Advertisement
২৪ জুন ২০২৪
BU Data Science Course

ডেটা সায়েন্স নিয়ে বিশেষ কোর্স বর্ধমান বিশ্ববিদ্যালয়ে, কারা আবেদন করতে পারবেন?

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, ইমেল মারফত আগ্রহী প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে। ক্লাস করানো হবে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে।

Data Science.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ১৭:২৮
Share: Save:

তথ্যপ্রযুক্তির যুগে পেশাক্ষেত্রে ডেটা সায়েন্সের চাহিদা ক্রমবর্ধমান। সংশ্লিষ্ট বিষয়টি নিয়ে কেন্দ্র এবং রাজ্য সরকারি প্রতিষ্ঠানগুলিতে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে পড়ার সুযোগ করে দেওয়া হচ্ছে। সে ক্ষেত্রে বেড়েছে সংশ্লিষ্ট বিষয়ে স্বল্প সময়ের কোর্সের চাহিদাও। এমনই একটি কোর্সের মাধ্যমে ডেটা সায়েন্স শেখার সুযোগ দিচ্ছে বর্ধমান বিশ্ববিদ্যালয়।

সম্প্রতি প্রকাশিত একটি বিজ্ঞপ্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের তরফে এই কোর্সের বিষয়ে সবিস্তার তথ্য পেশ করা হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, সংশ্লিষ্ট কোর্সটি ৩০ ঘণ্টার। এই কোর্সটি আয়োজন করা হয়েছে দ্য সেন্টার ফর ইনোভেশন অন্ত্রপ্রেনিওরশিপ অ্যান্ড স্কিল ডেভেলপমেন্ট এবং বিশ্ববিদ্যালয়ের সংখ্যাতত্ত্ব বিভাগের যৌথ উদ্যোগে।

কম্পিউটার সায়েন্স, গণিত, রাশিবিজ্ঞান এবং অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রিধারীরা এই কোর্সটি করার সুযোগ পাবেন। আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে উপস্থিত থেকে ক্লাস করতে হবে। কোর্সটি শুরু হবে ১১ জুন, শেষ হবে ১৮ জুন। মোট ৭ দিন চলবে এই ক্লাস।

কোর্সের জন্য আড়াই হাজার টাকা ফি হিসাবে জমা দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে উল্লিখিত ইমেল আইডিতে আবেদনপত্র পাঠাতে হবে। আবেদন গ্রহণ করা হবে ২৪ মে পর্যন্ত। বাছাই করা প্রার্থীদের তালিকা প্রকাশিত হবে ২৭ মে। কোর্স ফি জমা দিতে হবে ৫ জুনের মধ্যে। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BU Admission 2024 Data Science short term course
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE