Advertisement
১৫ জুন ২০২৪
BA LLB Course Admission

উচ্চ মাধ্যমিক উত্তীর্ণদের আইন নিয়ে পড়ার সুযোগ দিচ্ছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের তরফে পাঁচ বছরের ইন্টিগ্রেটেড বিএ এলএলবি অনার্স কোর্স করানো হবে। ভর্তি হতে আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে।

North Bengal University.

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ১৪:৩২
Share: Save:

আইনজীবী হতে চান? তার জন্য প্রয়োজন স্নাতক স্তরে আইনের ডিগ্রি। ওই বিষয় নিয়ে পড়াশোনার সুযোগ দিচ্ছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। এই মর্মে একটি ভর্তির বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। প্রসঙ্গত, উচ্চ মাধ্যমিকের পর তিন বছর কিংবা পাঁচ বছরের জন্য সংশ্লিষ্ট বিষয় নিয়ে পড়ার সুযোগ দেওয়া হয়। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের তরফে পাঁচ বছরের ইন্টিগ্রেটেড বিএ এলএলবি অনার্স কোর্স করানো হবে।

এই কোর্সটি উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ ব্যক্তিরা করার সুযোগ পাবেন। তবে তাঁদের দ্বাদশের পরীক্ষায় ৪৫ শতাংশের বেশি নম্বর থাকতে হবে। তবেই সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক স্তরে ভর্তি হওয়ার আবেদনপত্র জমা দেওয়ার সুযোগ মিলবে। আগ্রহীদের বয়স ১ জুলাই, ২০২৪ অনুয়ায়ী ২০ বছরের মধ্যে হতে হবে।

আগ্রহীদের প্রথমে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। তাতে দেওয়া তথ্য মোতাবেক অনলাইনে আবেদন গ্রহণ করা হবে। পাশাপাশি, অনলাইনেই আবেদনের জন্য ৫০০ টাকা জমা দিতে হবে। সংরক্ষিত বিভাগের প্রার্থীদের জন্য ২০০ টাকা আবেদনমূল্য হিসাবে ধার্য করা হয়েছে।

অনলাইনে আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন ২৫ মে। ওই একই দিনে আবেদনমূল্যও জমা দিতে হবে। কী ভাবে পড়ুয়াদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে, সেই সংক্রান্ত তথ্য এবং শর্তাবলি জেনে নিতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WB Admission 2024 North Bengal University Admission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE