নিরিখে সেটি তৃতীয় বৃহত্তম স্থান দখল করে।
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Rahul Gandhi
কিছু দিন আগে সংসদের ভিতর রাহুলকে ভালবাসায় বুঁদ হতে দেখা গিয়েছে, মোদীকে জড়িয়ে ধরতে গিয়ে। পরক্ষণেই নিজের জায়গায় এসে চোখ টিপে ‘রক’ কালচারে বুঁদ হয়েছেন।
১৮ সেপ্টেম্বর, ২০১৮
আরও খবর