Advertisement
২১ জুন ২০২৪
Certificate Courses for 12th Pass

উচ্চ মাধ্যমিক উত্তীর্ণদের জন্য রইল একাধিক পেশাদার কোর্সের সন্ধান

ক্ষুদ্র, মাঝারি ও কুটিরশিল্প মন্ত্রকের কলকাতা টুল রুমের তরফে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণদের জন্য কিছু কোর্স চালু করা হয়েছে। তিন থেকে চার মাসের মধ্যে এই কোর্সের ক্লাস সম্পূর্ণ হবে।

Msme tool room kolkata.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ০৯:৪৮
Share: Save:

উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হয়েছেন, এমন পড়ুয়াদের জন্য বিশেষ কোর্স চালু করা হয়েছে। ক্ষুদ্র, মাঝারি ও কুটিরশিল্প মন্ত্রকের কলকাতা টুল রুমের পক্ষ থেকে সংশ্লিষ্ট কোর্স সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই কোর্সগুলি আইটিআই উত্তীর্ণ, স্নাতক কিংবা ডিপ্লোমা সম্পূর্ণ করেছেন, এমন ব্যক্তিরাও করার সুযোগ পাবেন। কোন কোন বিষয়ে কী কী কোর্স করানো হবে, দেখে নিন বিশদে।

‘সার্টিফিকেট কোর্স ইন অডিয়ো ভিডিয়ো’ শীর্ষক কোর্সটির মাধ্যমে বিভিন্ন ধরনের টিভি, ডিভিডি, হোম থিয়েটার, সাউন্ড বার মেরামত এবং রক্ষণাবেক্ষণের প্রশিক্ষণ দেওয়া হবে। সংশ্লিষ্ট কোর্সটি তিন মাসের মধ্যে সম্পূর্ণ হবে। কোর্সের ফি হিসাবে ১৫,০০০ টাকা জমা দিতে হবে।

‘সার্টিফিকেট কোর্স ইন হ্যান্ড হেল্ড ফোন’ শীর্ষক কোর্সটি মূলত স্মার্ট ডিভাইসগুলিকে মেরামত এবং রক্ষণাবেক্ষণের প্রশিক্ষণের জন্য করানো হবে। এই ক্লাসটি তিন মাসের জন্য করানো হবে। কোর্স ফি হিসাবে ১৫,০০০ টাকা ধার্য করা হয়েছে।

‘সার্টিফিকেট কোর্স ইন রুম এয়ার কন্ডিশনার অ্যান্ড হোম অ্যাপ্লায়েন্স’ শীর্ষক কোর্সটি চার মাসের মধ্যে সম্পূর্ণ হবে। এই কোর্সটির জন্য খরচ পড়বে ২০,০০০ টাকা।

উল্লেখ্য, সংশ্লিষ্ট কোর্সগুলি সেন্ট্রাল টুল রুম অ্যান্ড ট্রেনিং সেন্টার, কলকাতা এবং বেসরকারি সংস্থা স্যামসাং ইন্ডিয়া ইলেক্ট্রনিক্স প্রাইভেট লিমিটেডের যৌথ উদ্যোগে আয়োজন করা হয়েছে। এই বিষয়ে প্রতিষ্ঠানের এক আধিকারিক বলেন, “অংশগ্রহণকারীদের থিয়োরি এবং প্র্যাকটিক্যাল ক্লাসের পাশাপাশি, অন সাইট ট্রেনিংও দেওয়া হবে। প্রায় ৩০ জনকে নিয়ে ক্লাস করানো হবে। ক্লাস শেষে দেওয়া হবে শংসাপত্রও। তাই দ্রুত আবেদনপত্র জমা দিতে হবে।”

আগ্রহী পড়ুয়াদের অফলাইনে নাম নথিভুক্ত করতে হবে। তাঁদের সরাসরি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ঠিকানায় উপস্থিত হয়ে সমস্ত নথি জমা দিতে হবে। নাম নথিভুক্ত করার জন্য ১,২০০ টাকা আবেদনমূল্য ধার্য করা হয়েছে। ক্লাস শুরু হবে মে মাসের তৃতীয় সপ্তাহে। কোর্স এবং ক্লাস সম্পর্কে আরও তথ্য জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

HS 2024 Career After HS MSME Tool Room Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE