Advertisement
০১ মে ২০২৪
PG Admission 2023

আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পড়বেন? শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া

২০২৩-২৪ শিক্ষাবর্ষে কলা, বিজ্ঞান এবং বাণিজ্য বিভাগে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Alipurduar University

আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৭:১৬
Share: Save:

রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে স্নাতকোত্তর কোর্সে ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া। আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়েও রয়েছে স্নাতকোত্তর পড়ার সুযোগ। প্রতিষ্ঠানের তরফে তার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ওয়েবসাইটে।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে কলা, বিজ্ঞান এবং বাণিজ্য বিভাগে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বাংলা, ইংরেজি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, ভূগোল, সংস্কৃত, অর্থনীতি, বাণিজ্য, রসায়ন, পদার্থবিদ্যা, প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা এবং গণিত বিষয়ে স্নাতকোত্তর পড়ার সুযোগ রয়েছে। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতক হতে হবে। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।বাংলা, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন বিভাগে ৪২ জন করে ভর্তি হতে পারবেন। ইংরেজি ও ইতিহাস বিভাগে আসন সংখ্যা রয়েছে ৪৯টি করে। ভূগোল, অর্থনীতি, বাণিজ্য, প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা বিভাগে ১১টি করে আসন সংখ্যা রয়েছে। সংস্কৃত, রসায়ন, গণিত এবং পদার্থবিদ্যায় ১৮জন করে ভর্তি হতে পারবেন।

আবেদন প্রক্রিয়া জানতে প্রথমে আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকেই সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনপত্র জমা দেওয়া যাবে।

এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alipurduar University Course Admission 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE