এক মন্ত্রী অন্য মন্ত্রীর দিকে আঙুল তুলিতেছেন। বাগড়ির ‘ব্যবসা’কে ‘গুন্ডামি’ বলিয়া চিহ্নিত করিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী। তাঁহার অভিযোগ, ন্যূনতম বিধিপালনেও ব্যবসায়ীদের অনীহা। রবীন্দ্রভক্ত মুখ্যমন্ত্রী হয়তো জানিবেন, অন্যায় যে করে আর অন্যায় যে সহে, দুই পক্ষের জন্যই কবি সমান ঘৃণার সুপারিশ করিয়াছিলেন।
১৮ সেপ্টেম্বর, ২০১৮
অবশেষে বধূ-নির্যাতনবিরোধী আইনকে পূর্বের শক্তি ফিরাইয়া দিল সুপ্রিম কোর্ট। স্বামী ও তাঁহার আত্মীয়দের বধূ-নির্যাতনের অভিযোগে গ্রেফতার করা হইবে কি না, সে সিদ্ধান্ত পুলিশের উপরেই ফের ন্যস্ত হইল, খারিজ হইল ‘পরিবার কল্যাণ কমিটি’।
১৯ সেপ্টেম্বর, ২০১৮
political party
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
খুব সম্প্রতি পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৩৪ শতাংশ আসনে তৃণমূল কংগ্রেসের জয় নিয়ে হইচই পড়ে গিয়েছিল। শোরগোল তুলেছিল বাম-বিজেপি-কংগ্রেস সহ সব বিরোধীরা।
১৯ সেপ্টেম্বর, ২০১৮
Mayawati
জয়ন্ত ঘোষাল
সহজ সরল বিশ্লেষণে মনে হয় মোদীবিরোধী জোটেই মায়াবতীর লাভ। সমাজবাদী পার্টির সঙ্গে আসন সমঝোতা করে নিজেদের আসন বাড়াতে পারলে তিনি ভারতের প্রথম ‘দলিত’ প্রধানমন্ত্রীও তো হতে পারেন। যে ভাবে কুমারস্বামী মুখ্যমন্ত্রী হয়েছেন।
১৯ সেপ্টেম্বর, ২০১৮
Protest
কয়েক মাস আগে সুপ্রিম কোর্টে পুণে পুলিশের পিটিশনে কিন্তু একবোটে আর ভিডেই প্রধান অভিযুক্ত ছিলেন। কিন্তু প্রধান অভিযুক্তদের ধরা হয়নি। সুতরাং পুলিশ বুঝেছে যে সেই একই কেসে এই সমাজকর্মীদেরও বেশি দিন আটকে রাখা যাবে না। তাই বেনামি চিঠি, যাতে নাকি প্রধানমন্ত্রীকে মারার ষড়যন্ত্রের কথা বলা আছে।
১৯ সেপ্টেম্বর, ২০১৮
Vijay MAllya
ঘটনা হইল, যদি বা সিবিআই অধিকর্তা শর্মা রাহুল গাঁধীর অভিযোগমতো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ব্লু-আইড বয়’ বা বিশেষ স্নেহপাত্র না-ই হন, তাহা সত্ত্বেও সিবিআই কেন বিজয় মাল্য বিষয়ক লুক-আউট নোটিসটি উপর্যুপরি লঘু করিতেছিল, তাহার কোনও ব্যাখ্যা জনসমক্ষে এখনও প্রকাশিত হয় নাই।
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Farmer
২০১৭ এবং ২০১৮ সালে কৃষক বিক্ষোভের মুখে কেন্দ্র ত্রিশ হাজার কোটি টাকার ডাল কিনিয়াছে, কিন্তু তাহার ব্যবহারের উপায় স্থির করিতে পারে নাই। নিলাম ডাকিয়া ডাল বিক্রয় করিবে, না কি দেশের দরিদ্রতম জেলাগুলিতে রেশন ব্যবস্থার মাধ্যমে বিলি করিবে?
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Alliance
উদয়ন বন্দ্যোপাধ্যায়
ক’দিন আগেও যা ছিল অ্যান্টি-ন্যাশনাল, তাই এখন ‘আরবান নকশাল’। জাতীয়তাবাদ বিষয়টি এখন আর বুঝিয়ে ওঠা যাচ্ছে না। যাঁদের নিয়ে জাতীয়তাবাদী ওই সুখস্বপ্ন রচনার চেষ্টা হয়েছে, তাঁরা, অর্থাৎ হিন্দুরাই, এখন দ্বিধাবিভক্ত
১৮ সেপ্টেম্বর, ২০১৮
BJP MP feet wash
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
তথাকথিত পরম্পরায় অনেক কিছুই থাকে, যা আদি-অনন্তকাল ধরে অনুসৃত না হতেই পারে। সব পরম্পরাকে চিরন্তন হিসেবে ধরে নেওয়া যায় না, কারণ পরম্পরা মাত্রই ইতিবাচক, এমনটা ভেবে নেওয়ার কোনও অবকাশ নেই।
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Saogat Patrika
মুসলিম সমাজ ও নারী জাগরণে ‘সওগাত’ পত্রিকার ভূমিকার কথা তিনি তুলে ধরেছেন। কিন্তু কোন পটভূমিতে পত্রিকাখানি সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দীন প্রকাশ করেছিলেন এবং পত্রিকায় ছবি ছাপা নিয়ে রক্ষণশীল মুসলিম সমাজের কী প্রতিক্রিয়া হয়েছিল, তা উল্লেখ করেননি।
১৯ সেপ্টেম্বর, ২০১৮
Auto
পার্থপ্রতিম বিশ্বাস
মনে রাখা দরকার, বড় আধুনিক শহরের পরিবহণ ব্যবস্থায় গণপরিবহণই এখন উন্নত বিকল্পের মর্যাদা পাচ্ছে। স‌ংখ্যার নিরিখে অটো এই শহরের মোট যানসংখ্যার মাত্র তিন শতাংশ হলেও যাত্রী পরিবহণের নিরিখে সেটি তৃতীয় বৃহত্তম স্থান দখল করে।
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Bagri
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
জ্বলন্ত বাগড়ি মার্কেটের সামনে দাঁড়িয়ে কলকাতার মেয়র তথা রাজ্যের দমকল মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়ের বয়ানে তো অনেকটা সে রকমই মনে হয়।
১৭ সেপ্টেম্বর, ২০১৮
Rahul Gandhi
কিছু দিন আগে সংসদের ভিতর রাহুলকে ভালবাসায় বুঁদ হতে দেখা গিয়েছে, মোদীকে জড়িয়ে ধরতে গিয়ে। পরক্ষণেই নিজের জায়গায় এসে চোখ টিপে ‘রক’ কালচারে বুঁদ হয়েছেন।
১৮ সেপ্টেম্বর, ২০১৮
Zahoor Watali
কাশ্মীর এমনই একটি অঞ্চল, যেখানে এক দিকে সন্ত্রাসের আতঙ্ক তাড়া করিয়া ফিরে, অন্য দিকে সন্ত্রাসের তদন্তে কোনও না কোনও ভাবে— অনেক সময় অকারণে— জড়াইয়া পড়িবার ভয় রাতের নিদ্রা হরণ করে
১৬ সেপ্টেম্বর, ২০১৮
Anganwadi
কেন্দ্র সর্বোচ্চ বেতন ধার্য করিল সাড়ে চার হাজার টাকা। প্রশ্ন উঠিয়াছে, সাড়ে বাইশ শত টাকা বেতনের সহায়িকা কি নিজের সন্তানকে পুষ্টিকর খাবার দিতে পারিবেন?
১৬ সেপ্টেম্বর, ২০১৮
LPG
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
কাচের ঘরে বসে আছি আমরা সবাই এবং ঢিল ছুড়ছি ক্রমাগত। লাগে তুক, না লাগে তাক। যে সাধারণ মানুষের আস্থা ও বিশ্বাস অর্জনই একমাত্র লক্ষ্য হওয়া উচিত সংসদীয় গণতন্ত্রে অংশগ্রহণকারী প্রতিটি রাজনৈতিক দলের, সেই মানুষের দিকে তাকান, দেখুন ওই আম আদমির বিভ্রান্ত মুখ।
১৬ সেপ্টেম্বর, ২০১৮
Apdr
এপিডিআর রাষ্ট্রের সন্ত্রাস ও নানা অনৈতিক কাজের বিরুদ্ধে প্রতিবাদে সর্বদা লড়াকু ভূমিকা নেয়। প্রয়োজনে রাষ্ট্রের দ্বারা আক্রান্ত সাধারণ মানুষকে আইনি সহায়তা দেয়। এটাই রাষ্ট্রের চক্ষুশূল হয়
১৬ সেপ্টেম্বর, ২০১৮
Self Check out Store
বেশ কিছু দোকান ক্রেতার সুবিধা বাড়াইবার অভিপ্রায়ে ‘সেল্ফ চেক আউট’ প্রক্রিয়া চালু করিয়াছে। এই ক্ষেত্রে কোনও ক্যাশিয়ার থাকেন না, কাউন্টারে যাইয়া ক্রেতা নিজেই সকল হিসাব ও অর্থপ্রদান মিটাইয়া লন।
১৬ সেপ্টেম্বর, ২০১৮
Homosexuality
গৌতম চক্রবর্তী
অর্জুন তখন শ্রীকৃষ্ণের রাসলীলা দেখবেন বলে নাছোড়বান্দা। দেবী ত্রিপুরসুন্দরী তাঁকে এক জলাশয়ে পাঠালেন। সেখানে স্নান সেরে অর্জুন আভরণে বিভূষিতা সুন্দরী এক নারীতে পর্যবসিত হলেন, আগের কথা প্রায় ভুলে গেলেন
১৬ সেপ্টেম্বর, ২০১৮
London Diary
প্রথম বিশ্বযুদ্ধ-শেষের শতবর্ষ পূর্তি ও হাইক্লেয়ার কাস্‌ল-এর কথা মাথায় রেখে হচ্ছে অনুষ্ঠান ‘হিরোজ় অ্যাট হাইক্লেয়ার’, বিশ্বযুদ্ধে প্রাণ-দেওয়া সৈন্যদের স্মরণে।
১৬ সেপ্টেম্বর, ২০১৮
Job
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সেপ্টেম্বর মাস থেকে আর বেতন দেওয়া হবে না অনুমোহনহীন সরকারি পদে কর্মরতদের। সিদ্ধান্ত নিয়েছিল সরকার। বিজ্ঞপ্তিও জারি হয়ে গিয়েছিল অগস্টের শেষ দিকেই। হইচই তখন একেবারেই হয়নি। কারণ তখন বোঝাই যায়নি যে, এত বৃহদাকার ছায়া ফেলবে রাজ্য সরকারের এই পদক্ষেপ
১৫ সেপ্টেম্বর, ২০১৮
Senior Citizen
সত্তরোর্ধ্ব বয়সে এসে, কম্পিউটার-নির্ভর জগতে খুব সমস্যায় পড়েছি। অত্যন্ত নিকটজনের বিয়ের ব্যাপারে নামী মেট্রিমনিয়াল সাইটের সহযোগিতা নিতে হয়েছে। বাড়িতে যারা নেট কানেকশন সহযোগে ল্যাপটপ ব্যবহার করে, তাদের সময় নেই নেট ঘেঁটে পাত্রপাত্রীর বায়োডেটা ও ছবি বার করার
১৬ সেপ্টেম্বর, ২০১৮
Amit Shah
অমিত শাহ একা নহেন। সঙ্ঘ পরিবারের কর্তা মোহন ভাগবত স্বামী বিবেকানন্দের শিকাগো সম্মেলনের বক্তৃতার ১২৫ বৎসর উদ্‌যাপনের আনন্দে হিন্দুদের সঙ্ঘবদ্ধ হইবার ডাক দিলেন, কারণ একতাই বল।
১৫ সেপ্টেম্বর, ২০১৮
G D Birla
সম্পূর্ণ বাহিরের কোনও ঘটনায় যদি শৈশব কোনও কারণে আঘাতপ্রাপ্ত হয় এবং সেই ঘটনার অকুস্থল যদি শিশুর নিজের বিদ্যালয়ই হয়? তাহা হইলেও কি বিদ্যালয় কর্তৃপক্ষের কিছু দায় থাকিয়া যায় না?
১৫ সেপ্টেম্বর, ২০১৮
Namaz
মিলন দত্ত
‘অপরতা’র ইতিহাসটা দীর্ঘ। তবু মেলামেশা তো ছিল। এক সঙ্গে অনেকটা পথ চলায় তত অসুবিধে ছিল না এত দিন। কিন্তু অবস্থা এখন এতটাই খারাপ যে রক্তক্ষরণ হয়েই চলেছে।
১৫ সেপ্টেম্বর, ২০১৮
Health
সায়ন দাস ও অমিতাভ সরকার
কী ভাবে ঘুচবে এই অসাম্য? বিভিন্ন বিকল্প পরীক্ষানিরীক্ষা থেকে শিক্ষা নিয়ে, আলমা আটা আস্থা জ্ঞাপন করেছিল প্রাথমিক স্বাস্থ্য ব্যবস্থায়, যা কিনা অবস্থানগত ভাবে সব চেয়ে বেশি সংখ্যক মানুষের সব চেয়ে কাছের এবং যা অধিকাংশ রোগ মোকাবিলায় সক্ষম।
১৫ সেপ্টেম্বর, ২০১৮
Main Gate
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
দায় কার? গলদটা ঠিক কোথায়? কিছুতেই উত্তর মিলছে না যেন।
১৪ সেপ্টেম্বর, ২০১৮
Krishna
তিনি লিখেছেন, বহু রাজা শিশুপালকে সমর্থন করলেন। সেই সব নৃপতিদের ভীষ্ম শৃগাল ও শিশুপালকে সারমেয় বলে গালি দিলেন। কিন্তু মহাভারতে উল্টো আছে। শিশুপাল ভীষ্ম, কৃষ্ণ-সহ সকল পাণ্ডবকে শৃগাল, সারমেয়-সহ নানা অসম্মানজনক বিশেষণ প্রয়োগ করে গালমন্দ করেছেন।
১৫ সেপ্টেম্বর, ২০১৮
Mamata Banerjee
মাঝেরহাট ব্রিজটির মেরামতিতে খরচ হইত সাকুল্যে সওয়া তিন কোটি টাকা— মুখ্যমন্ত্রীর পূজার চাঁদার মাত্র সাড়ে বারো শতাংশ। খরচের হিসাব কষিবার পরও কাজটি এক বৎসর আটকাইয়া থাকিল।
১৪ সেপ্টেম্বর, ২০১৮
Hima Das and Swapna Barman
রাজনীতির এই রূপ আকাঙ্ক্ষার কারণ হইতে পারে স্বপ্না-হিমার জয়ের ধরনটি। নোবেলজয়ী ব্যক্তি দেশের গর্ব হইলেও কোন কৃতিত্বে সেই গর্ব, ইহা অনুধাবন করা জনসাধারণের পক্ষে কষ্টকর। অপর পক্ষে, ক্রীড়ায় পদক জয়ের অঙ্কটি সর্বজনবোধ্য।
১৪ সেপ্টেম্বর, ২০১৮
Homo Sexuality
সেমন্তী ঘোষ
ছয় সেপ্টেম্বরের রায়টি যে ঐতিহাসিক, তা অনেক বারই শোনা গিয়েছে। কিন্তু সমকামিতার স্বীকৃতি ছাড়াও এতে আর একটা ঐতিহাসিকতার বিষয় আছে। সেটা হল, নাগরিক ও রাষ্ট্রের সম্পর্কের ক্ষেত্রে আদালতের নির্দেশ।
১৪ সেপ্টেম্বর, ২০১৮
Shibaditya Sen
অপ্রকাশ রায়
শিবাদিত্য সেনের অনুবাদ যে অর্থশাস্ত্র ও দর্শনের জটিল যোগের বিষয়টাকে সাধারণ পাঠকের নাগালের মধ্যে আনতে পেরেছে, তার প্রধান কারণ, শিবাদিত্য শুধু অমর্ত্য সেনই পড়েননি, এই সংক্রান্ত আলোচনার বৃহত্তর জগৎটা ছিল তাঁর বিচরণক্ষেত্র।
১৪ সেপ্টেম্বর, ২০১৮
amit shah
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
অমিত শাহের বক্তব্যে তাচ্ছিল্য রয়েছে। যা কিছু তাঁদের মতের সঙ্গে মেলে না, সেই সমস্ত কিছুর প্রতি তাচ্ছিল্য। শুধুমাত্র কণ্ঠস্বরের উচ্চতায় যাবতীয় সমালোচনাকে তুচ্ছতায় পর্যবসিত করার প্রচেষ্টা যেন এক। এই প্রচেষ্টা অত্যন্ত বিপজ্জনক।
১৩ সেপ্টেম্বর, ২০১৮
Bridge
আমাদের দেশে কোনও কাজের কেউই দায়ভাগ বহন করেন না। এটাই স্বাধীন ভারতের দায়িত্বমুক্তির স্বাধীনতা। যে যার নিজের লভ্যাংশ বুঝে নিয়ে রা কাড়েন না।
১৪ সেপ্টেম্বর, ২০১৮
Presidency Convocation
সংশয় নাই, ছাত্রসমাজের এই উচ্ছৃঙ্খলতাও কিন্তু প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের ব্যর্থতারই প্রতিফলন। কেবল কত জন দুষ্টস্বভাব ছাত্রছাত্রী একত্র হইয়া গোলমাল পাকাইতেছে, মন্ত্রী হইতে প্রাক্তনী অনেকের কণ্ঠেই এমন বিরাগ শোনা গেলেও তাহা সামগ্রিক সত্য হইতে পারে না।
১৩ সেপ্টেম্বর, ২০১৮
Farmers' protest
পেট্রল-ডিজ়েলের মূল্যবৃদ্ধিতে মধ্যবিত্তের গায়ে আঁচ লাগিয়াছে বটে; ডলারের সাপেক্ষে টাকার দাম কমাতেও হয়তো মধ্যবিত্ত অস্মিতা আহত হইয়াছে। কিন্তু, এখনও অবধি সেই ধাক্কা মধ্যবিত্তের বাজারের থলিতে প্রত্যক্ষ থাবা বসায় নাই
১৩ সেপ্টেম্বর, ২০১৮
RSS
অমিতাভ গুপ্ত
শুধু রামমন্দির আর গোরক্ষকের আয়নায় সঙ্ঘ পরিবারকে দেখলে খণ্ডদর্শন হবে। শুধু বিজেপির রাজনীতি দিয়েও ধরা যাবে না তাকে। বিশ্ব হিন্দু পরিষদ যেমন রয়েছে তার ছত্রচ্ছায়ায়, গৌ সম্বর্ধন যেমন রয়েছে, তেমনই আছে বিদ্যা ভারতী, মজদুর সঙ্ঘ বা বনবাসী কল্যাণ আশ্রম, এমনকি মুসলিম রাষ্ট্রীয় মঞ্চ।
১৩ সেপ্টেম্বর, ২০১৮
Education
কুমার রাণা
ভারতে প্রাইভেট স্কুলের সমগ্র কার্যকারণটাই সামাজিক বিভাজনের সঙ্গে যুক্ত। চড়া কাঞ্চনমূল্য দিতে না পারা হাসিম শেখ রামা কৈবর্তদের সন্তানরা ডাক্তার-ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্নটুকুও দেখতে শিখবে না।
১৩ সেপ্টেম্বর, ২০১৮
Krishna
তবে কৃষ্ণ শুধুমাত্র তাঁর রাজনৈতিক প্রতিপক্ষদের নিপাতিত করে ক্ষান্ত হননি, তিনি ভারতভূমি থেকে শক্তিশালী অনার্যদেরও নিশ্চিহ্ন করতে চেয়েছিলেন— ব্রাহ্মণ্যশক্তি ও তার অনুগামী আর্য ক্ষত্রিয়দের সুপ্রতিষ্ঠিত করতে।
১৩ সেপ্টেম্বর, ২০১৮
আরও খবর
আপনার পছন্দ