Advertisement
০৬ মে ২০২৪
WB SET 2023

শুরু হয়ে গিয়েছে সেটের আবেদন প্রক্রিয়া, বিজ্ঞপ্তি কলেজ সার্ভিস কমিশনের

আবেদন প্রক্রিয়া মঙ্গলবার দুপুর ১২টা থেকে শুরু হয়েছে। চলবে ৩১ অগস্ট রাত ১২টা পর্যন্ত।

WB SET Exam 2023

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ১৮:১৯
Share: Save:

কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতার জন্য চলতি বছরে রাজ্য স্তরের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট)-এর অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হল মঙ্গলবার থেকে। সেই মর্মে মঙ্গলবারই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে রাজ্যের কলেজ সার্ভিস কমিশন (ডব্লিউবিসিএসসি)-এর ওয়েবসাইটে। একইসঙ্গে বিজ্ঞপ্তিতে পরীক্ষার জন্য প্রয়োজনীয় যোগ্যতা, নিয়মাবলি-সংক্রান্ত অন্যান্য তথ্যও প্রকাশ করা হয়েছে।

স্টেট এলিজিবিলিটি টেস্ট বা সেট রাজ্যের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে ‘অ্যাসিস্ট্যান্ট প্রফেসর’ নিয়োগের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা। এই পরীক্ষার জন্য কলেজ সার্ভিস কমিশনের ওয়েবসাইট https://www.wbcsconline.in/ -এ গিয়ে আবেদন জানাতে পারবেন। আবেদন প্রক্রিয়া মঙ্গলবার দুপুর ১২টা থেকে শুরু হয়েছে। চলবে ৩১ অগস্ট রাত ১২টা পর্যন্ত। আবেদনপত্রে কোনও ভুল থাকলে তা সংশোধন করা যাবে ৯ সেপ্টেম্বর থেকে ১১ সেপ্টেম্বরের মধ্যে। পরীক্ষা হবে আগামী ১৭ ডিসেম্বর।

এ বছর মোট ৩৩টি বিষয়ের উপর রাজ্যের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার আয়োজন করা হবে। মোট দু’টি পেপারে অবজেক্টিভধর্মী প্রশ্নের উপর পরীক্ষা নেওয়া হবে। প্রতি পেপারেই মোট নম্বর থাকবে ১০০। সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা এবং দুপুর ১২টা থেকে দুটো, দু’টি পর্বে আয়োজন করা হবে পরীক্ষার। আবেদন জানানোর জন্য প্রয়োজনীয় যোগ্যতার বিষয়ে মূল বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানানো হয়েছে।

আগ্রহীরা কমিশনের ওয়েবসাইটে গিয়ে পরীক্ষার জন্য আবেদন জানাতে পারবেন। প্রয়োজনীয় নথি ছাড়াও আবেদনমূল্য বাবদ এসসি/এসটি/ পিডব্লিউডি/ ট্রান্সজেন্ডার শ্রেণিভুক্তদের ৩০০ টাকা, ওবিসি এবং অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়াদের ৬০০ টাকা এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের ১২০০ টাকা জমা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE