এই হত্যাকাণ্ড কাহাদের কীর্তি, তাহা লইয়া বড় রকমের সংশয় বাতাসে ভাসিতেছে। সরকারি শিবির লস্কর-ই-তইবার উদ্দেশে আঙুল তুলিতেছে, লস্করের অভিযোগ— ইহার পিছনে রাষ্ট্রীয় প্রতিনিধিদের ভূমিকা আছে।
১৮ জুন, ২০১৮
অনেক মানুষই জানে, তাহার যাহা যাহা করিবার সাধ ছিল তাহার অনেক কিছুই সে করিয়া উঠিতে পারে নাই। বস্তুত, যে মানুষ অত্যন্ত সফল বলিয়া পরিচিত, তাহার জীবনেও অপ্রাপ্তি থাকে, থাকা স্বাভাবিক, হয়তো অনিবার্য।
১৮ জুন, ২০১৮
Mount Everest
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
প্রকৃতি প্রতিশোধ নেয়, এ কথা আমরা জানি তো? এক বার ঘুরে দাঁড়াব, ফিরে তাকাব নিজেদের দিকে? এক বার সঙ্কল্প নেব? প্রকৃতির সঙ্গে সামঞ্জস্য রেখেই হবে আমাদের সভ্যতার আগামী দিনের স্বপ্ন? 
১৮ জুন, ২০১৮
Amit Shah
ধুনিক বাংলার আর এক বৈশিষ্ট্য, নয়া রেনেসাঁস: যিনি কবি তিনিই নাট্যকার, যিনি চলচ্চিত্রকার তিনিই গায়ক। কিন্তু সেই সুবাদে তো এক জনের বাড়ি আলাদা আলাদা করিয়া চার-পাঁচ বার যাওয়া যায় না!
১৭ জুন, ২০১৮
app cab
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বৃষ্টিপ্লাবিত এক শেষ সন্ধ্যায় অসহায় এক মানুষের চরম দুর্দশার সুযোগ নিয়ে বিপুল ভাড়া হাঁকিয়ে কেউ যেন অন্যায় করার সুযোগ না পায়। সরকার যদি এটা নিশ্চিত করতে পারেন তা হলে সাধুবাদ প্রাপ্য হতে পারে তাঁদের জন্য।
১৭ জুন, ২০১৮
Agitation
‘জটিলতা’ আর ‘অবহেলা’র মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। অসুখের  চিকিৎসায় সব সময় দুইয়ে দুইয়ে চার হয় না। ডাক্তাররা সব সময়ই চান রোগী ভাল হয়ে উঠুক (অনেক তথাকথিত শুভানুধ্যায়ীদের থেকে হয়তো বেশি করেই চান)।
১৮ জুন, ২০১৮
Shujaat Bukhari
সেমন্তী ঘোষ
গত কয়েক বছরে এ ধরনের কথা অনেক বার বলেছেন শুজাত, অনেক এমন ছবি তৈরি হতে দেখেছেন চোখের সামনে। তফাত কেবল এইটুকু যে আজ ছবিটার মধ্যে উনি নিজেই ঢুকে গিয়েছেন।
১৭ জুন, ২০১৮
Gullotine
গর্দানের ফরাসি যন্ত্র নয়, নারী-পুরুষ নির্বিশেষে চুল ছাঁটাইয়ের ঝাঁ-চকচকে ব্যবস্থা। রাজীব প্রতাপ রুডি থেকে রাজীব শুক্লর মতো বিজেপি, কংগ্রেস নেতারা মিলেমিশে ক্লাব চালান।
১৭ জুন, ২০১৮
Farmer
ক্ষেত্র প্রস্তুত থাকা সত্ত্বেও যে আন্দোলন তেমন ছড়াইতে পারিল না, তাহা প্রধানত আন্দোলনের পদ্ধতি লইয়া সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের ভিন্ন মতের জন্য।
১৬ জুন, ২০১৮
communal harmony
সম্প্রীতির বার্তা প্রচার জরুরি। বিশেষত যখন ধর্মের নামে হানাহানি অবিরত। কিন্তু মেলাপ্রাঙ্গণে মঞ্চ বাঁধিয়া সম্প্রীতির বার্তা প্রচারের প্রয়োজন হইতেছে, ইহা কি দুর্ভাগ্যজনকও নহে?
১৬ জুন, ২০১৮
book
নিবন্ধকার যে সাহেব ক্রিকেটারের কথা উল্লেখ করেছেন, তাঁর সঙ্গে আমার পরিচয় হয়েছিল। ওই সময় তিনি প্রবীণ, সুদর্শন ও সুস্বাস্থ্যের অধিকারী।
১৭ জুন, ২০১৮
lynching
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
গত কয়েক বছরে এই বিদ্বেষ-বিষের বাড়বাড়ন্ত একটু বেশিই হয়েছে। দলিত শ্রেণি বা সামাজিক ভাবে দুর্বলতর শ্রেণির উপরে সবলের অত্যাচার যেন আচমকা বেড়েছে। সরকারি হিসেবেই তার প্রতিফলন মিলছে।
১৬ জুন, ২০১৮
Protest rally
অনিন্দিতা ঘোষাল
এই ‘এনআরসি’ বা ন্যাশনাল রেজিস্টার অব সিটিজ়েনস (জাতীয় নাগরিকপঞ্জি) বিষয়টা কী? কেনই বা তাকে নিয়ে শিক্ষিত এলিট শ্রেণি থেকে সাধারণ মানুষের মনে এত ভয়?
১৬ জুন, ২০১৮
Children
ঈশা দাশগুপ্ত
শিশুরা রেহাই পেল কি? অবশ্যই হোমটাস্ক বা বাড়ির কাজ একটা বড় চাপ। মাদ্রাজ হাইকোর্টের এই রায় উপযুক্ত ভাবে প্রয়োগ করা হলে শিক্ষাজগতের কিছু সমস্যা সমাধানের আশা করা যায়।
১৬ জুন, ২০১৮
Employment
মমতা বন্দ্যোপাধ্যায়ও কার্যত এইখানে আসিয়াই ঠেকিয়া গিয়াছেন। তিনি স্বীকার করিয়াছেন, আপাতদৃষ্টিতে এই ব্যবস্থায় দূষণীয় কিছু নাই।
১৫ জুন, ২০১৮
Iftar
দুঃখের কথা, আমাদের দুর্ভাগা ভারতের কোনও রাজ্যে কস্মিন কালেও এমন কোনও নির্দেশিকা বলবৎ করা হয়নি।
১৬ জুন, ২০১৮
PhD
ইউজিসি-র মানদণ্ড অনুযায়ী চাকরিক্ষেত্রে উন্নতি করিবার জন্য বিশ্ববিদ্যালয়-শিক্ষকমাত্রেই পিএইচ ডির লক্ষ্যে দৌড়াদৌড়ি লাগাইবেন। তাহাতে শিক্ষকতার কোনও ক্ষতি হইবে কি না জানা নাই।
১৫ জুন, ২০১৮
Football World Cup
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
ভারতের ফুটবল দল এই আসরে খেলছে না। কখনও খেলেওনি। তবে হৃদয়ে আকাঙ্খা অসীম— ১২৫ কোটির মধ্যে থেকে উঠে আসা কোনও ১১ জন দাপিয়ে বেড়াবে ফুটবল বিশ্বকাপের আসরে। কবে আসবে সেই দিন, আজ তা বলা কঠিন। তবে ভরসা থাক, আশার প্রদীপ উজ্জ্বল থাক, অদম্য আকাঙ্খা জীবন্ত থাক।
১৫ জুন, ২০১৮
Mamata Banerjee and Abhishek Banerjee
দেবাশিস ভট্টাচার্য
যারা বড় দল, ক্ষমতায় থাকে বা ক্ষমতার কাছাকাছি পৌঁছে যায়, বিশেষ করে তাদের ক্ষেত্রে ওই প্রক্রিয়ার গুরুত্ব অপরিসীম।
১৫ জুন, ২০১৮
Mosque
সাবির আহমেদ
‘মসজিদ’ শব্দটি আরবি, আভিধানিক অর্থ ‘সিজদা দেওয়ার জায়গা’, উপাসনাগৃহ, ইত্যাদি। ধর্মীয় উপাসনার কাজে প্রধানত ব্যবহৃত হলেও, ‘মসজিদ’ আদতে মিলন ক্ষেত্র।
১৫ জুন, ২০১৮
Uttam Kumar
শুধু নায়করা নন, পঞ্চাশ বা ষাটের দশকে চরিত্রাভিনেতারাও ধূম্র উদ্‌গিরণ করেছেন। ছবি বিশ্বাস, পাহাড়ি সান্যাল, কমল মিত্র, বিকাশ রায় কারণে-অকারণে সিগারেট, চুরুট, পাইপ হাতে তুলে নিয়েছেন।
১৫ জুন, ২০১৮
Kim-trump
আশায় বুক বাঁধাই বোধ করি এখন বিশ্বের কর্তব্য। ওয়াশিংটন-পিয়ংইয়্যাং যে মুখোমুখি বসিতে পারিবে, কয়েক মাস আগে অবধি ইহা নেহাত কল্পকথা ছিল।
১৪ জুন, ২০১৮
Football
ভারতীয় ফুটবলের মান ইদানীং কিঞ্চিৎ উন্নতির পথে হাঁটিতেছে বলিয়া সন্দেহ হয়, তবে আন্তর্জাতিক ফুটবল অন্য গ্রহের ব্যাপার।
১৪ জুন, ২০১৮
VHP supporters
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বিজেপির সদর দফতর এই চার বছরে বাংলো থেকে প্রাসাদে রূপান্তরিত হয়েছে। এ দৃশ্য যথেষ্ট অস্বস্তিতে ফেলেছে গেরুয়া শিবিরকে।
১৪ জুন, ২০১৮
Narendra Modi-Xi Jinping-Mamnoon Hussain
অগ্নি রায়
বিদেশ নীতির প্রশ্নে সম্প্রতি এমনই ‘দু’পায়ে হাঁটার’ কঠিন প্রয়াস শুরু করল মোদী সরকার। জুনের প্রথম সপ্তাহে কাড়ানাকাড়া বাজিয়ে সিঙ্গাপুরে শাংগ্রি-লা সংলাপে যোগ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
১৪ জুন, ২০১৮
Football racism
ঋকসুন্দর বন্দ্যোপাধ্যায়
২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে অন্য অনেক আকর্ষণ, আলোর রোশনাইয়ের মাঝেও তাই নজর থাকছে বর্ণবৈষম্যের মতো সমস্যা আবার মাথাচাড়া দিয়ে উঠবে কি না তার উপর।
১৪ জুন, ২০১৮
Villagers
এই প্রয়োজনের তাগিদই অন্য একটি ঘটনাকে মনে করায়। বিহারেরই ‘মাউন্টেন ম্যান’-এর কাহিনি। গয়া জেলার দশরথ মাঝি মাত্র একটি হাতুড়ি আর ছেনি লইয়া একার প্রচেষ্টায় পাহাড় কাটিয়া রাস্তা নির্মাণ করিয়াছিলেন।
১৩ জুন, ২০১৮
Indian Women's Cricket Team
ঠিক একই রকম ভাবে, ‘‘ও উচ্চ মাধ্যমিকে মেয়েদের মধ্যে প্রথম হয়েছে’’ কথাটার মানে কী? পূর্বপুরুষের ধারা মেনে, ‘মেয়েরা ব্যর্থ প্রাণী’ বলে মেয়েদের আলাদা চোখে দেখা হচ্ছে?
১৪ জুন, ২০১৮
Dengue Prevention
সরকার বাস্তবকে বর্জন করিয়া কল্পিত বয়ান গ্রহণ করিলে মানুষের বিপন্নতা চরমে পৌঁছাইতে পারে। গত বৎসরই ডেঙ্গি প্রায় মহামারির আকার ধারণ করিয়াছিল, সরকারি তথ্যেই শেষ অবধি ছত্রিশ হাজার সংক্রমণের স্বীকারোক্তি মিলিয়াছে।
১৩ জুন, ২০১৮
Trump-Kim Jong
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বৈঠক শেষে দুই নেতা কী বলেছেন? বলেছেন, বৈঠক খুবই ফলপ্রসূ। বলেছেন, দু’দেশই শান্তির লক্ষ্যে কাজ করবে। ট্রাম্প বলেছেন, শীঘ্রই পরমাণু নিরস্ত্রীকরণের পথে এগোবে উত্তর কোরিয়া। কিম বলেছেন, এই দিনটা সহজে আসেনি।
১৩ জুন, ২০১৮
Rahul Gandhi
জয়ন্ত ঘোষাল
সময় বদলেছে। জনমত নিয়ন্ত্রণকারী মিডিয়া-সংস্কৃতি ২০১৪ সালে বিজেপিকে দিয়েছিল ২৮২ নামক সংখ্যার সাফল্য।
১৩ জুন, ২০১৮
Bird
ঊর্মি নাথ
প্রথম বিশ্বের এই রকম একটা ছবির পাশে তৃতীয় বিশ্বের একটা ছবি রাখা যাক। ছোট্ট দেশ ভুটান। মধ্য ভুটানের প্রত্যন্ত অঞ্চল ফোবজিখা উপত্যকা।
১৩ জুন, ২০১৮
Shankha Ghosh
এ রাজ্যের সিভিল সোসাইটির আন্দোলন যে দুর্বলতা কাটিয়ে উঠতে পারছে না তার কারণ কী? কারণ, রাজনীতি, সংগঠন সম্পর্কে আন্দোলনকারীদের অনীহা, ঝুঁকিপূর্ণ আন্দোলন থেকে দূরে থাকতেই তাঁরা অভ্যস্ত।
১৩ জুন, ২০১৮
আরও খবর