Advertisement
২৪ জুন ২০২৪
Degree Course in Social Work

সমাজসেবা নিয়ে উচ্চশিক্ষা লাভের সুযোগ, শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া

আগ্রহী উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ পড়ুয়ারা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে পড়ার সুযোগ পাবেন। বিদ্যাসাগর স্কুল অফ সোশ্যাল ওয়ার্কের তরফে এই মর্মে একটি ভর্তি-বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

social worker.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ১৭:০০
Share: Save:

উচ্চ মাধ্যমিকের পরে ভিন্নধর্মী বিষয় নিয়ে পড়তে আগ্রহী হন অনেকেই। এই কারণে বিভিন্ন সরকারি এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলিতেও এই ধরনের বিষয় নিয়ে পড়ার সুযোগ দেওয়া হয়। এমনই একটি বিষয় হল সোশ্যাল ওয়ার্ক। এই বিষয়টি রাজ্যের একটি শিক্ষা প্রতিষ্ঠানে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে ডিগ্রি কোর্স হিসাবে পড়ানো হয়ে থাকে। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বিদ্যাসাগর স্কুল অফ সোশ্যাল ওয়ার্কের তরফে সম্প্রতি এই মর্মে একটি ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ পড়ুয়ারা উল্লিখিত বিষয়ে ব্যাচেলর অফ সোশ্যাল ওয়ার্ক অনার্স (বিএসডব্লিউ), মাস্টার অফ সোশ্যাল ওয়ার্ক (এমএসডব্লিউ) পড়ার সুযোগ পাবেন। পাশাপাশি, সাইকোলজিক্যাল কাউন্সেলিং নিয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমাও করতে পারবেন স্নাতকরা।

বিএসডব্লিউ-র ক্ষেত্রে ২০২২, ২০২৩ এবং ২০২৪-এ উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। সংশ্লিষ্ট ডিগ্রি কোর্সটি আটটি সেমেস্টারে ভাগ করা হয়েছে, যা চার বছরের মধ্যে সম্পূর্ণ হবে। এমএসডব্লিউ-এর জন্য যে কোনও বিষয়ে স্নাতকরা ভর্তি হওয়ার সুযোগ পাবেন। তবে এ ক্ষেত্রে স্নাতক স্তরে অন্তত ৪৫ শতাংশ নম্বর থাকা প্রয়োজন।

সাইকোলজিক্যাল কাউন্সেলিংয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা করতে আগ্রহীদের যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। প্রতিষ্ঠানের তরফে ইভনিং সেশনে ক্লাস করানো হবে এক বছর। আগ্রহীদের বয়স ৫৫ বছরের মধ্যে হতে হবে।

উল্লিখিত বিষয় নিয়ে পড়তে আগ্রহীদের অনলাইনে কিংবা অফলাইনে ভর্তির আবেদন জমা দিতে হবে। অনলাইনে আবেদনের জন্য বিদ্যাসাগর স্কুল অফ সোশ্যাল ওয়ার্কের ওয়েবসাইটে ঢুকে ‘অনলাইন অ্যাডমিশন’ পোর্টালটি বেছে নিতে হবে। সেখানেই প্রার্থীদের নাম, জন্ম তারিখ, ঠিকানা, উচ্চ মাধ্যমিক কিংবা সমতুল অন্যান্য পরীক্ষায় প্রাপ্ত নম্বরের তথ্য, বৈধ ইমেল আইডি এবং মোবাইল নম্বর দিয়ে ফর্ম পূরণ করতে হবে। এর পরে ৫০০ টাকা আবেদনমূল্য জমা দিয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

এ ছাড়াও আগ্রহীরা সরাসরি প্রতিষ্ঠানে সমস্ত নথি-সহ উপস্থিত হয়ে সশরীরে আবেদনপত্র জমা দিতে পারবেন। আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন ২৮ জুন, ২০২৩। এই বিষয়ে সবিস্তার জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BSW Degree Course Social Work vidyasagar university
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE