Advertisement
০৫ মে ২০২৪
BU Admission 2023

চার বছরের সাম্মানিক স্তরে ভর্তির নিয়মাবলি প্রকাশ করল বর্ধমান বিশ্ববিদ্যালয়

১ অগস্ট থেকে প্রথম বর্ষের প্রথম সেমিস্টারের ক্লাস শুরু হবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

বর্ধমান বিশ্ববিদ্যালয়।

বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৮:৩৬
Share: Save:

২০২৩-২৪ শিক্ষাবর্ষে ৪ বছরের সাম্মানিক স্তরে ভর্তি সংক্রান্ত নিয়মাবলির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। রাজ্য উচ্চ শিক্ষা দফতরের নির্দেশ অনুযায়ী পরীক্ষার দিনক্ষণ এবং অন্যান্য নিয়মাবলি প্রকাশ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

১ জুলাই থেকে পোর্টাল এবং অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ শুরু হবে। ১৫ জুলাই পর্যন্ত চলবে আবেদন প্রক্রিয়া। ১৮ তারিখ প্রকাশিত হবে মেধাতালিকা। ২১ থেকে ৩১ জুলাই পর্যন্ত চলবে ভর্তি প্রক্রিয়া। ১ অগস্ট থেকে প্রথম বর্ষের প্রথম সেমিস্টারের ক্লাস শুরু হবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

৪ বছরের সাম্মানিক স্তরে ভর্তির জন্য স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর-সহ উচ্চ মাধ্যমিক বা সমতুল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। মিউজ়িক এবং সাঁওতালি বিষয়ের ক্ষেত্রে ৪০ শতাংশ নম্বর থাকতে হবে। যে সমস্ত শিক্ষার্থী ২০২০/ ২০২১/ ২০২২/ ২০২৩ সালে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হয়েছেন তাঁরা আবেদনপত্র পূরণ করতে পারবেন।

এ ছাড়াও ৩ বছরের স্নাতক স্তরে ভর্তির নিয়মাবলিও প্রকাশ করা হয়েছে একই বিজ্ঞপ্তিতে। পাশাপাশি, প্রতিটি বিভাগে ভর্তির বিস্তারিত তথ্য-সহ টাকা জমা দেওয়ার বিষয়েও খুঁটিনাটি লেখা রয়েছে বিজ্ঞপ্তিতে। একইসঙ্গে যে সমস্ত পড়ুয়া ২০২২-২৩ বর্ষে ভর্তি হয়েছিলেন এবং রেজিস্ট্রেশন করেছিলেন অথচ ফর্ম পূরণ করেননি, তাঁরা কী ভাবে আবেদন করবেন, তা উল্লেখ রয়েছে। এই সম্পূর্ণ বিষয়ে বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE