Advertisement
১৭ জুলাই ২০২৪
Engineering Internships

সাইবার সুরক্ষা নিয়ে অনলাইনে ইন্টার্নশিপ করার সুযোগ, দ্রুত আবেদন জানাতে হবে

ইঞ্জিনিয়ারিং শাখার পড়ুয়াদের জন্য অনলাইনে সাইবার সুরক্ষার ইন্টার্নশিপটি করানো হবে। মোট আট সপ্তাহের মধ্যে সম্পূর্ণ হবে প্রশিক্ষণ।

Cyber Security.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১৫:৫৮
Share: Save:

সাইবার সুরক্ষা নিয়ে কাজ শেখার সুযোগ দিচ্ছে কেন্দ্রীয় সংস্থায়। এই মর্মে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি (এনআইইএলআইআইটি) ভার্চুয়াল অ্যাকাডেমির তরফে একটি ইন্টার্নশিপ করানো হবে। অনলাইনে এর প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ চলাকালীন সাইবার সুরক্ষা সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে কর্মক্ষেত্রে কী ভাবে কাজ করা হয়, তা শেখানো হবে।

কারা এই ইন্টার্নশিপটি করার সুযোগ পাবেন, এই বিষয়ে প্রশ্ন করা হয়েছিল সংশ্লিষ্ট ইন্টার্নশিপের কো-কোর্ডিনেটরকে। তিনি বলেন, ‘‘ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি কিংবা বিজ্ঞান শাখার স্নাতক স্তরে পাঠরত এবং স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তিরা ইন্টার্নশিপটি করার সুযোগ পাবেন।’’

লিন্যাক্স এবং অ্যাডভান্সড সিস্টেম সিকিউরিটি— এই দু’টি বিষয় সংশ্লিষ্ট ইন্টার্নশিপে শেখানো হবে। তবে প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, মূলত লিন্যাক্স-এর বিভিন্ন বিষয় শেখানোর উপরই বেশি জোর দেওয়া হবে। ই-লার্নিং পোর্টালের মাধ্যমে সমস্ত বিষয়বস্তু শেখার সুযোগ হবে।

এ ছাড়াও ডাউট রিম্যুভাল সেশনের মাধ্যমে অংশগ্রহণকারীরা প্রশিক্ষণ চলাকালীন বিভিন্ন বিষয় জেনে নেওয়ার সুযোগ পাবেন। থিয়োরির পাশাপাশি, প্র্যাকটিক্যাল ক্লাসও করানো হবে। প্রশিক্ষণ শেষে একটি ‘মিনি প্রজেক্ট’ সম্পূর্ণ করার পর একটি শংসাপত্র দেওয়া হবে। অংশগ্রহণকারীদের ফি হিসাবে ১,০০০ টাকা জমা দিতে হবে।

আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। এর জন্য এনআইইএলআইআইটি ভার্চুয়াল অ্যাকাডেমির ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। বিজ্ঞপ্তির সঙ্গে থাকা ‘অ্যাপ্লাই নাও’ পোর্টালটিতে প্রবেশ করে আবেদন জমা দিতে হবে। ২ জুন পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। ৫ জুন থেকে ইন্টার্নশিপটি শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE