Advertisement
১৯ জুন ২০২৪
IIP Admission 2024

উচ্চ মাধ্যমিকের পর প্যাকেজিং নিয়ে পড়তে চান? কোথায় মিলবে পড়ার সুযোগ?

লিখিত পরীক্ষা এবং পার্সোনাল ইন্টারভিউয়ের মাধ্যমে পড়ুয়াদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। এর জন্য অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে।

Packaging students.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৩:১৩
Share: Save:

উচ্চ মাধ্যমিকের পর প্যাকেজিং টেকনোলজি নিয়ে পড়াশোনা করতে চান? সুযোগ দিচ্ছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ প্যাকেজিং। এই মর্মে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, প্যাকেজিং নিয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা পড়ার সুযোগ রয়েছে। এ ছাড়াও মাস্টার ইন প্যাকেজিং টেকনোলজি, ব্যাচেলর অফ সায়েন্স ইন প্যাকেজিং টেকনোলজি নিয়েও পড়ানো হবে। মোট আসন সংখ্যা ৫২০।

দ্বাদশ উত্তীর্ণরা প্যাকেজিং টেকনোলজি নিয়ে ব্যাচেলর অফ সায়েন্স ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন। এ ক্ষেত্রে তাঁদের পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, এগ্রিকালচারাল সায়েন্স অ্যান্ড ভোকেশনাল সায়েন্স— এই বিষয়গুলি উচ্চ মাধ্যমিক স্তরে থাকা প্রয়োজন।

পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন প্যাকেজিং পড়ার জন্য বিজ্ঞান বা ইঞ্জিনিয়ারিং শাখায় স্নাতক হতে হবে। স্নাতক স্তরে পদার্থবিদ্যা, রসায়ন এবং গণিত থাকা আবশ্যক। মোট দু'বছরের ওই কোর্সটি পড়ার জন্য প্রতি সিমেস্টার পিছু ৭০ হাজার টাকা ফি জমা দিতে হবে।

মাস্টার ইন প্যাকেজিং টেকনোলজি নিয়ে পড়তে আগ্রহীদের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি শাখায় স্নাতক হতে হবে। এ ছাড়াও চার বছরের ইন্টিগ্রেটেড সায়েন্স গ্র্যাজুয়েটরাও বিষয়টি নিয়ে পড়তে পারবেন। এ ক্ষেত্রেও ৭০ হাজার টাকা প্রতি সিমেস্টার পিছু ফি হিসাবে জমা দিতে হবে।

ভর্তির আবেদন গ্রহণ করা হবে ১০ জুলাই পর্যন্ত। লিখিত পরীক্ষা নেওয়া হবে ১৪ জুলাই। আগ্রহীরা সরাসরি প্রতিষ্ঠানের কলকাতা, হায়দরাবাদ, চেন্নাই, দিল্লি, আহমেদাবাদ, বিশাখাপত্তনমের কার্যালয়ে উপস্থিত হয়ে আবেদন জমা দিতে পারবেন। এ ছাড়াও অনলাইন পোর্টালের মাধ্যমে আবেদনপত্র জমা দেওয়ার সুযোগ রয়েছে। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE