Advertisement
২১ জুলাই ২০২৪
CUET UG 2024 Admit Card

শুরু হতে চলেছে কুয়েট ইউজি পরীক্ষা, তার আগে অ্যাডমিট কার্ড সংগ্রহ করবেন কী ভাবে?

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তির প্রবেশিকা হতে চলেছে ২১, ২২ এবং ২৪ মে। তার আগেই ওই পরীক্ষার অ্যাডমিট কার্ড সংগ্রহ করে নেওয়ার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

cuet ug.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৪ ১৬:২১
Share: Save:

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তির প্রবেশিকা শুরু হতে চলেছে চলতি সপ্তাহে। তার আগে অ্যাডমিট কার্ড সংগ্রহের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-র তরফে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কী ভাবে অ্যাডমিট কার্ড সংগ্রহ করে নিতে পারবেন পরীক্ষার্থীরা। পাশাপাশি, ওই বিজ্ঞপ্তিতে পরীক্ষা সংক্রান্ত কিছু নিয়মাবলিও প্রকাশিত হয়েছে।

পরীক্ষার্থীরা অনলাইনে এনটিএ-র ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। এর জন্য তাঁদের সংশ্লিষ্ট ওয়েবসাইটের নির্দিষ্ট পোর্টালে প্রবেশ করে আবেদন পত্রের (অ্যাপ্লিকেশন) নম্বর এবং জন্মতারিখের তথ্য পেশ করতে হবে। তথ্য গ্রহণের পর পরীক্ষার্থীরা অনলাইনে অ্যাডমিট কার্ড ডাউনলোড করে নিতে পারবেন।

প্রসঙ্গত, চলতি বছরের পরীক্ষাটি কাগজ-কলম (পেন অ্যান্ড পেপার) পদ্ধতির পাশাপাশি, কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি) পদ্ধতিতে নেওয়া হবে। মোট ৩১টি ভাষা ভিত্তিক বিষয় এবং ১৭টি ডোমেন স্পেসিফিক বিষয়ে প্রশ্ন করা হবে। পরীক্ষায় উত্তীর্ণরা দেশের ৪৪টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে পড়ার সুযোগ পাবেন। এ ক্ষেত্রে তাঁরা রাজ্যের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়-সহ দেশের বিভিন্ন কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয় নিয়ে ভর্তি হতে পারবেন।

প্রসঙ্গত, দেশের মোট ৩৮০টি শহর এবং বিদেশের ২৬টি শহরে এই পরীক্ষার আয়োজন করা হবে। এ বারের পরীক্ষায় ১৩ লক্ষেরও বেশি পড়ুয়া নিজেদের নাম নথিভুক্ত করেছেন। নাম নথিভুক্ত করার সময় যে তথ্য তাঁরা জমা দিয়েছেন, সেই তথ্যের নিরিখে অ্যাডমিট কার্ড প্রকাশিত হয়েছে। তাই অ্যাডমিট কার্ড ডাউনলোডের পর সমস্ত তথ্য সঠিক রয়েছে কি না, তা দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE