অবসাদে আক্রান্ত রোগীকে সুস্থ করিবার উদ্দেশ্যে সরকারের দাওয়াই হইল সদর্থক চিন্তা, পর্যাপ্ত ঘুম। চিকিৎসকের সহায়তার উল্লেখও নাই তাহাতে। দরিদ্র টেনিদার দারিদ্র লইয়া আক্ষেপ দেখিয়া প্যালারাম তাহাকে বড়লোক হইবার নিদান দিয়াছিল
২৪ সেপ্টেম্বর, ২০১৮
তাঁহার ভাষণে কোনও মৌলিক পরিবর্তন সূচিত হয় নাই, গোড়ায় এই কথাটিকে প্রতিষ্ঠা করা প্রয়োজন। তিনি বলিয়াছেন, গোলওয়ালকরের বেশ কিছু মত এখন আর প্রাসঙ্গিক নহে
২৪ সেপ্টেম্বর, ২০১৮
Imran Khan and Narendra Modi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
মেধার বিচারটা ইমরান খান করলেন কিসের ভিত্তিতে? কে উচ্চ মেধার, কে নিম্ন মেধার, ইমরান খান তা বিচার করেন কোন মাপকাঠিতে?
২৪ সেপ্টেম্বর, ২০১৮
modi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
পূর্বতন ইউপিএ সরকারের বিরুদ্ধে দুর্নীতি ইস্যুতেই সবচেয়ে তীক্ষ্ণ আক্রমণ শানাত বিজেপি। প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঘোষিত হওয়ার পর থেকেই নরেন্দ্র মোদী ওই দুর্নীতি ইস্যুতে সুর চড়াতে শুরু করেছিলেন মনমোহন সিংহের সরকারের বিরুদ্ধে। সুতরাং দুর্নীতির প্রশ্নে ঊর্ধ্বে থাকার দায় নরেন্দ্র মোদী সরকারের রয়েছে।
২৩ সেপ্টেম্বর, ২০১৮
Protest
সন্তোষ রাণার ‘আসল প্রতিপক্ষ কে’ (২৮-৮) শীর্ষক লেখাটি প্রসঙ্গে কিছু কথা।
২৪ সেপ্টেম্বর, ২০১৮
Representational image
ইহার মূলে কুসংস্কার, অশিক্ষা, অপরিচয়ের দরুন অন্য সম্প্রদায়ের প্রতি অস্বস্তি ভীতি ঘৃণা— এইগুলি তো রহিয়াছেই, আর রহিয়াছে এই ধারণা— এই দেশে একটি সম্পর্ক, ব্যক্তির সহিত ব্যক্তির হয় না, গোষ্ঠীর সহিত গোষ্ঠীর, পরিবারের সহিত পরিবারের হয়।
২৩ সেপ্টেম্বর, ২০১৮
Shopping mall
অমিতাভ গুপ্ত
গোপাল চায়ের কাপ নামিয়ে যায়। শিশির প্রায় এক চুমুকে কাপ শেষ করে বলল, ‘‘গোটা কলকাতা ঝাঁপিয়ে পড়েছে রে একটা দোকানে। ‘বাই টু গেট টু ফ্রি’ বলেই এমন হাঘরের মতো ছুটতে হবে? ছ্যাঃ!’’
২৩ সেপ্টেম্বর, ২০১৮
Delhi main
জয়ন্ত ঘোষাল, প্রেমাংশু চৌধুরী
অবসরের সময় এগিয়ে আসছে। প্রধান বিচারপতি দীপক মিশ্রকে দেখে মনে হচ্ছে, খোশমেজাজেই রয়েছেন তিনি। সে দিনই এক আইনজীবী তাঁর মামলা দ্রুত শুনানির আর্জি জানিয়ে যুক্তি দিয়েছিলেন, এই মামলার শুনানি অগস্টে হওয়ার কথা ছিল। পরে সেপ্টেম্বরে শুনানির কথা হল, এখন নভেম্বরে পিছিয়ে গিয়েছে।
২৩ সেপ্টেম্বর, ২০১৮
Islampur Death
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
গুলিতে দুই ছাত্র খুন হয়ে যাওয়ার পরে কেটে গেল প্রায় দু’দিন। কিন্তু কার গুলিতে মৃত্যু হল রাজেশ সরকার আর তাপস বর্মণের, পুলিশ জানাতে পারল না।
২২ সেপ্টেম্বর, ২০১৮
Benode Behari Mukherjee
কয়েকটি বিতর্কিত প্রসঙ্গ সম্পর্কে দু’একটি কথা সংযোজন করা প্রয়োজন মনে করছি বলে এই চিঠি। প্রথম প্রসঙ্গটি আধুনিকতা সম্পর্কিত। প্রথম অনুচ্ছেদে লেখা হয়েছে, ‘‘নন্দলালের শিষ্য হয়েও রামকিঙ্করের মতোই যিনি নিজের প্রয়াসে ভারতীয় আধুনিক চিত্রকলার সূচনা করেছিলেন।’’
২৩ সেপ্টেম্বর, ২০১৮
Rafale
তথ্য হিসাবে জানা আছে, প্রথমত, রাফাল নির্মাণকারী সংস্থা দাসল্ট-এর সহিত হ্যাল অনেক কাল ধরিয়া কাজ করিয়াছে, এবং দ্বিতীয়ত, ইউপিএ(২) সরকারের আমলে দাসল্টের সহিত রাফাল বিমান বিষয়ে হ্যাল-এর সহযোগিতার কথা বেশ কিছু দূর অগ্রসর হইয়াছিল।
২২ সেপ্টেম্বর, ২০১৮
EVM
বিনা প্রতিদ্বন্দ্বিতায় তৃণমূল কংগ্রেসের চৌত্রিশ শতাংশ আসন জয়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়াছিল বিরোধীরা। শীর্ষ আদালত সেই মামলা বাতিল করিলে বিজেপি বলিয়াছিল, তাহারা ‘গণতান্ত্রিক উপায়’-এ তৃণমূলের মোকাবিলা করিবে। ত্রিপুরা দেখাইল, গণতন্ত্রের পাঠ বিজেপি ভালই পড়িয়াছে।
২২ সেপ্টেম্বর, ২০১৮
Representational image
পিনাকী চক্রবর্তী
যে নীতিগুলোর কথা সরকার বলছে, সেগুলো জরুরি, কিন্তু স্বল্পমেয়াদি। ভারতের বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে এমন কিছু কাঠামোগত সমস্যা আছে, সরকারি নীতির মাধ্যমে যার সমাধান করা চটজলদি সম্ভব নয়।
২২ সেপ্টেম্বর, ২০১৮
Child
সুব্রত বিশ্বাস
মনোবিজ্ঞানীদের মতে, কৈশোরে ছেলেমেয়েদের এত রকম দৈহিক ও মানসিক পরিবর্তন হয় যে তারা কিছুটা দিশেহারা হয়ে পড়ে। মনোবিদ স্ট্যানলি হল এই বয়সের (বিশেষত এগারো থেকে চোদ্দো) ছেলেমেয়েদের বোঝানোর জন্য ‘ফ্ল্যাপার’ শব্দটি ব্যবহার করেছিলেন, যার অর্থ, যে পাখির পাখনার পরিপূর্ণ বিকাশ হতে এখনও বাকি, কিন্তু বাসার মধ্যে থেকেই যে ওড়ার ব্যর্থ চেষ্টা করে
২২ সেপ্টেম্বর, ২০১৮
Clash
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
অশান্তি স্কুলে শিক্ষক নিয়োগ নিয়ে। নতুন শিক্ষক হিসেবে যাঁদের পাঠানো হয়েছে স্কুলে, তাঁদের প্রয়োজনীয়তাই নেই। যে সব বিষয়ে শিক্ষক প্রয়োজন, সেই সব বিষয়ের শিক্ষক দেওয়া হোক— এলাকায় দাবি ছিল সে রকমই। অগ্নিগর্ভ ইসলামপুরের একটি অংশ থেকে অন্তত তেমনই দাবি করা হচ্ছে।
২১ সেপ্টেম্বর, ২০১৮
Player
এক দেশের খেলোয়াড়ের অন্য দেশের হয়ে খেলার ঘটনাও বিরল নয়। কিন্তু বাহরিন আর কাতারের ক্ষেত্রে সমস্যাটা অন্য। এরা খাতায়-কলমে খেলোয়াড়দের নাগরিকত্ব দিলেও, এক প্রকার তাঁদের কিনেই নেয়
২২ সেপ্টেম্বর, ২০১৮
Nabanna
রাজ্যে যে ডেঙ্গি ছড়াইতেছে, ইহা কি অবিশ্বাস্য? রাজ্য সরকারই এই বৎসর মার্চ মাসে একটি রিপোর্ট প্রকাশ করিয়াছিল। ‘স্টেট ভেক্টর বোর্ন ডিজ়িজ়েস কন্ট্রোল অ্যান্ড সিজ়নাল ইনফ্লুয়েঞ্জা প্ল্যান, ২০১৮’ নামে ওই পুস্তিকার তথ্য অনুসারে, ২০১৭ সালে রাজ্যে ডেঙ্গিতে আক্রান্ত হইয়াছিলেন প্রায় সাঁইত্রিশ হাজার মানুষ
২১ সেপ্টেম্বর, ২০১৮
Sodepur
ট্রেন চলাচল লইয়া রেলের তরফে ভুল ঘোষণা হওয়ায় এক দল ক্ষিপ্ত যাত্রী উন্মত্ত হইয়া টিকিট কাউন্টার-সহ রেলের কন্ট্রোল রুম পর্যন্ত ভাঙচুর করিলেন। এক দিকে ইহাকে নেহাতই ক্ষুব্ধ জনতার ক্ষোভের প্রকাশ বলিয়া সম্ভ্রমবাচক ব্যাখ্যা দেওয়া যায়। অন্য দিকে, বলিবার অবকাশ থাকে যে, ইহা সোজাসুজি গুন্ডামি, সরকারি সম্পত্তি নষ্ট করিয়া ‘শোধ’ তুলিবার বিকৃত তৃপ্তি।
২১ সেপ্টেম্বর, ২০১৮
Bagri Market
দেবাশিস ভট্টাচার্য
এটা খুবই সত্যি যে, দুর্ঘটনা কখনও বলে-কয়ে আসে না। অকস্মাৎ এসে ছন্দপতন ঘটায়। কিন্তু অশুভের আশঙ্কা বোঝা গেলে সতর্ক হওয়া যাবে না, এমনটাও নয়। বিপদের আঁচ পেলে তা আটকানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করার মধ্যে যা আছে তা হল বাস্তববোধের প্রকাশ।
২১ সেপ্টেম্বর, ২০১৮
Border
অনুপম কাঞ্জিলাল
ডোনাল্ড ট্রাম্প যে ভাষায় কথা বলেন, তা ক্ষমতার অভিমুখ ধরে চলা রাজনীতির ভাষা। ডোনাল্ড ট্রাম্প জানেন তাঁর দেশের অনেক নাগরিকই এই ভাষা শুনতে চান, সে ভাবেই তৈরি করা হয়েছে তাঁদের।
২১ সেপ্টেম্বর, ২০১৮
Babul Supriyo
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
অনেকেই মত প্রকাশ করেন অথবা হা-হুতাশ করেন যে, ভারতীয় রাজনীতির সেই যুগটা অতীত। ভারতীয় রাজনীতির সামগ্রিক চরিত্রে অবনমণের ছাপ খুব স্পষ্ট বলে তাঁদের অভিযোগ। বাবুল সুপ্রিয় যেন সেই অভিযোগেই একটা সিলমোহর দিলেন।
২০ সেপ্টেম্বর, ২০১৮
Saogat
প্রসঙ্গত, ‘সওগাত’-এর পূর্বে ১৮৮৪ সালে প্রকাশিত ‘আখবারে এসলামীয়া’, ১৮৯২ সালে ‘মিহির’ পত্রিকা, ১৮৯৭-তে ‘হাফেজ’, ১৮৯৮ ও ১৯০৩-১৯১১ তিন পর্যায়ে ‘কোহিনুর’ ১৮৯৯-তে ‘ইসলাম প্রচারক’, ১৯০৩-এ ‘নবনূর’, ১৯১৫-তে মৌলানা আকরম খাঁর সম্পাদনায় আল-এছলাম, ও সাপ্তাহিক মোহাম্মদী পত্রিকা সমূহ প্রকাশিত হয়েছিল
২১ সেপ্টেম্বর, ২০১৮
Nirmala Sitharaman
২০ সেপ্টেম্বর, ২০১৮
Artist
ভারতবর্ষে ধর্মীয় সম্প্রীতির আসল সুরটিও এই মিরপুর গ্রামের মতোই দৈনন্দিনতা বা স্বাভাবিকতার মধ্যেই লুকাইয়া আছে। সেখানে সদম্ভে নিজেকে ধর্মনিরপেক্ষ বলিয়া প্রতিপন্ন করিবার প্রচণ্ড তাগিদ নাই।
২০ সেপ্টেম্বর, ২০১৮
Depression
সীমন্তিনী মুখোপাধ্যায় ও অচিন চক্রবর্তী
স্বাস্থ্য-সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই ধরনের নানান পোস্টার প্রায়ই দেখা যায় মন্ত্রকের টুইটার অ্যাকাউন্টে। ভ্রান্ত ধারণা এবং অপেশাদারি জ্ঞানে ঠাসা কয়েকটি পোস্টার এর মধ্যেই জন্ম দিয়েছে অপ্রয়োজনীয় বিতর্কের
২০ সেপ্টেম্বর, ২০১৮
Protset
দেবর্ষি দাস
নাগরিক পঞ্জির শেষ খসড়ায় প্রায় ৪০ লক্ষ মানুষ নাগরিকত্বের জন্য আবেদন করেও তালিকায় জায়গা পাননি। এ ছাড়া আরও অসমবাসী আছেন যাঁরা আবেদন করেননি, তাই তালিকায় নাম নেই। দুটো মেলালে সংখ্যাটা আরও বাড়বে।
২০ সেপ্টেম্বর, ২০১৮
protest
প্রকৃতপক্ষে আধুনিক পুঁজিবাদী ব্যবস্থার প্রতিষ্ঠার সঙ্গে জাতির উৎপত্তির বিষয়টি অঙ্গাঙ্গি। সামন্ততান্ত্রিক সমাজে যোগাযোগের অভাবে মানুষেরা বিচ্ছিন্ন অবস্থায় ক্ষুদ্র ক্ষুদ্র দলে বিভক্ত হয়ে বাস করত।
২০ সেপ্টেম্বর, ২০১৮
আরও খবর
আপনার পছন্দ