Advertisement
১৭ জুন ২০২৪
WB ITI Admission 2024

মাধ্যমিক উত্তীর্ণদের আইটিআই নিয়ে পড়ার সুযোগ, শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া

ওয়েস্ট বেঙ্গল স্টেট কাউন্সিল অফ ভোকেশনাল ট্রেনিংয়ের তরফে আইটিআই ট্রেড-এর বিভিন্ন বিষয় নিয়ে পড়ার সুযোগ দেওয়া হবে। সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি, বেসরকারি সংস্থা থেকেও সংশ্লিষ্ট পাঠক্রমে ভর্তি হওয়া যাবে।

ITI.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ১২:৫৩
Share: Save:

ওয়েস্ট বেঙ্গল স্টেট কাউন্সিল অফ ভোকেশনাল ট্রেনিংয়ের তরফে আইটিআই ট্রেড-এর বিভিন্ন বিষয় নিয়ে পড়ার সুযোগ দেওয়া হচ্ছে। এই বিষয়ে একটি তথ্য পুস্তিকা প্রকাশ করা হয়েছে। ওই তথ্য অনুযায়ী, আইটিআই ট্রেডের বিভিন্ন বিষয় নিয়ে রাজ্যের সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানে পড়ার সুযোগ রয়েছে। এর জন্য আগ্রহীদের অনলাইনে ভর্তির আবেদন জানাতে হবে।

ভর্তি নেওয়া হবে দু’টি বিভাগে। ‘ই’ এবং ‘এম’ বিভাগের জন্য মাধ্যমিক এবং অষ্টম উত্তীর্ণ ব্যক্তিরা আবেদন করতে পারবেন। উল্লিখিত পরীক্ষাগুলিতে প্রাপ্ত নম্বরের নিরিখে তাঁদের ভর্তি নেওয়া হবে। তাঁরা এক থেকে দু’বছরের জন্য হর্টিকালচার, ড্রেস মেকিং, মেকানিক অটো বডি রিপেয়ার, আর্লি চাইল্ডহুড এডুকেটর, ড্রোন টেকনিশিয়ান, সোলার টেকনিশিয়ান— এমন ইঞ্জিনিয়ারিং এবং নন-ইঞ্জিনিয়ারিং শাখার একাধিক বিষয় পড়ার সুযোগ পাবেন।

আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। এর জন্য তাঁদের ওয়েস্ট বেঙ্গল স্টেট কাউন্সিল অফ ভোকেশনাল ট্রেনিংয়ের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। সেখানে অনলাইন অ্যাপ্লিকেশন বিভাগটি বেছে নিয়ে সমস্ত তথ্য জমা দিতে হবে। ভর্তি হওয়ার জন্য ১৪ বছরের বেশি বয়সি ব্যক্তিদের আবেদন গ্রহণ করা হবে।

পুরুষদের জন্য ২০০ টাকা এবং মহিলাদের জন্য ১০০ টাকা আবেদনমূল্য হিসাবে ধার্য করা হয়েছে। ভর্তির আবেদন গ্রহণ করা হবে ৩০ মে পর্যন্ত। সংশ্লিষ্ট বিষয়ে আরও তথ্য জেনে নিতে হলে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ITI WB Admission 2024 WBSCTVESD Notice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE