Advertisement
২০ জুলাই ২০২৪
ICAI CA Exam 2024

২০২৪-এর সিএ ফাউন্ডেশন এবং ইন্টারমিডিয়েট-এর পরীক্ষা কবে? প্রকাশিত হল পরীক্ষাসূচি

ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়ার তরফে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট (সিএ) ফাউন্ডেশন এবং ইন্টারমিডিয়েট কোর্স এগজ়ামিনেশনের দিনক্ষণ প্রকাশিত হয়েছে। চলতি বছরের পরীক্ষা নির্ধারিত দিনে দুপুর ২টো থেকে শুরু হবে।

CA Exam.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ১৫:২৯
Share: Save:

প্রকাশিত হয়েছে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট (সিএ) ফাউন্ডেশন এবং ইন্টারমিডিয়েট কোর্স এগজ়ামিনেশনের সূচি। উল্লিখিত পরীক্ষাগুলি ২০২৪-এর সেপ্টেম্বর মাসে নেওয়া হবে। এই মর্মে ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়ার তরফে একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে পরীক্ষার দিনক্ষণ সংক্রান্ত তথ্যের পাশাপাশি, অন্যান্য নির্দেশিকাও প্রকাশিত হয়েছে।

চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট (সিএ) ফাউন্ডেশন পরীক্ষাটি ১৩, ১৫, ১৮ এবং ২০ সেপ্টেম্বর নেওয়া হবে। এর পেপার ওয়ান এবং টু-এর পরীক্ষা শুরু হবে দুপুর ২টোয়, শেষ হবে ৫টা নাগাদ, মোট সময় তিন ঘন্টা। পেপার থ্রি এবং ফোরের পরীক্ষা শুরু হবে দুপুর ২টোয়, শেষ হবে ৪টে নাগাদ, পরীক্ষার পূর্ণ সময় দু’ঘন্টা।

ইন্টারমিডিয়েট কোর্স এগজ়ামিনেশনটি দু’টি ভাগে নেওয়া হবে। গ্রুপ ওয়ান-র পরীক্ষা হবে ১২, ১৪ এবং ১৭ সেপ্টেম্বর এবং গ্রুপ টু-এর পরীক্ষা ১৯, ২১ এবং ২৩ সেপ্টেম্বর নেওয়া হবে। সংশ্লিষ্ট দিনগুলিতে পরীক্ষা শুরু হবে দুপুর ২টোয়, শেষ হবে ৫টা নাগাদ। মোট তিন ঘন্টার মধ্যে পরীক্ষা সম্পূর্ণ হবে।

পশ্চিমবঙ্গ, ওড়িশা, অসম-সহ দেশের বিভিন্ন রাজ্যের বাছাই করা শহরে পরীক্ষাকেন্দ্র চিহ্নিত করা হয়েছে। পশ্চিমবঙ্গের পড়ুয়ারা আসানসোল, দুর্গাপুর, হুগলি, খড়্গপুর, কলকাতা, রায়গঞ্জ এবং শিলিগুড়ির কেন্দ্রে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন। পরীক্ষার্থীদের অনলাইনে পরীক্ষা দেওয়ার জন্য একটি ফর্ম পূরণ করতে হবে।

চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট (সিএ) ফাউন্ডেশন এবং ইন্টারমিডিয়েট কোর্স এগজ়ামিনেশনের ফর্ম পূরণ করতে হবে যথাক্রমে ২০ জুলাই এবং ১০ অগস্টের মধ্যে। এ ছাড়াও এগজ়ামিনেশন ফি হিসাবে ১,৫০০ টাকা অনলাইনেই জমা দিতে হবে। পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য জেনে নিতে হলে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE