Advertisement
২৫ জুন ২০২৪
CAT 2023

আইআইএম থেকে এমবিএ বা পিজিডিএম পড়বেন? আগামী ২ অগস্ট থেকে শুরু ক্যাটের রেজিস্ট্রেশন

মোট তিনটি পর্বে এই কম্পিউটার-নির্ভর পরীক্ষাটি আয়োজিত হবে।

CAT 2023

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১৭:৪০
Share: Save:

দেশের নামী ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানগুলির গ্র্যাজুয়েট ম্যানেজমেন্ট প্রোগ্রামগুলিতে ভর্তির পরীক্ষা কমন অ্যাডমিশন টেস্ট (ক্যাট)। চলতি বছরে দেশে বিভিন্ন আইআইএম (ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট)-এ ভর্তির জন্য ক্যাট-এর বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। রবিবার সেই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যাঁরা এ বছর ক্যাট-এর প্রস্তুতি নিচ্ছেন, তাঁরা এর জন্য নির্দিষ্ট ওয়েবসাইট iimcat.ac.in -এ গিয়ে বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন।

প্রকাশিত সময়সূচি অনুযায়ী, ক্যাট-এর রেজিস্ট্রেশন চলবে আগামী ২ অগস্ট থেকে ১৩ সেপ্টেম্বর। পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশিত হবে ২৫ অক্টোবর। এর পর ৬ নভেম্বর হবে পরীক্ষা। দেশের ১৫৫টি শহরে আয়োজন করা হবে পরীক্ষা। মোট তিনটি পর্বে এই কম্পিউটার নির্ভর পরীক্ষাটি আয়োজিত হবে। প্রথম পর্বের পরীক্ষা চলবে সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ১০টা। দ্বিতীয় পর্বের পরীক্ষা হবে দুপুর সাড়ে ১২টা থেকে আড়াইটে পর্যন্ত। বিকেল সাড়ে ৪টে থেকে সন্ধে সাড়ে ৬টা পর্যন্ত চলবে তৃতীয় পর্বের পরীক্ষা।

পরীক্ষার জন্য প্রার্থীদের স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে ন্যূনতম ৫০ শতাংশ নিয়ে স্নাতক হতে হবে অথবা সিএ/ সিএস/ আইসিডব্লিউএ/ এফআইএআই-এর মতো পেশাদারি যোগ্যতা থাকতে হবে অথবা স্নাতকের চূড়ান্ত বর্ষের পড়ুয়া হতে হবে।

পরীক্ষায় উত্তীর্ণরা তাঁদের ক্যাটের নম্বর নিয়ে এমবিএ বা পিজিডিএম-এ ভর্তি হতে পারবেন আইআইএম আমদাবাদ, আইআইএম অমৃতসর, আইআইএম বেঙ্গালুরু, আইআইএম বুদ্ধ গয়া, আইআইএম কলকাতা, আইআইএম ইনদওর, আইআইএম জম্মু, আইআইএম কাশীপুর, আইআইএম কোঝিকোড়, আইআইএম লখনউ-সহ অন্যান্য আইআইএমগুলিতে।

আগ্রহীদের iimcat.ac.in -এই ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন ফর্মের লিঙ্কে ক্লিক করতে হবে। সেখানে নিজেদের নাম নথিভুক্ত করে লগ ইন আইডি তৈরি করতে হবে। এর পর লগ ইন আইডি দিয়ে ঢুকে সমস্ত নথি-সহ আবেদনপত্র জমা দিতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে যথাক্রমে ১২০০ টাকা এবং ২৪০০ টাকাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE