Advertisement
২২ জুন ২০২৪
CBSE 10th Revaluation 2024

খাতার নম্বর যাচাইয়ের আর্জি জানাবে কী ভাবে? দশম উত্তীর্ণদের বিশেষ বিজ্ঞপ্তি সিবিএসই-র

২০২৪-র সিবিএসই দশমের পরীক্ষার ফলাফলে অসন্তুষ্ট পড়ুয়ারা নিজেদের প্রাপ্ত নম্বর যাচাই করে নেওয়ার সুযোগ পাবে। এ ক্ষেত্রে তাদের বেশ কিছু শর্ত মোতাবেক আবেদন জমা দিতে হবে।

CBSE Exam 2024.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৪ ১৬:০৩
Share: Save:

১৩ মে প্রকাশিত হয়েছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর ফলাফল। এ বারও সার্বিক পাশের হারে মেয়েরা ছেলেদের টেক্কা দিয়েছে। এ বছরের পরীক্ষায় ২০ লক্ষ ৯৫ হাজার ৪৬৭ জন উত্তীর্ণ হয়েছে। এদের মধ্যে যে কোনও পরীক্ষার্থী প্রয়োজনে নিজের প্রাপ্ত নম্বর যাচাই করার সুযোগ পাবে। এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি সিবিএসই-র তরফে প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উত্তীর্ণরা নিজের নম্বর নিয়ে সন্তুষ্ট না হলে তারা ‘ভেরিফিকেশন অফ মার্কস’, ‘অবটেনিং ফটোকপি অফ দি ইভ্যালুয়েটেড আনসার বুক’ এবং ‘রি-ইভ্যালুয়েশন অফ আনসার’— এই তিনটি পদ্ধতির মধ্যে যে কোনও একটি বেছে নেওয়ার সুযোগ পাবে। পড়ুয়াদের এর জন্য অনলাইনে ‘পরীক্ষা সঙ্গম’ পোর্টালে গিয়ে আবেদনপত্র জমা দিতে হবে। আলাদা করে জমা দিতে হবে ‘প্রসেসিং চার্জ’।

‘ভেরিফিকেশন অফ মার্কস’-এর জন্য ৫০০ টাকা জমা দিতে হবে। অনলাইন পোর্টালের মাধ্যমেই পড়ুয়ারা আবেদন জানাতে পারবেন। নম্বর যাচাই করার পর তা ওই পোর্টালেই আপলোড করে দেওয়া হবে। এর পরও প্রাপ্ত নম্বর নিয়ে কোনও সন্দেহ থাকলে পড়ুয়ারা উত্তরপত্রের স্ক্যান কপি চেয়ে পাঠানোর আবেদন জানাতে পারবে। সেই কপি দেখে পড়ুয়ারা নিজেরাই নম্বর যাচাই করে নিতে পারবে।

তবে ‘ভেরিফিকেশন অফ মার্কস’-এর জন্য যারা আবেদন করেছে, তারাই ‘অবটেনিং ফটোকপি অফ দি ইভ্যালুয়েটেড আনসার বুক’-এর জন্য আবেদন করার সুযোগ পাবে। এর জন্য আলাদা আরও ৫০০ টাকা জমা দিতে হবে।

এর পরও যদি প্রাপ্ত নম্বর নিয়ে কোনও সন্দেহ থাকে, তা হলে সেই পড়ুয়া ‘রি-ইভ্যালুয়েশন অফ আনসার’-এর মাধ্যমে খাতা চ্যালেঞ্জ করার সুযোগ পাবে। প্রতিটি প্রশ্নের নিরিখে ‘প্রসেসিং চার্জ’ হিসাবে ১০০ টাকা করে জমা দিতে হবে। তবে এ ক্ষেত্রে সিবিএসই-কে যথাযথ যুক্তি-সহ কারণ জানাতে হবে। তবেই এই আবেদন গ্রহণ করা হবে।

‘ভেরিফিকেশন অফ মার্কস’-এর আবেদন গ্রহণ করা হবে ২৪ মে পর্যন্ত। ৪ জুন থেকে ৫ জুন পর্যন্ত ‘অবটেনিং ফটোকপি অফ দি ইভ্যালুয়েটেড আনসার বুক’-এর আবেদন করা যাবে। খাতা চ্যালেঞ্জ করার জন্য ৯ জুন থেকে ১০ জুন পর্যন্ত আবেদনের পোর্টাল চালু রাখা হবে। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBSE Examinations 2024 CBSE Result 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE