Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Behala College

ন্যাক-এর এ++ স্বীকৃতি পেল বেহালা কলেজ

মোট ৪-এর মধ্যে বেহালা কলেজের স্কোর হয়েছে ৩.৫৮। তৃতীয় সাইকেলে এই গ্রেড পাওয়া গিয়েছে।

বেহালা কলেজ।

বেহালা কলেজ। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৩ ১৭:১৬
Share: Save:

ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রিডিটেশন কাউন্সিল (ন্যাক)-এর এ++ গ্রেড পেল বেহালা কলেজ। কলেজের শিক্ষাদান, গবেষণা এবং পরিকাঠামোর শ্রেষ্ঠত্বের উপর নির্ভর করে এই স্বীকৃতি দেওয়া হয়েছে।

প্রতি ৫ বছর অন্তর কলেজ, বিশ্ববিদ্যালয়ের মূল্যায়ন করে ইউজিসি-র ন্যাক। বিগত বহু বছর ধরে ইউজিসি স্বীকৃত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাদান, তাঁদের গবেষণা পদ্ধতি, পরিকাঠামো-সহ আরও অনেক বিষয় খুঁটিনাটি পর্যালোচনা করে থাকে ন্যাক। পাশাপাশি, এই দিকগুলির শ্রেষ্ঠত্বের উপর নির্ভর করে শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে গ্রেড দেওয়া হয় ন্যাকের তরফে।

কলেজের অধ্যক্ষা জানিয়েছেন, মোট ৪-এর মধ্যে বেহালা কলেজের স্কোর হয়েছে ৩.৫৮। তৃতীয় সাইকেলে এই গ্রেড পাওয়া গিয়েছে। এর আগে প্রথম সাইকেলে ছিল বি++, দ্বিতীয় সাইকেলে এ। তৃতীয় সাইকেলে কলেজ পেয়েছে এ++ গ্রেড।

পাশাপাশি তিনি আরও জানিয়েছেন, কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ যে সমস্ত কলেজ রয়েছে, তার মধ্যে সব থেকে প্রথমে রয়েছে বেহালা কলেজ। বাইরের রাজ্য থেকে বিচারকের দল এসেছিল। তার মধ্যে ব্যাঙ্গালোর নর্থ ইউনিভার্সিটির উপাচার্য, জম্মু কাশ্মীরের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় এবং পুদুচেরি থেকে বিচারকরা এসেছিলেন।

বেহালা কলেজ ছাড়াও পশ্চিমবঙ্গে আরও দু’টি কলেজ এ++ গ্রেড পেয়েছে। রহড়া রামকৃষ্ণ মিশন এবং বেলুড় বিদ্যামন্দির। এই দু’টি শিক্ষা প্রতিষ্ঠানের পর বেহালা কলেজের নামও যুক্ত হল এ++ এর তালিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE