Advertisement
১৪ জুলাই ২০২৪
WBSCTVESD short term courses

ফটোগ্রাফি-সহ একাধিক বিষয়ে স্বল্প সময়ের কোর্স করার সুযোগ, আবেদনের শেষ দিন কবে?

পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদের তরফে বিভিন্ন বিষয়ে স্বল্পসময়ের কোর্স করানো হবে। সংশ্লিষ্ট কোর্সগুলি করতে আগ্রহীদের অনলাইনে আবেদন জমা দিতে হবে।

Photographer.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ১৭:২৫
Share: Save:

রাজ্য সরকারি প্রতিষ্ঠানে বিভিন্ন বিষয়ে কোর্স করানো হবে। এই মর্মে পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদ (কারিগরি শিক্ষা বিভাগ)-এর ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে একটি বিজ্ঞপ্তি। তাতে বলা হয়েছে, আগ্রহীদের বিউটি অ্যান্ড ওয়েলনেস, কনস্ট্রাকশন, ফার্নিচার অ্যান্ড ফিটিংস, মিডিয়া অ্যান্ড এন্টারটেনমেন্ট-সহ বিভিন্ন শাখার বিভিন্ন বিষয়ে কোর্স করার সুযোগ দেওয়া হবে।

কারা ভর্তি হতে পারবেন?

দশম উত্তীর্ণ থেকে শুরু করে ইঞ্জিনিয়ারিং কিংবা টেকনোলজি শাখার যে কোনও বিষয়ে ডিপ্লোমা করছেন, এমন পড়ুয়ারা আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে বৃত্তিমূলক বিভাগে প্রশিক্ষণ নিচ্ছেন, এমন ট্রেনিরাই সংশ্লিষ্ট কোর্সগুলি করার সুযোগ পাবেন। তবে শুধুমাত্র সরকারি নয়, বেসরকারি সংস্থায় প্রশিক্ষণ নিলেও আবেদন করা যাবে।

কোন কোন বিষয় পড়ার সুযোগ রয়েছে?

কম্পিউটার হার্ডওয়্যার অ্যান্ড নেটওয়ার্কিং, ডেটা এন্ট্রি অপারেটর উইদ দি ইন্ট্রোডাকশন অফ ডেস্কটপ পাবলিশ, ফটোগ্রাফি অ্যান্ড ভিডিয়ো প্রোডাকশন অ্যাসিস্ট্যান্ট, নিউজ় রিডিং অ্যান্ড অ্যাঙ্করিং, বিউটিশিয়ান, মডিউলার ফার্নিচার অ্যাসেম্বলার-সহ একাধিক বিষয়ে স্বল্প সময়ের কোর্স করার সুযোগ মিলবে।

কী ভাবে আবেদন করা যাবে?

অনলাইনে কারিগরি শিক্ষা বিভাগের ওয়েবসাইটে প্রবেশ করে প্রথমে নাম নথিভুক্ত করে নিতে হবে। এর পর ‘লগ ইন’ বিভাগে একটি ফর্ম পূরণ করতে হবে। ওই ফর্মেই মোবাইল নম্বর, ইমেল আইডি, শিক্ষাগত যোগ্যতার সমস্ত তথ্য দিয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশন ফি ৬০ টাকা। বেসরকারি ক্ষেত্রে যাঁরা প্রশিক্ষণ নিচ্ছেন, তাঁদের ক্ষেত্রে ২০০ টাকা ফি হিসাবে ধার্য করা হয়েছে।

প্রশিক্ষণরত পড়ুয়াদের আবেদন যাচাই করে প্রতিটি ট্রেড পিছু ১৫ জনকে বেছে নেবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। এর পর রেজিস্ট্রেশন ফি জমা দিলেই ক্লাস সম্পর্কিত সমস্ত তথ্য কারিগরি শিক্ষা বিভাগের তরফে জানিয়ে দেওয়া হবে। নাম নথিভুক্ত করতে হবে আগামী ৬ জুনের মধ্যে। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে হলে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBSCTVESD Notice Skill Development Course
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE