Advertisement
১৬ জুন ২০২৪
PhD Admission 2024

ক্রিমিনোলজি-সহ একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ, আবেদনের শেষ দিন কবে?

মাস্টার অফ লেজিসলেটিভ ল’স নিয়ে পড়াশোনা সম্পূর্ণ হয়েছে, এমন ব্যক্তিরা পিএইচডি করার সুযোগ পাবেন। ভর্তি হওয়ার জন্য তাঁদের রিসার্চ প্রোপোজাল জমা দিতে হবে।

The West Bengal National University of Juridical Sciences.

দ্য ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরিডিক্যাল সায়েন্সেস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৪ ১৩:২১
Share: Save:

রাজ্য সরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে পিএইচডি করার সুযোগ। এই মর্মে দ্য ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরিডিক্যাল সায়েন্সেস-এর তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, মোট ১৫টি বিষয় নিয়ে পিএইচডি করার সুযোগ মিলবে। আসন সংখ্যা ৩০।

ক্রিমিনোলজি, কর্পোরেট ল, ক্রিমিনাল ল, ল অ্যান্ড টেকনোলজি, ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইট, বিজ়নেস ল, এয়ার অ্যান্ড স্পেস ল, ইন্টারন্যাশনাল ট্রেড ল, এনভায়রনমেন্টাল ল, হিউম্যান রাইটস, ইন্টারন্যাশনাল ল, কনস্টিটিউটশনাল ল— এই বিষয়গুলি নিয়ে পিএইচডি করার সুযোগ মিলবে। পাশাপাশি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, ফরেন্সিক সায়েন্স নিয়েও পিএইচডি করতে পারবেন।

সংশ্লিষ্ট বিষয়ে ভর্তি হওয়ার জন্য মাস্টার অফ লেজিসলেটিভ ল’স নিয়ে পড়াশোনা শেষ করেছেন, এমন ব্যক্তিদের ভর্তি নেওয়া হবে। তবে এর জন্য তাঁদের রিসার্চ প্রোপোজাল জমা দিতে হবে। পাশাপাশি, স্নাতকোত্তর স্তরে থাকতে হবে ৫৫ শতাংশ নম্বর।

পদপ্রার্থীদের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট), স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট) কিংবা স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট (স্লেট) উত্তীর্ণ হওয়া বাধ্যতামূলক। আগ্রহীদের ভর্তি হওয়ার জন্য একটি প্রবেশিকা এবং ইন্টারভিউ দিতে হবে। এর মাধ্যমেই তাঁদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে।

ভর্তি হওয়ার জন্য আবেদনমূল্য হিসাবে ২,০০০ টাকা জমা দিতে হবে। ভর্তি হওয়ার পর রেজিস্ট্রেশন ফি হিসাবে ১৫ হাজার টাকা, অ্যানুয়াল ফি হিসাবে ৫০ হাজার টাকা এবং লাইব্রেরি ফি হিসাবে ১০ হাজার টাকা জমা দিতে হবে। আগ্রহীদের ‘সমর্থ পোর্টাল’-এ প্রবেশ করে আবেদনপত্র জমা দিতে হবে ১৫ জুনের মধ্যে। পরীক্ষা নেওয়া হবে ৬ জুলাই। এই বিষয়ে আরও জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE