Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Aliah University Admission 2023

স্নাতকে ভর্তি প্রক্রিয়া শুরু রাজ্যের আলিয়া বিশ্ববিদ্যালয়ে, কোন কোন কোর্সে আবেদন করা যাবে?

পড়ুয়ারা কলেজের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। ওয়েবসাইটে আপলোড করতে হবে সমস্ত প্রয়োজনীয় নথিও ।

স্নাতকে ভর্তি প্রক্রিয়া শুরু রাজ্যের আলিয়া বিশ্ববিদ্যালয়ে।

স্নাতকে ভর্তি প্রক্রিয়া শুরু রাজ্যের আলিয়া বিশ্ববিদ্যালয়ে। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১৮:০৮
Share: Save:

দ্বাদশের ফল প্রকাশের সঙ্গে সঙ্গে বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে চলতি শিক্ষাবর্ষে স্নাতকে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে রাজ্যের আলিয়া বিশ্ববিদ্যালয়েও। সে সংক্রান্ত বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। শুরু হয়ে গিয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়াও।

কোন কোন বিষয়ে কী কী স্নাতক ডিগ্রির সুযোগ রয়েছে?

১) বিটেক ডিগ্রি- সিভিল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং।২) বিসিএ ডিগ্রি। ৩) বিএ অনার্স ডিগ্রি- আরবি, বাংলা, ইংরেজি, উর্দু, ইতিহাস, ভূগোল, অর্থনীতি, ইসলামিক থিওলজি, ইসলামিক স্টাডিজ।৪) বিএসসি অনার্স ডিগ্রি- পদার্থবিদ্যা, রসায়ন, অঙ্ক, রাশিবিজ্ঞান, উদ্ভিদবিদ্যা, মাইক্রোবায়োলজি, প্রাণিবিদ্যা, নার্সিং, ভূগোল, অর্থনীতি।

প্রয়োজনীয় যোগ্যতা:

আবেদন জানানোর জন্য পড়ুয়াদের দ্বাদশের পরীক্ষায় মোট নম্বর এবং সংশ্লিষ্ট বিষয়েও নির্দিষ্ট নম্বর থাকতে হবে। প্রতি বিষয়ের ক্ষেত্রে প্রয়োজনীয় যোগ্যতার মাপকাঠি আলাদা। যা জানা যাবে মূল বিজ্ঞপ্তি থেকে।

ভর্তির শর্ত:

কোর্সে ভর্তির জন্য পড়ুয়াদের দিতে হবে ১০০ নম্বরের প্রবেশিকা পরীক্ষা। এর পর কাউন্সেলিংয়ের পর চূড়ান্ত মেধাতালিকা প্রকাশের পর কোর্সে ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের।

প্রবেশিকা পরীক্ষার দিনক্ষণ (সম্ভাব্য):

আগামী ২, ৮ এবং ৯ জুলাই সকাল ১১টা থেকে দুপুর ১টা এবং দুপুর আড়াইটে থেকে বিকেল সাড়ে ৪টের দু’টি পর্বে হবে বিভিন্ন বিষয়ের প্রবেশিকা পরীক্ষা। রাজ্যের বিভিন্ন শহরে থাকবে পরীক্ষাকেন্দ্র। পরীক্ষার দিন সঙ্গে রাখতে হবে অ্যাডমিট কার্ড। যা ২৫ জুন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

আবেদন প্রক্রিয়া:

পড়ুয়ারা কলেজের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। ওয়েবসাইটে আপলোড করতে হবে সমস্ত প্রয়োজনীয় নথিও। তবে নথি জমা দিয়েও আবেদন করতে পারবেন। আবেদনমূল্য বাবদ মহিলা এবং পুরুষ প্রার্থীদের জমা দিতে হবে যথাক্রমে ৩০০ এবং ৪০০ টাকা। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ১১ জুন।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কোর্সে ভর্তির জন্য প্রয়োজনীয় যোগ্যতা, আসন সংখ্যা-সহ অন্যান্য তথ্য জানার জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE