Advertisement
১৩ জুন ২০২৪
WBSU Admission 2024

সাংবাদিকতা এবং গণজ্ঞাপন-সহ একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ

ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটির তরফে বিভিন্ন বিষয়ে পিএইচডি করার সুযোগ দেওয়া হচ্ছে। আগ্রহীদের সশরীরে আবেদনপত্র জমা দিতে হবে।

West Bengal State University.

ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১৬:৪০
Share: Save:

রাজ্য সরকারি বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া। বিশ্ববিদ্যালয়ের তরফে সাংবাদিকতা এবং গণজ্ঞাপন-সহ একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ দেওয়া হচ্ছে। তবে, ভর্তির আবেদনপত্রের সঙ্গে প্রার্থীদের একটি ১,০০০ শব্দের রিসার্চ প্রপোজ়াল লিখে পাঠাতে হবে। অফলাইনে আগ্রহীদের আবেদনপত্র পাঠাতে হবে।

আগ্রহীরা রসায়ন, বাণিজ্য, ইলেক্ট্রনিক্স, ইংরেজি, ফুড অ্যান্ড নিউট্রিশন, হিন্দি, ইতিহাস, সাংবাদিকতা ও গণজ্ঞাপন, মাইক্রোবায়োলজি, ফিলোজ়ফি, ফিজ়িয়োলজি, পদার্থবিদ্যা, রুরাল স্টাডিজ়, সংস্কৃত এবং রাশিবিজ্ঞানের মতো একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ পাবেন। মোট আসনসংখ্যা ৯৪।

উল্লিখিত বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে, এমন প্রার্থীরাই পিএইচডি করার সুযোগ পাবেন। এ ক্ষেত্রে যাঁরা ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট), স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট), স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট (স্লেট), গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট)-এর মধ্যে যে কোনও একটি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাঁরা সরাসরি ইন্টারভিউ দেওয়ার সুযোগ পাবেন।

আগ্রহী প্রার্থীদের অফলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনমূল্য হিসাবে ১,০০০ টাকা জমা দিতে হবে। আবেদনপত্র জমা নেওয়া হবে ১০ জুন পর্যন্ত। আবেদনের জন্য বয়স এবং শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, কর্মজীবনের শংসাপত্র-সহ অন্যান্য নথি জমা দিতে হবে। এই বিষয়ে আরও তথ্য জেনে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE