Advertisement
০২ মে ২০২৪
college admissions

এ বার যাদবপুরের মতো স্বশাসিত বিশ্ববিদ্যালয়েও কি কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভর্তি?

বহুদিন ধরে আলোচনার স্তরে থাকার পর রাজ্যের মন্ত্রিসভার অনুমোদনের পায় বিষয়টি। এর পরই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় উচ্চশিক্ষা সংসদের তরফে।

স্বশাসিত বিশ্ববিদ্যালয়েও কি কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভর্তি?

স্বশাসিত বিশ্ববিদ্যালয়েও কি কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভর্তি? প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১৮:৩৭
Share: Save:

এ বার থেকে স্নাতক স্তরে রাজ্যের বিভিন্ন কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে কেন্দ্রীয় একটি পোর্টালের মাধ্যমে। চলতি শিক্ষাবর্ষ থেকেই এই প্রক্রিয়া কার্যকর হবে। আপাতত, এই ব্যবস্থা শুধু সরকারি বা সরকার অনুমোদিত কলেজগুলির ক্ষেত্রেই চালু করা হবে। রাজ্যের অন্যান্য স্বশাসিত কলেজ বা বিশ্ববিদ্যালয়, সংখ্যালঘু শিক্ষা প্রতিষ্ঠান, প্রশিক্ষণ কলেজ-সহ অন্যান্য কলেজে ভর্তির ক্ষেত্রে এখনই এই পোর্টাল ব্যাবহার করা হবে না। অর্থাৎ এই শিক্ষাবর্ষে যাদবপুর, প্রেসিডেন্সির মতো স্বশাসিত বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে না। আবেদন জানাতে হবে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বা কলেজের নিজস্ব ওয়েবসাইটেই। সোমবার এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয় রাজ্যের উচ্চশিক্ষা সংসদের তরফে।

নাচ, গান, আঁকার কলেজ বা বিশ্ববিদ্যালয়গুলি অথবা ইঞ্জিনিয়ারিং, নার্সিং, ফার্মাসি, মেডিক্যাল, সেলফ ফিনান্সিং বা বেসরকারি কলেজগুলিতেও ভর্তির ক্ষেত্রেও এই শিক্ষাবর্ষে কেন্দ্রীয় পোর্টালটি ব্যাবহার করা হবে না। নির্দিষ্ট কলেজের পোর্টালের মাধ্যমেই আবেদন জানাতে হবে পড়ুয়াদের।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সরকারি এবং সরকার অনুমোদিত কলেজগুলিতে ভর্তির জন্য কেন্দ্রীয় পোর্টালটি পরিচালনার দায়িত্বে থাকবে রাজ্যের উচ্চশিক্ষা সংসদ। ভর্তির জন্য একটি নির্দিষ্ট অ্যাকাউন্টে জমা দিতে হবে আবেদনমূল্য। এক মাসের মধ্যেই সেই টাকা সংসদের তরফে নির্দিষ্ট কলেজের অ্যাকাউন্টে জমা দিয়ে দেওয়া হবে।

কলেজগুলিতে ভর্তি প্রক্রিয়ার অস্বচ্ছতা এড়াতে বেশ কিছু দিন ধরেই রাজ্য সরকার উদ্যোগী। বিষয়টি এত দিন আলোচনার স্তরে থাকার পর রাজ্যের মন্ত্রিসভার অনুমোদন পায়। এর পরই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় উচ্চশিক্ষা সংসদের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

college admissions West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE